,

সাকা চৌধুরীর পরিবার ছাড়া একাদশ জাতীয় সংসদের নির্বাচন অনুষ্টিত হচ্ছে


 চট্টগ্রাম -৬, রাউজান আসন
:-: শফিউল আলম, রাউজানবার্তা :-:

১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের পর চট্টগ্রাম – ৬ রাউজান আসনে ২০১৬ সালের ২২ নভেম্বর মানবতা বিরোধী অপরাধের মামলার রায়ে ফাঁিস দিয়ে মৃত্যুদন্ড কার্যকর করে রাউজানের গহিরা বক্সে আলী চৌধুরীর বাড়ীর বিএনপির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীকে । এর পুর্বে সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাই সাইফুউদ্দিন কাদের চৌধুরী মুত্যবরন করেন । ২০১৬ সালের ২২ নভেম্বর মানবতা বিরোধী অপরাধের মামলার রায়ে ফাঁিস দিয়ে মৃত্যুদন্ড প্রদান কারী বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী স্বাধীনতা সংগ্রামের পর ১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম – ৬ রাউজান আসন, চট্টগ্রাম- ৭ রাঙ্গুনিয়া আসন থেকে মুসলিম লীগের প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয় ।

রাউজান – রাঙ্গুনিয়া দুটি আসনে জয়লাভ করার পর সালাউদ্দিন কাদের চৌধুরী রাঙ্গুনিয়া আসন রেখে রাউজান আসন ছেড়ে দেয় । পরবর্তী চট্টগ্রাম রাউজান আসনে উপ নির্বাচন অনুষ্টিত হয় । উপনির্বাচনে বিএনপির কেন্দ্রীয় নেতা তৎকালিন মুসলিম লীগ নেতা বর্তমানে কারাগারে আটক গিয়াস উদ্দিন কাদের চৌধুরী চট্টগ্রাম – ৬ রাউজান আসন থেকে মুসলিম লীগের প্রার্থী হয় । ৭৯ সালের উপ নির্বাচনে বিএনপির প্রার্থী সাবেক শিল্প মন্ত্রী মরহুম জহির উদ্দিন খান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয় । ১৯৮৬ সালে জাতীয় পার্টির প্রার্থী হয়ে ২০১৬ সালের ২২ নভেম্বর  সালাউদ্দিন কাদের চৌধুরী রাউজান আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয় । ১৯৯১ সালের সংসদ নির্বাচনে এনডিপির প্রার্থী হয়ে ২০১৬ সালের ২২ নভেম্বর সালাউদ্দিন কাদের চৌধুরী আওয়ামী লীগের প্রার্থী মরহুম আবদুল্ল্যাহ আল হারুনকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয় ।

১৯৯৬ সালের সংসদ নির্বাচনে চট্টগ্রাম -৬ রাউজান আসন থেকে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী বর্তমান সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরীকে পরাজিত করে বিএনপির নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হয় । ২০০১ সালের সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী বর্তমান সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরী বিএনপির প্রার্থী ২০১৬ সালের ২২ নভেম্বর সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাই বিএনপির নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয় ।

গত ২০০৮ সালের সংসদ নির্বাচনে ও আওয়ামী লীগের মনোনিত প্রার্থী বর্তমান সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরী বিএনপির প্রার্থী ২০১৬ সালের ২২ নভেম্বর মানবতা বিরোধী অপরাধের মামলার রায়ে ফাঁিস দিয়ে মৃত্যুদন্ড প্রদান কারী বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাই বিএনপির নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয় । গত ২০১৪ সালের সংসদ নির্বাচনেন আওয়ামী লীগের মনোনিত প্রার্থী বর্তমান সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরী চট্টগ্রাম Ñ৬ রাউজান আসন থেকে বিনা প্রতিদন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয় । আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্টিত হবে ।

এই নির্বাচনে বিএনপির নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর পুত্র সামির কাদের চৌধুরী বিএনপির মনোনিত প্রার্থী হয়ে চট্টগ্রামÑ ৬ রাউজান আসনে ও বিএনপির নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী চট্টগ্রাম-২ ফটিকছড়ি আসন থেকে বিএনপির প্রার্থী হয়ে মনোনয়ন পত্র জমা দেয় । বিএনপির নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও তার পুত্র সামির কাদের চৌধুরী ঋণখেলাপী হওয়ার বাতিল করে দেয় রিটানিং অফিসার ।বিএনপির নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী বর্তমানে কারাগারে আটক রয়েছে । সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও পুত্র হুমাম কাদের চৌধুরী লন্ডনে রয়েছে ।

নির্বাচনের তফসীল ঘোষনার পুর্বে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারকাত কাদের চৌধুরী ও পুত্র হুমাম কাদের চৌধুরী চট্টগ্রাম -৬ রাউজান, চট্টগ্রাম -২ ফটিকছড়ি আসন, চট্টগ্রাম -৭ রাঙ্গুনিয়া আসনে বিএনপির প্রার্থী হয়ে সংসদ সদস্য পদে প্রার্থী হওয়ার বিষয়ে পত্রিকায় প্রকাশিত হলে ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারকাত কাদের চৌধুরী ও পুত্র হুমাম কাদের চৌধুরী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহন করেনি ।

সাকা চৌধুরীর পরিবারের সদস্য ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্টিত হচ্ছে । একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম -৬ রাউজান আসনে আওয়ামী লীগের প্রার্থী এবি এম ফজলে করিম চৌধুরী নৌকা প্রতিক, বিএনপির প্রার্থী জসিম উদ্দিন সিকদার ধানের শীষ প্রতিক নিয়ে প্রতিদন্দ্বিতা করবে ।

মতামত দিন