রাউজানে ২শত কোটি ২৬ লাখ টাকার সঞ্চয় নিয়ে চলছে বুডিষ্ট কোঅপারেটিভ ক্রে. ই. লি. কার্যক্রমে রাখা হয়নি মুসলিম ও সনাতনী সম্প্রদায়েরকে

 

শফিউল আলম, রাউজানবার্তাঃ

রাউজান উপজেলার কদলপুর ইউনিয়নের পশ্চিম কদলপুর বৌদ্ব অধুষ্যিত এলাকায় গড়ে উঠেছে বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড নামে একটি সংগঠন। এই সংগঠন প্রতিষ্টা করেন সংগঠনের চেয়ারম্যান শাসন রক্ষিত ভিক্ষু। ১৯৯৭ সালে প্রতিষ্টিত বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের বর্তমান মুলধন ২শত কোটি ২৬ লাখ টাকা । সংগঠনের সদস্য সংখা বর্তমানে ১৯ হাজার জন।

বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের সদস্য পদে পরিচালনা পদে কর্মকর্তা কর্মচারী পদে সকলেই বৌদ্ব সম্প্রদায়ের। বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড সেরা সমবায় প্রতিষ্টান হিসাবে পরিচিতি লাভ করেছে। বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড সমবায় অধিদপ্তরের নিবন্ধন কৃত।

বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের প্রতিষ্টাতা ও চেয়ারম্যান শাসন রক্ষিত ভিক্ষু বলেন, বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড রাউজান হাটহাহজারী ফটিকছড়ি, রাঙ্গুনিয়া সহ চট্টগ্রামের বিস্তৃত বৌদ্ব অধূষ্যিত এলাকায় বিস্তৃত লাভ করেছে। বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড ক্ষুদ্র ব্যবসা, মৎস চাষে, কৃষকের ঋন দিয়ে থাকেন। ঋন দেওয়ার ক্ষেত্রে বৌদ্ব সম্প্রদায় ব্যতিত অন্য কোন সম্প্রদায়ের অনুসারীদের ঋন দেয়না। সদস্য হওয়ার ক্ষেত্রে বৌদ্ব সম্প্রদায়ের অনুসারী হতে হবে। বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড সদস্যদের সঞ্চিত মুল ধনের টাকা দিয়ে এলাকায় জমি ক্রয় করেছেন। রাউজানের পাহাড়তলী বদুপাড়ায় দেড় একর জমি ক্রয় করেছে হাসপাতাল নির্মান করার জন্য।

সংগঠনের মুলধনের টাকার ঋন দেওয়ার পর ঋন গ্রহিতার কাছ থেকে আদায় করা লাভের টাকা দিয়ে করোনার প্রাদুভার্ব চলাকালে এলাকায় এক হাজার ২শত দরিদ্র পরিবারকে খাদ্য সহায়তা প্রদান, শিক্ষার প্রসারে মেধাবী দরিদ্র পরিবারের ছেলে মেয়ের লেখাপড়ার জন্য আর্থিক সহায়তা প্রদান, স্বেচ্ছাশ্রমে সড়ক নির্মান ও সড়কের দু পাশে ফলজ গাছের চারা রোপন করার মাধ্যমে বনায়ন করা হয়েছে বলে জানান বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের প্রতিষ্টাতা ও চেয়ারম্যান শাসন রক্ষিত ভিক্ষু।

বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের প্রতিষ্টাতা ও চেয়ারম্যান শাসন রক্ষিত ভিক্ষু আরো বলেন, প্রতিষ্টানে ৬৫ জন কর্মকর্তা কর্মচারী চাকুরী করছেন তারা ও বৌদ্ব সম্প্রদায়ের।এই প্রতিষ্টানটি সমবায় পদক ও পেয়েছে। বিশাল বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের সদস্য পদে মুসলিম ও সনাতনী সম্প্রদায়ের অনুসারীদের সদস্য না রাখা ও কর্মকর্তা কর্মচারী পদে ও মুসলিম ও সনাতনী সম্প্রদায়ের অনুসারীদের লোকজনকে না রাখা প্রসঙ্গে জানতে চাইলে, বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের প্রতিষ্টাতা ও চেয়ারম্যান শাসন রক্ষিত ভিক্ষু বলেন, এই সংগঠন প্রতিষ্টালগ্ন থেকে সংগঠনের যে গঠনতন্ত্র করা হয়েছে ঐ গঠনতন্ত্র অনুসারে বুডিষ্ট কোঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের সদস্য পদে, পরিচালনা কমিটির পদে ও কর্মকর্তা কর্মচারী পদে বৌদ্ব ধর্মীয় সম্প্রদায় ব্যতিত অন্য কোন সম্প্রদায়ের অনুসারীদের রাখার কোন বিধান নেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *