,

নিষেধাজ্ঞা অমান্য করে হালদা নদীতে চলছে মাছ শিকার



শফিউল আলম রাউজানবার্তা :

প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে নিষেধাজ্ঞা অমান্য করে চলছে মাছ শিকার।

প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদীর রাউজান উপজেলার উরকির চর ইউনিয়নের উরকির চর, খলিফার ঘোনা, হারপাড়া, সার্কদা, পশ্চিম আবুর খীল, পশ্চিম গুজরা ইউনিয়নের মগদাই, আজিমের ঘাট, কাসেম নগর, নোয়াপাড়া ইউনিয়নের মোকামী পাড়া, কচুখাইন, বিনাজুরী ইউনিয়নের পশ্চিম বিনাজুরী, রাউজান পৌরসভার ২ নং ওয়ার্ডের দক্ষিন গহিরা, মোবারক খীল, জামতল, পৌরসভার ১ নং ওয়ার্ডের অংকুরী ঘোনা, মগাশাস্ত্রী বড়ুয়া পাড়া, বদুর ঘোনা, গহিরা ইউনিয়নের কোতোয়ালী ঘোনা, কাজী পাড়া, নোয়াজিশপুর ইউনিয়নের ইন্দ্বিরা ঘাট, পশ্চিম নদীম পুর, ফতেহ নগর এলাকায়  প্রতিদিন হাত জাল, কারেন্ট জাল বসিয়ে নদী থেকে মাছ শিকার চলছে ।

Digital Camera

৩০ জানুয়ারী বুধবার দুপুর দেড়টার সময়ে সরেজমিনে গিয়ে দেখা যায় নোয়াপাড়া ইউনিয়নের মোকামী পাড়া এলাকায় হালদা নদীতে নৌকা নিয়ে কারেন্ট জাল বসিয়ে ও বড়শী দিয়ে মাছ শিকার করছে কয়েকটি স্পটে ।  হালদা নদীতে আগামী চৈত্র মাস থেকে শ্রাবণ মাস পর্যন্ত সময়ে মা মাছ ডিম ছাড়ার মৌসুম আসছে ।

এলাকার লোকজন জানান হালদা নদীতে মা মাছের আনা গোনা বেড়েছে । এসময়ে নদীতে জাল ও বড়শী দিয়ে মাছ শিকার করলে শিকারীদের জালে ও বড়শীতে মা মাছ ধরা পড়বে ।

Digital Camera

হালদা নদীতে সারা বৎসর মাছ শিকার নিষ্দ্বি করা হলে ও নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিনিয়ত মাছ শিকার করছে হালদা নদীর রাউজান উপজেলা অংশের বিভিন্ন এলাকায় ।  হালদা নদীতে মাছ শিকার করা প্রসঙ্গে রাউজান উপজলা মৎস অফিসে গিয়ে জানতে চাইলে উপজলা মৎস অফিসের ক্ষেত্র সহকারী জাকের হোসেন জানান, উপজেলা মৎস অফিসার শিমুল বড়ুয়া ফটিকছড়িতে সভায় গেছে ।

Digital Camera

এ ব্যাপারে রাউজান উপজলা সহকারী কমিশনার ভুমি জেনায়েদ কবির সোহাগ বলেন, হালদা নদীতে হাটাহাজারী উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন, রাউজান উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা ও আমি একাধিক বার অভিযান চালিয়ে নদী থেকে মাছ শিকার করার সময়ে বসানো জাল উদ্বার করেছি । অভিযান চলাকালে নদীতে জাল ফেলে মাছ শিকারীরা পালিয়ে যাওয়ায় মাছ শিকারকারীদের আটক করতে পারেনি । হালদা নদীতে মা মাছের প্রজনন বৃদ্বির জন্য আবারো অভিযান চলানো হবে বলে জানান উপজেলা সহকারী কমিশনার ভুমি জোনায়েদ কবির সোহাগ ।

মতামত দিন