রাউজানে পুকুর জলাশয়ে শাপলা বিলুপ্তির পথে

 

শফিউল আলম, রাউজানবার্তা :

রাউজান উপজেলার বিভিন্ন এলাকায় পুকুর জলাশয় দিঘিতে এক সময়ে শাপলা ফুলে ভরপুর ছিল। পুকুর জলাশয় দিঘিগুলোতে এলাকার লোকজন ও ছেলে মেয়েরা সাতার কেটে শাপলা তুলে খেত। শাপলা পুকুর জলাশয় থেকে তুলে রান্না করে সব্জি হিসাবে খেত।

পুকুর জলাশয় গুলোতে শাপলার ফুল থেকে শাপলার ডেক নিয়ে ডেকের খোসা গুলো এলাকার ছেলে মেয়েরা খেয়ে আনন্দ উৎসবে মেতে উঠত। কালের বির্বতনে পুকুর জলাশয় দিঘি গুলোতে শাপলা ফুল বিলুপ্তির দিকে।

বর্তমানে রাউজানের পুকুর জলাশয়ে ও দিঘিতে তেমন একটা শাপলা ফুল দেখা যায়না। আগামী প্রজম্মের শিশু ও ছেলে মেয়েরা শাপলা ফুল কি? তা চিনবেননা। রাউজানের বিভিন্ন এলাকায় পুকুর দিঘি, জলাশয়গুলোতে শাপল ফুল বিলুপ্তির দিকে হলেও রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের রাউজান আর আর এ সি সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বাসভবনের পেছনে পুকুরে শাপলা ফুল দেখা যায়। শাপলা ফুল গুলো পুকুরের মধ্যে থাকায় পুকুর ও এলাকার সৌন্দর্য বৃদ্বি করেছে।

রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ বলেন, রাউজানের আর কোথা ও শাপল ফুল দেখা না গেলে ও রাউজান আর এ সি সরকারী উচ্ছ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বাসভবনের ব্যবহারের পুকুরে শাপলা ফুল রয়েছে। পুকুরটি সংস্কার করে পুকুরের মধ্যে পাকা ঘাট নির্মান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *