,

রাউজানে ভুট্টা চাষ করে লাভবান কৃষক মানিক

 

এম বেলাল উদ্দিন, রাউজান ঃ
রাউজানের হলদিয়া ইউনিয়নে ভুট্টা চাষ করে লাভবান হয়েছেন কৃষক মানিক।সরজমিন পরিদর্শন কালে কৃষক ওমর ফারুক প্রকাশ মানিক সওদাগরের সাথে কথা বলে জানাগেছে ইউনিয়নের ৬নং ওয়ার্ডস্থ ভিলেজ সড়ক লাগোয়া পশ্চিমপাশে ৩ ভাগে ২৪ শতক জায়গায় ভুট্টা চাষ করে ভাল লাভবান হয়েছে। জানাগেছে ১৬শ ভুট্টার চারাতে প্রায় ৩২ ভুট্টার শীষ এসেছে।

ভুট্টাা গাছ পরিচার্যা করছেন কৃষক মানিক

যা বাজার মূল্য ১টি শীষের ভুট্টা ৫ টাকা ধরে বিক্রি করলেও ৩২শ ভুট্টার শীষ থেকে পাওয়াি ভুট্টা বিক্রি করে পাওয়া যাবে প্রায় ১৬ হাজার টাকা। মানিক জানান ভুট্টা চাষ করেছি গত ডিসেম্বর মাসের শেষের দিকে। সাড়ে ৪ মাসে ফলন পাকা শুরু হয়েছে। ভুট্টার বীজ লাগানোর সময় মানিক একই ক্ষেতে ফাঁকে ফাঁকে শসা (খিরা) বিচি ও টমেটো লাগিয়ে সেখানে ভাল আয় করেছেন। প্রায় ৩২ হাজার টাকার খিরাও বিক্রি হয়। টমেটো বিক্রি না হলেও খেয়েছে পরিবার পরিজন। এক জমিনে একই সময়ে ৩ প্রকারের চাষ করে ভাল লাভ হয়েছে মানিকের। বর্গানিয়ে তার ৩ প্রকারের ক্ষেত করতে গিয়ে সর্বমোট খরচ হয়েছে মাত্র ৯ হাজার ৬শ টাকা। নিজেও পরিশ্রম করেছেন অনেক।

মানিক বলেছেন আমাদের এলাকায় ভুট্টা চাষ কৃষকরা তেমন একটি করতে চায়না। তিনি সকলকে ভুট্টা চাষ করতে এগিয়ে আসার আহবান জানান। উপসহকারী কৃষি অফিসার তমিজ উদ্দিন জানান মানিক সওদাগরের ভুট্টার ভাল ফলন হয়েছে। আমি নিজে দেখেছি। সেখানে খিরা টমেটো ৩টি ফলন একই সময়ে হয়েছে। যেটি কৃষির ক্ষেত্রে মাইল ফলক। মানিক সরকারী সহযোগিতা পেলে আরো ক্ষেত করবেন বলে জানান।

মতামত দিন