,

সাদা মনের মানুষ সবার প্রিয় জাফর ভাই

 

এম জাহাঙ্গীর নেওয়াজ, রাউজানবার্তা :-:
আজকাল ছেলে মেয়েরা কাউকে অনুসরণ করে না। কাউকে ছায়া হিসাবে দেখে না। কোন বিখ্যাত ব্যক্তির আদর্শ– উদ্দেশ্য, শ্রম, সাধনাকে অনুসরণ করে না। দিনে দিনে বড় হওয়ার স্বপ্ন দেখে। কিছু ক্ষেত্রে আবার কয়েকদিন হেঁটে আবার নতুন কিছু খোঁজে। আবার টার্গেট পরিবর্তন করে। এভাবে পরিবর্তনের মধ্যে একদিন জীবনের সব গতি শেষ। ছাত্রজীবনে শক্তি সামথ্যের কারণে না বাবা মা, না শিক্ষক, বড়দের কোন সম্মান করেন না। অপরদিকে কোন আদর্শকে আর্দশ মনে করে না। কেস স্টাডির মাধ্যমে বিষয়টি তুলে ধরতে চাই।

আমরা স্বপ্ন দেখি, স্বপ্ন দেখাটা সাবাবিক , আমরা স্বপ্ন দেখি কিন্তু লক্ষ স্থির রাখতে পারিনা বলেই আমরা পথ হারিয়ে পথব্রষ্ট হয়ে পরি। আবার কেউ কেউ সারাটা জীবন শুধু স্বপ্নই দেখে চলে। কিন্তু সৎ উদ্যেশ্য বাস্তবায়নে সঠিক পরিকল্পনা করি না বলে সুনাম হারিয়ে ফেলি। আমরা ভাল কাজ করতে চাইনা বলেই ভাল কাজের মর্ম বুজতে পারিনা। যারা সমাজের ভাল কাজের প্রতিদান পাওয়া ভুলে নি:শ্বার্ত ভাবে কাজ করে তাদের সম্মান দিবে প্রতিটি ভাল কাজে।

এমন এক বক্তি সাদা মনের মানুষ, সবার প্রিয় জাফর ভাই,তাহার পুরো নাম স.ম.জাফর উল্লাহ, তিনি রাউজান উপজেলার ১৪নং বাগোয়ান ইউনিয়নের পাচঁখাইন গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি সদআলাপী বিশ্বস্থ সবার প্রিয় জাফর ভাই। তিনি বহু বছর ধরে নোয়াপাড়া পথেরহাট বাজারে শাওন ষ্টোর এবং বৈশাখী ফোম দোকানের মালিক, তিনি শুধু ব্যবসায়ী নন একজন দক্ষ সংঘঠক সমাজ সেবক শিক্ষানুরাগী এবং ইসলামিক ফ্রণ্ট বাংলাদেশ উপজেল দক্ষিন রাউজানের সভাপতির দায়ীত্ব পালন করে আসছেন।

যিনি সাদামাটা জীবন যাপনে অভ্যস্থ। নোয়াপাড়া পথেরহাট আমির র্মাকেটে ১নং গলিতে তাহার দোকান প্রতিদিন সেকানে গেলেই দেখা মিলে নানা শ্রেনীর মানুষের। জাফর ভাই সর্ম্পকে মো: ইউনুছ মিয়া বলেন আজকাল মানুষ নিজেকে নিজে বড় মনে করে তাঠিক নয়্। তাই কবি বলেছেন , নিজে যারে বড়বলে বড় সেই নয়, লোকে যারে বড় বলে বড় সেই হয়। তিনি আরো বলেন, আমরা কারো বৈধ কর্মকে কখনও যেন ছোট ভাবে মূল্যায়ন না করি। কারো অন্তরে গেঁথে যায় এমন বক্তব্য দেয়া থেকে বিরত থাকি। কারণ একটি ছোট্ট কটু বাক্য মানুষের অন্তরকে নষ্ট করে দিতে পারে। একটি ভাল বাক্য, ভাল কথা অনেক দামি। তার চেয়েও দামি মানুষের বিবেক। তিনি এই সমাজের বহুগুনের প্রতিভাবান এক উজ্জল ব্যক্তিত্ব সবার প্রিয় জাফর ভাই।

মতামত দিন