Categories
ধর্ম রাউজান

রাউজানে ১০দিন ব্যাপি শোহাদায়ে কারবালা মাহফিল বাস্তবায়ন কমিটি গঠন

শফিউল আলম, রাউজানবার্তা : 

রাউজান হলদিয়া আমিরহাট ১০দিন ব্যাপি আহলে বায়তে রাসুল (দঃ) স্মরনে মহান শোহাদায়ে কারবালা মাহফিল বাস্তবায়ন কমিটির এক সভা মঙ্গলবার বিকালে অনুষ্টিত হয়। 

শোহাদায়ে কারবালা মাহফিল বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান সাংবাদিক মাওলানা এম বেলাল উদ্দিন এতে সভাপতিত্ব করেন। 

এতে সর্বসম্মতিক্রমে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে আসন্ন মোহররম মাসে অনুষ্টিতব্য রাউজান আমিরহাটের নবমতম বর্ষের ১০ দিনব্যাপি মহান শোহাদায়ে কারবালা মাহফিলের কর্মসূচী পরিবর্তন করা হয়েছে। 

সে অনুযায়ী ১০দিনের পরিবর্তে ১দিন মাহফিল পালন করার সিদ্ধান্ত গৃহিত হয়েছে। 

এসময় মাহফিল বাস্তবায়নের লক্ষে মুহাম্মদ জাবেদকে আহবায়ক ও মাওলানা মোজাম্মেল হোসাইনকে সচিব, সৈয়দ মুহাম্মদ কফিল উদ্দিন অর্থ ও নাজিম উদ্দিন মাইজভান্ডারীকে প্রচার কমিটির সদস্য মনোনীত করা হয়। 

এতে উপস্থিত ছিলেন মুহাম্মদ জাবেদ, মাওলানা মোজাম্মেল হোসাইন, শায়ের মাওলানা মিনহাজ, মুহাম্মদ হাসান, মাওলানা সাজ্জাদ, সৈয়দ কপিল উদ্দিন, মুহাম্মদ মোজাফফর আলী, মুহাম্মদ আলী, নাজিম উদ্দিন মাইজভান্ডারী, মুহাম্মদ মামুন প্রমুখ।

Categories
ধর্ম রাউজান

শ্রী কৃষ্ণের জম্মষ্টমী উপলক্ষে সাংসদের পক্ষ থেকে রাউজানে খাদ্য সামগ্রী ও বস্ত্র বিতরন

শফিউল আলম, রাউজানবার্তা : 

সনাতনী ধর্মীয় অনুসারীদের ধর্মীয় উৎসব শ্রী কৃষ্ণের জম্মতিথি উদযাপন উপলক্ষে মহান জম্মষ্টমীতে রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপির পক্ষ থেকে ১১ আগষ্ট মঙ্গলবার বিকালে রাউজানের উত্তর গুজরা আদ্যপিঠ মন্দির, রাউজান রাস বিহারী ধাম মন্দিরে পৃথক পৃথক ভাবে অনাথ শিক্ষার্থী ও দরিদ্র পরিবারের সদস্যদের মধ্যে খাদ্য সামগ্রী ও বস্ত্র, নগদ অর্থ, সুরক্ষা সামগ্রী বিতরন করেন রাউজান উপজেলা যুবলীগের সভাপতি রাউজান পৌরসভার প্যনেল মেয়র জমির উদ্দিন পারভেজ।  

এসময়ে আরো উপস্থিত ছিলেন চিকদাইর ইউনিয়নের চেয়ারম্যান রাউজান উপজেলা পুজাঁ উদযাপন পরিষদের সভাপতি প্রিয়তোষ চৌধুরী, সাবেক ছাত্রনেতা দিপলু দে, রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, রাউজান উপজেলা যুবলীগের সহ সম্পাদক সাবের হোসেন, রাউজান উপজেলা ছাত্রলীগের সহ সম্পাদক নাসির উদ্দিন, 

যুবলীগ নেতা উজ্জল দাশ গুপ্ত, রুবেল দাশ গুপ্ত, উপজেলা ছাত্রলীগের সমাজ সেবা সম্পাদক বেলাল হোসেন, এরশাদ, ছাত্রলীগ নেতা ইমন, জুয়েল, মুবিন, সাফাত, তৌহিদ, লিপন দাশ, দেবজিৎ প্রমুখ।

Categories
ধর্ম রাউজান

দৃঢ়-ঐক্যের মজবুত উপলক্ষ হজ্ব

এম সাইফুল ইসলাম নেজামী ::

 মুসলিম বিশ্বের সর্ববৃহৎ মহা-সম্মেলনের নাম হজ্ব। পবিত্র কাবাগৃহকে কেন্দ্র করে মহান প্রভুর সান্নিধ্য লাভের উদ্দেশ্যে বিশ্বের সুদূর প্রান্তসমূহ হতে সামর্থ্যবান মুসলমানগণ অন্তরভরা ভক্তি, শ্রদ্ধা ও আবেগজড়িত চিত্তে মক্কায় হাজির হন এবং সম্পাদন করেন হজ্বের যাবতীয় কার্যাবলী। মূলত হজ্ব মুসলিম জাতির সামাজিক, রাজনৈতিক, আধ্যাত্মিক ঐক্য ও পারস্পরিক ভ্রাতৃত্ব এবং  মমত্ববোধের এক প্রকৃষ্ট নিদর্শন। হজ্ব শব্দটি আরবি। অর্থ- ইচ্ছা ও সংকল্প করা, সাক্ষাৎ করা। 

হজ্বের ইংরেজী প্রতিশব্দ হলো- ঞড় সধশব ফবপরংরড়হ, ঞড় সববঃ. মহান আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কার্যাবলীর মাধ্যমে সম্মানিত বায়তুল্লাহ যেয়ারতের সংকল্প করার নামই হজ্ব। হজ্বের মধ্যে মহান আল্লাহ তায়ালা মুসলিম জাতির জন্য ইহকালীন এবং পরকালীন জীবনে বিবিধ কল্যাণ রেখেছেন। ঘটিয়েছেন বিভিন্ন ধরনের ইবাদাত সমাবেশ। 

পবিত্র বাইতুল্লাহ’র দর্শন, তাওয়াফ, মাকামে ইব্রাহিমে নামাজ আদায়, দাঁড়িয়ে ঝমঝমের পানি পান, সাফা-মারওয়া পাহাড়ে প্রদক্ষিণ, মিনায় অবস্থান ও নামাজ আদায়, আরাফাতের ময়দানে অবস্থান, হজ্বের খুতবা শ্রবণ, প্রাণ খুলে দোয়া, রাতে মুযদালিফায় অবস্থান, মিনায় কংকর নিক্ষেপ ও রাত্রিযাপন, তথায় পশু কুরবানী ও মাথা মুÐনসহ আল্লাহর নৈকট্য অর্জনে জন্য বেশি বেশি জিকির ও তাঁর দিকে ধাবিত হওয়াকে হজ্বের অনুষঙ্গ করলেও হজ্বের মাধ্যমে আরেকটি বে-মেসাল কল্যাণ ভোগ করেন মুসলিম বিশ্ব। আর তা হলো ইস্পাত-দৃঢ় ঐক্য। হজ্বে উঁচু-নিচু, কালো-সাদা ভেদাভেদহীন মিলনমেলায় যে অসাধারণ ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টি হয় তা আর কোন উপলক্ষে হয় বলে আমার জ্ঞানে নেই। 

মুসলিম ঐক্যের সূতিকাগার কাবাঘরে সর্বপ্রথম হজ্ব আদায়কারী হযরত আদম (আঃ)। তারপর নূহ (আঃ)-সহ অন্য অন্যান্য নবী-রাসূল যথাক্রমে এই দায়িত্ব পালন করেন। মুসলিম জাতির পিতা হযরত ইব্রাহিম (আঃ)’র সময় থেকেই হজ্ব ফরয বা আবশ্যকীয় ইবাদত হিসেবে বান্দার জন্য নির্ধারিত হয়। হিজরি সনের ১২তম মাস হলো জিলহজ্জ মাস। পাক কুরআনের ভাষ্য অনুযায়ী এই সময়ই আল্লাহ তায়ালা হযরত ইব্রাহিম (আঃ)-কে হজ্বের ঘোষণা দেয়ার জন্য নির্দেশ দেন। 

স্রষ্টা থেকে আদিষ্টিত হয়ে হযরত ইব্রাহিম (আঃ) আবু কোবাইস পাহাড়ে আরোহণ করে দুই কানে অঙ্গুল রেখে ডানে-বামে এবং পূর্ব-পশ্চিমে মুখ ফিরিয়ে ঘোষণা করেছিলেন: হে মানব সকল! তোমাদের পালনকর্তা নিজের গৃহ নির্মাণ করেছেন এবং তোমাদের ওপর এই গৃহের হজ্ব ফরজ করেছেন। তোমরা সবাই পালনকর্তার আদেশ পালন করো”। এই বর্ণনায় আরো উল্লেখ আছে যে ইব্রাহিম (আঃ)’র ঘোষণা প্রভুর পক্ষ থেকে বিশ্বের সবখানে পৌঁছে দেয়া হয়েছিল। সুবহানাল্লাহ। মহান আল্লাহ তায়ালা বলেন, হে মানুষ (সকল)! নিশ্চয়ই আমি তোমাদেরকে সৃষ্টি করেছি এক পুরুষ ও এক নারী হতে, পরে তোমাদেরকে বিভক্ত করেছি বিভিন্ন জাতি ও গোত্রে, যাতে তোমরা একে অপরের সঙ্গে পরিচিতি লাভ করতে পারো। তোমাদের মধ্যে সেই ব্যক্তিই আল্লাহর নিকট অধিক মর্যাদাবান যে অধিক মুত্তাকি। আল্লাহ সবকিছু জানেন এবং সকল বিষয়ের খবরাখবর রাখেন। (সুরা আল-হিজরাত) এ আয়াতের মর্মার্থ থেকেই হজ্ব প্রবর্তনের বিষয়টি সুস্পষ্টভাবে বুঝা যায়। 

বিশ্বের দূর-দূরান্ত থেকে মুসলমানগণ আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে একই বাবা-মায়ের সন্তানের মতো সর্বাধিক প্রিয়স্থানে (পবিত্র নগরী মক্কায়) একত্রিত হতে আগমন করবে। যেখানে সবার মাঝে পারস্পরিক মিলন ঘটবে, একে অপরের সঙ্গে পরিচিত হবে। তারা পরস্পর কল্যাণকর ও তাকওয়ার কাজে সহযোগিতার সুযোগ লাভ করবে। তাদের সবার কথা, কাজ ও জিকির আজকার হবে এক ও অভিন্ন। 

যা নিঃসন্দেহে  মুসলিম উম্মাহর ঐক্যের প্রতীক বলে সংজ্ঞায়িত করেছেন জ্ঞানীরা। ঐক্যের শক্তিশালী মাধ্যম হজ্বের ব্যাপারে মুহাম্মদ আলী বলেন- No other instruction in the world has the wonderful influence of the Hajj in levelling all distinctions of race, colour and rank. বর্ণ বৈষম্য দূরীকরণ, সাম্যের বিকাশ সাধন, পারস্পরিক স¤প্রতি সৃষ্টি, পারস্পরিক কল্যাণ কামনা, শৃংখলবোধ জাগ্রতকরণ, বিশ্বভ্রাতৃত্ব সৃষ্টি, বিশ্ব সম্মেলন, আন্তর্জাতিক ঐক্য সৃষ্টি, ভাবের আদান প্রদান, মৌলিক অধিকারের প্রতীক, দ্বীন কায়েমের দৃপ্ত শপথ গ্রহণে শক্তিশালী মাধ্যম, আল্লাহর খিলাফত প্রতিষ্ঠা, মতপার্থক্যের অবসান, ভৌগোলিক জ্ঞান অর্জন, সমকালীন বিশ্ব সম্পর্কে জ্ঞান লাভ করাসহ মুসলিম বিশ্বের উন্নতি সাধনের এক মহাসুযোগ হলো পবিত্র হজ্ব। ইতিহাসবিদ অধ্যাপক লেনারের চোখে হজ্ব- The Whole of humanity assumes one aspect and attitude and thus the noblest sight of equality and brotherhood is witnessed in Hajj. There is in his city a force which transcludes, the littleness and divisions of mankind.

এম সাইফুল ইসলাম নেজামী, প্রতিষ্ঠাতা- আলো একাডেমি, চট্টগ্রাম।

মোবাইল-  ০১৬২৬৩৬৪০৬২

Categories
চট্টগ্রাম ধর্ম রাউজান

রাউজানে বড়পীর শাহ(রঃ) বার্ষিক ওরশ শরীফ অনুষ্টিত

শফিউল আলম, রাউজানবার্তা :

 রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের উত্তর সর্তা দরগাহছড়ি বাজার কড়িওয়ালা বটতলে হযরত পীরানে পীর দস্তগীর আবদুল কাদের জীলানী (রঃ) এর আস্তানা শরীফে উত্তরসর্তা হযরত আবদুল কাদের জিলানী ট্রাষ্ট্রের উদ্যোগে আবুল কাদের জিলানী (রাঃ) এর বর্ষিক ওরশ শরীফ অনুষ্টিত হয় । 

 ১৯ জানুয়ারী বুধবার ওরশ শরীফ উলক্ষে খতওেম কোরআন, খতমে গাউছিয়া, খতমে বোখারী শরীফ, কোরআন তেলাওয়াত, নাতে রাসুল পরিবেশন করা হয় । পরে মিলাদ মাহফিল অনুষ্টিত হয়। 

জামেয়া আহিম্মদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মোহাদ্দিস আল্লামা সোলায়মান আনসারীর সভাপতিত্বে অনুষ্টিত মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের প্যনেল চেয়ারম্যান কাজী আবদুল ওহাব, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্বা জহুরুল ইসলাম সিদ্দিকি, হলদিয়া ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল ইসলাম, 

মাহফিলে আরো তকরির করেন আল্লামা শায়েস্তা খান আযহারী, মাহফিলে আরো উপস্থিত ছিলেন আলহাজ¦ মুছা মিয়া, আবদুল কাদের জিলানী ট্রাষ্ট্রের চেয়ারম্যান জানে আলম দুলাল, সভাপতি মাহবুল আলম ,সহ ষবাপতি নুরুল আবছার, আবদুল কুদ্দুস, সাধারন সম্পাদক, অধ্যাপক মুহাম্মদ আলী, জামাল উদ্দিন 

মাহফিল শেষে দেশ ও জতির কল্যান কামনা করে মোনাজাত করেন জামেয়া আহিম্মদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মোহাদ্দিস আল্লামা সোলায়মান আনসারী । 

অনুষ্টানে হযরত আবদুল কাদের জিলানী  ট্রাস্ট্র কর্তৃক  পরিচলিত হযরত আবদুল কাদের জিলানী (রাঃ) হেফজখানা হতে ২০২০ সালে হিফয সম্পাপ্তকারী ৪জন হাফেজকে দস্তারে ফযিলত পাগড়ী পরিয়ে দেওয়া হয়। 

দরগাহছড়ি বাজার কড়িওয়ালা বটতলে হযরত পীরানে পীর দস্তগীর আবদুল কাদের জীলানী (রঃ) এর পুর্ব  আস্তানা শরীফে পৃথকভাবে ওরশ শরীফ অনুষ্টিত হয়। 

হযরত পীরানে পীর দস্তগীর আবদুল কাদের জীলানী (রঃ) এর পুর্ব  আস্তানা শরীফের প্রতিষ্টাতা মোঃ হোসেন, ওরশ পরিচালনা কমিটির সভাপতি হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্টিত ওরশ শরীফে উপস্থিত ছিলেন, হযরত পীরানে পীর দস্তগীর আবদুল কাদের জীলানী (রঃ) এর পুর্ব  আস্তানা শরীফের প্রতিষ্টাতা মোঃ হোসেন. ওরশ পরিচালনা কমিটির সাধারন সম্পাদক শামশুল আলম, হাসান মুরাদ রাজু, তৌফিকুল হোসাইন, কামাল উদ্দিন, নাসির উদ্দিন, আজাদ, নুরুল আলম প্রমুখ ।

Categories
আরো… ধর্ম রাউজান

রাউজানে রাস বিহারী ধামে ষোড়শ প্রহরব্যাপী মহানামযজ্ঞ শুরু

লাখ লাখ নারী পুরুষের সমাগমের আশাবাদ

শফিউল আলম, রাউজানবার্তা :

 রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেছেন রাউজান সকল ধর্মের মানুষের জন্য শান্তির জনপদ। সব ধর্মের মানুষ এখানে উৎসবমুখর পরিবেশে উৎসব পার্বন পালন করে। 

রাউজানে কোন বিশৃংখলাকারীর স্থান নেই। তিনি গত ২১ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় রাউজান সার্বজনীন শ্রী শ্রী রাস বিহারী ধামে রাস উদযাপন পরিষদের উদ্যোগে শ্রী শ্রী রাস লীলা উপলক্ষে চারদিনব্যাপী মহতী ধর্মসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, লীলা প্রদর্শনী, সংবর্ধনা, পাল্টা কীর্তন ও ষোড়শ প্রহরব্যাপী মহানামজ্ঞ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য একথা বলেন। 

এতে প্রধান ধর্মীয় আলোচক ছিলেন অধ্যক্ষ লীলারাজ গৌরদাস ব্রাম্মচারী। রাসবিহারী ধাম পরিচালনা কমিটির সভাপতি, স্থানীয় পৌর কাউন্সিলর, জেলার অতিরিক্ত পিপি এডভোকেট সমীর দাশ গুপ্তের সভাপতিত্বে সম্মানীত অতিথি ছিলেন ধর্মীয় সংগঠনের নেতা শ্যামল কুমার পালিত, উপজেলা আওয়ামী লীগের সি. সহ সভাপতি আনোয়ারুল ইসলাম, পৌরসভার প্যানেয় মেয়র বশির উদ্দিন খান, ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, কামরুল ইসলাম বাহাদুর, ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু, শাহ আলম চৌধুরী, জসিম উদ্দিন চৌধুরী, প্রিয়তোষ চৌধুরী, এডভোকেট দীলিপ কুমার চৌধুরী, সুমন দে, ম্যালকম চক্রবর্তি। শিক্ষক অনুপম দাশ গুপ্তের সঞ্চালনা বক্তব্য দেন রবীন্দ্র লাল চৌধুরী, রুনু ভট্টাচার্য্য, অলক দাশগুপ্ত, বরুণ দাশগুপ্ত, তপন দে, দীপক দাশগুপ্ত, উজ্জ্বল দাশগুপ্ত, দুলাল দাশগুপ্ত, ডা. রাখাল দাশগুপ্ত, সাজু পালিত, উজ্জ্বল দাশগুপ্ত, উত্তম গুপ্ত, সোনা দত্ত, মনোজ চক্রবর্তি, তাপস দাশগুপ্ত, এডভোকেট সৌমিত্র ভট্টাচার্য্য, তুহিন গুহ, সাগর দাশগুপ্ত, রুবেল দাশগুপ্ত প্রমুখ।

এ মহোৎসবে চারদিনব্যাপী কয়েকলাখ সনাতন সম্পদায়ের নারী-পুরুষের সমাগম হবে বলে আশা করেছেন রাস উদযাপন কমিটি। এতে প্রসাদ বিতরণসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে বিশাল এলাকাজুড়ে মেলা বসেছে। বর্ণিল সাজে সজ্জিত করা হয়েছে মন্দির ও আশ-পাশ।

Categories
ধর্ম রাউজান

রাউজানের কচুুখাইনে ঈদে মিলাদুন্নবী (দ.) উদযাপন

রাউজানবার্তা প্রতিবেদক :

চট্টগ্রামের রাউজানের নোয়াপাড়া ইউনিয়নের উত্তর কচুখাইন জামে মসজিদ ঈদগাহ ময়দানে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উদযাপন গত ১৬ নভেম্বর শনিবার রাতে সম্পন্ন হয়েছে। উত্তর কচুখাইন জামে মসজিদ কতৃর্পক্ষ অায়োজিত এ মাহফিল পীরে তরিক্বত অাল্লামা হাফেজ শাহ অালম নঈমী অাল অাশরাফির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা জুরাইন মাজার শরীফ শাহী জামে মসজিদের খতিব অাল্লামা হাফেজ মুফতি মুহাম্মদ মাসউদ রেজবী। প্রধান বক্তা ছিলেন রাঙ্গুনীয়া রাণীরহাট অাল অামিন মাদ্রাসার অারবী প্রভাষক অাল্লামা অাবুল কালাম বয়ানী।

বিশেষ অতিথি ছিলেন মাইজভাণ্ডার গায়েবী ধন মঞ্জিলের শাজ্জাদানশীন মাওলানা অাবুল মনসুর মাইজভাণ্ডারী, লতিফ সুফিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অালহাজ মকবুল হোসেন, মিয়া অালী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অালহাজ অাবুল কালাম অাজাদ, দাতা সদস্য অালহাজ শাখাওয়াত হোসেন, অালহাজ সেলিম হোসেন।

তকরির করেন অালহাজ মাওলানা অাব্দুল হামিদ, অালহাজ মাওলানা কাজী রুহুল অামিন নেজামী, নোয়াপাড়া অাজিজিয়া তাহেরিয়া সুন্নিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা অালহাজ মাওলানা কাজী মাহমুদুল হক, মাওলানা অাব্দুল মান্নান, মাওলানা জাকির হোসাইন, মাওলানা নেজাম উদ্দিন, মাওলানা অাব্দুল কাদের, মাওলানা জাহাঙ্গীর অালম, হাফেজ অাবু তাহের প্রমুখ।

Categories
আরো… ধর্ম রাউজান

রাউজানে ঈদে মিলাদুন্নবী ও জিয়াউল হক মাইজভান্ডারীর চন্দ্র বার্ষিক ফাতেহা উপলক্ষে মাহফিল



শফিউল আলম, রাউজানবার্তা :

রাউজানে ঈদে মিলাদুন্নবী উদযাপন ও বিশ্ব অলী শাহান শাহ জিয়াউল হক মাইজভান্ডারীর চন্দ্র বার্ষিক ফাতেহা উপলক্ষে মাহফিল অনুষ্টিত হয় ।

১৬ নভেম্বর শনিবার বাদে মাগরিব থেকে মাইজভান্ডারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ চিকদাইর হক ভান্ডারী দায়রা শাখার উদ্যোগে হক ভান্ডারী দায়রা শাখা মাঠে অনুষ্টিত মাহফলে সভাপতিত্ব করেন মাইজভান্ডারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ চিকদাইর হক ভান্ডারী দায়রা শাখার সভাপতি নাসির উদ্দিন।

সংগঠনের সহ সভাপতি মনজুর আলম ও সাধারন সম্পাদক খ,ম, জামালউদ্দিনের সঞ্চালনায় মাহফিলে প্রধান অতিথি হিসাবে তকরির করেন পটিয়া সাতগছিয়া দরবার শরীফের সাজ্জাদানশীল হজরত আল্লামা আবুল ফজল মোহাম্মদ সাইফুল্ল্রাহ সুলতানপুরী ।

মাহফিলের উদ্বোধন করেন মাইজভান্ডারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ চিকদাইর ১ নং শাখার উপদেষ্টা দিদারুল আলম। মাহফিলে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন মাইজভান্ডার দরবার শরীফের মুনওয়ারঅ বেগম হেফজ খানা ও এতিমখানার প্রধান আল্লামা আবুল কালাম ।

মাহফিলে বিশেষ বক্তা হিসাবে উপস্থিত ছিলেন মাইজভান্ডারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ রাউজান উপজেলা শাখার সাধারন সম্পাদক মোঃ ইউছুপ আলী। মাহফিলে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাইজভান্ডারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক প্রতিনিধি মনজুরুল ইসলাম চৌধুরী, মাইজভান্ডারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ রাউজান উপজেলঅ শাখার সভাপতি জাকের হোসেন মাস্ট্রার, চিকদাইর মুন্সি পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলমগীর কবির চৌধুরী, আল্লামা হাফেজ আবু তাহের, আল্লামা তরিকুল ইসলাম মাইজভান্ডারী, সংগঠনের প্রতিষ্টাতা নুরুল হক সওদাগর।

মাহফিলে আরো উপস্থিত ছিলেন মাইজভান্ডারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ রাউজান উপজেলা ও বিভিন্ন শাখার নেতৃবৃন্দের মধ্যে সাংবাদিক শফিউল আলম, মাস্ট্রার জাহাঙ্গীর আলম, আবু আক্কাস মানিক, রাশেদ তালুকদার, সাদিকজ্জমান সফি, মোরশেদ আলম, শাহাদাৎ হোসেন সাজ্জাদ, আনিস উল খান বাবর, তৌফিকুল হোসাইন, আলমগীর, আবু বক্কও সিদিক, জাগের হোসেন,সালউদ্দিন, আল্লামা নুর হোসাইন, খালেক সওদাগর., নাচির উদ্দিন, খোরশেদ আলম, রাশেদুল আলম, আবদুর রহিম প্রমুখ ।

Categories
আরো… ধর্ম রাউজান সংগঠন বার্তা

উরকিরচর জনতা সংঘের ৩দিন ব্যাপী ঈদে মিলাদুন্নবী (সঃ) সম্পন্ন


প্রতিবেদক, রাউজানবার্তা :

রাউজানের উরকিরচর জনতা সংঘের উদ্যোগে ৪৫তম পবিত্র জশনে জুলুছে ঈদে মিলাদুন্নবী (সঃ) গত ৭,৮ও ৯ নভেম্বর উরকিরচর উচ্চ বিদ্যালয়ে মাঠে সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল পবিত্র জশ্নে জুলুছ, খতমে কোরআন, খতমে গাউছিয়া, খতমে খাজেগান, নাতে রাসূল (সঃ), বিনা মূল্যে ব্লাড গ্রুফ নির্ণয় , প্রবাসী সংবর্ধনা, শিশু কিশোর সমাবেশ, শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক ক্বেরাত, নাতে রাসূল (সঃ), ইসলামী জ্ঞান কুইজ প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) শীর্ষক আলোচনা সভা, মিলাদ মাহফিল ও তবরুক বিতরণ।

৭ নভেম্বর মাহফিলে সভাপতিত্ব করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা ডঃ মোহাম্মদ লিয়াকত আলী, তকরীব করবেন মাওলানা জয়নাল আবেদীন, মাওলানা এহসানুল হক জেহাদী,

৮ নভেম্বর মাহফিলে সভাপতিত্ব করেন রাণীরহাট আলামীন হামিদীয়া ফাযিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা ক্বারী নজরুল ইসলাম, তকরীর করবেন মাওলানা সেকান্দর হোসেন, মুফতি মাস্উদ রিজভী,

৯ নভেম্বর ১ম অধিবেশনে সভাপতিত্ব করেন ১২ নং উরকিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আবদুল জব্বার সোহেল, তকরির করেন, আল্লামা ড. এ এস এম বোরহান উদ্দীন, ২য় অধিবেশনে সভাপতিত্ব করেন আল্লামা গাজী শফিউল আলম নেজামী, তকরির করেন, মুফতি মাওলানা মোহাম্মদ ফরিদুল আলম রেজভী, আল্লামা মুফ্তি মনিরুজ্জামান, আল্লামা মুফ্তি মাছুম বিল্লাহ্, মাওলানা মুহাম্মদ হাসান রেজা।

সমাপনী বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি এস.এম জাহাঙ্গীর আলম সুমন, সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দীন সাইফ এর সংঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা সহ-সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল কালাম মেম্বার, সাবেক সাধারণ সম্পাদক ছগির আহমদ, নুরুল আমিন, সাবেক সভাপতি নুরুল আবছার মিয়া, মোঃ আইয়ুব, ইকবাল হোসেন, সরওয়ারুল আলম, সাবেক সভাপতি মোঃ নুর নবী, ইউছুপ আলী, মহিউদ্দীন ইমন, আবু তাহের সওদাগর, হাবিবুল ইসলাম চৌধুরী, হাজী জহুরুল আলম, সাবেক সাধারণ সম্পাদক আবদুল করিম, আবু বক্কর সিদ্দিকী, মোঃ আলী, মনছুর আলম, ওসমান গণি, আরিফুল ইসলাম, নেজাম উদ্দীন চৌধুরী করিম, সাজ্জাদ হোসেন, লোকমান আনছারি, জাবেদ হোসেন, ফরহাদ উদ্দীন বাবলু, তারেক আজিজ, মোঃ শাহেদ, আবু কাউছার, মোঃ ফিরোজ, আবদুর রহিম, নাজমুল রায়হান, ইয়াকুব আলী প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্বব্যাপী মুসলিমের পরিত্রাণের পথ ও পাথেয় মহান আল্লাহর একমাত্র নিয়ামত মহানবী (দঃ)’র জীবন আদর্শ। মানুষে মানুষে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সম্প্রীতির অনুসরণে মহানবী (দঃ)’র আদর্শ মানবকুলের সর্বময় জীবন শান্তি-সুখ ও কল্যাণের ধারা প্রবাহমান হবে। ঐতিহ্যবাহী জনতা সংঘ সামাজিক সাংস্কৃতিক সংগঠন হলেও সুন্নিয়ত ও বেলায়তের ভিত্তিতে তাকওয়া ভিত্তিক সমাজ গঠনে কার্যকর ভ‚মিকা পালনে ঐক্যবদ্ধ।

Categories
আরো… ধর্ম রাউজান

রাউজানে ১৯ তম বিশাল জসনে জুলুছ অনুষ্ঠিত, নবী প্রেমীকদের ঢল

শফিউল আলম, রাউজানবার্তা : 

উত্তর চট্টগ্রামের বিশাল ১৯ তম জসনে জুলুছ রাউজানে গতকাল শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। এতে নবীপ্রেমীকদের ঢল নেমেছিল। আহলে সুন্নাত ওয়াল জামআত হলদিয়া ডাবুয়া কতৃক আয়োজিত বিশাল এ জুলুছে নেতৃত্ব দেন গর্জনীয়া ফাযিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ পীরে তরিকত সৈয়দ আলহাজ্ব আল্লামা আহসান হাবীব (মা.জি.আ)। 

প্রতি বছরের ন্যায় পায়ে হাটা পরিবর্তন করে মোটরযোগে উত্তর সর্তা দরগাহ বাজার হতে ফটিকছড়ির কোটের পাড়, তকিরহাট, রাউজান নোয়াজিষপুর, দলইনগর, কালাচান্দাহাট ব্রীজ, গহিরা চৌহমুনী হয়ে রাউজান সদরের মুন্সিরঘাটা, আদালত ভবন, সেবাখোলা, চৌধুরী বটতল হয়ে এয়াছিন শাহ্ পাবলিক কলেজ ময়দানে জুলুছের সমাপ্তি ঘটে। বিশাল এই জসনে জুলুছে হাজার হাজার আশেকে রাসুল অংশগ্রহণ করে। 

নারায়ে তাকবীর, নারায়ে রেছালাত ¯স্লোগান ও বিভিন্ন নাত শরীফ তেলাওয়াতের মাধ্যমে সমগ্র এলাকা প্রকম্পিত হয়ে ওঠে। সকাল ৭টা থেকে নবী প্রেমীকরা ব্যানার, ফেস্টুন, কালেমা ও দরুদ শরীফ সম্ভলিত পতাকা নিয়ে উপস্থিত হতে থাকে দরগাহ বাজারে। শিশু থেকে শুরু করে বয়বৃদ্ধ পর্যন্ত এই জুলুছে অংশগ্রহন করে। এই জুলুছ কে কেন্দ্র করে রাউজানে ব্যাপক আনন্দ পরিলক্ষিত হয়। স্কুল কলেজ মাদ্রাসার পাশাপাশি সাধারন জনসাধারন এই জুলুছে শরিক হয়ে এলাকাবাসীকে জানান দে আজকে মোদের খুশির দিন, সকল ঈদের সেরা ঈদ, ঈদে মিলাদুন্নবী (দ.)।

জুলুস পরবর্তী আলোচনা সভা কলেজ মাঠে অধ্যক্ষ আল্লামা সৈয়দ আহসান হাবীবের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। জুলুছ কমিটির মহাসচিব ও আওয়ামীলীগ নেতা আলহাজ্ব মাহবুবুল আলম ও সৈয়্যদ মোহাম্মদ আলী আকবর তৈয়্যবীর যৌথ পরিচালনায় এতে প্রধান বক্তার বক্তব্য রাখেন ইহরাম হজ্ব কাফেলার পরিচালক আল্লামা গোলাম মোস্তফা শায়েস্তা খান আল আযহারী। 

বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য ও আওয়ামীলীগ নেতা এস এম বাবর, স্থায়ী কমিটির সদস্য আল্লামা ইদ্রিছ আনছারী, স্থায়ী কমিটির সদস্য সাংবাদিক মাওলানা এম বেলাল উদ্দিন। এতে মিলাদ কিয়াম পরিচালনা করেন সাবেক সচিব মাওলানা মুনছুর আলম নেজামী।

এতে উপস্থিত ছিলেন গর্জনীয়া মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আল্লামা সাঈদুল আলম খাকী, মাওলানা কলিম উল্লাহ নুরী, আল্লামা সোলায়মান মকবুলী, আল্লামা ইয়াছিন হোসাইন হায়দারী,জাহাঙ্গীর আলম সিকদার, মেম্বার শামসুল আলম চৌধুরী, আলহাজ্ব মাওলানা মুহাম্মদ আলী ছিদ্দিকী, মাওলানা রফিকুল ইসলাম রেজভী, মাওলানা শামসুল আলম নঈমী, আলহাজ্ব আবদুচ সালাম মাস্টার, আল্লামা বাহাউদ্দিন ওমর, তরুন রাজনীতিক জিয়াউল হক চৌধুরী সুমন, মেম্বার মোহাম্মদ আলী, মুহাম্মদ সাহাবু সওদাগর, সৈয়্যদ মুহাম্মদ তৈয়বুর রহমান, আল্লামা নুরুল আবছার রেজভী, আলহাজ্ব সোলায়মান চৌধুরী, মাস্টার জামাল উদ্দিন, গাউছিয়া কমিটির সভাপতি হোসেন মাস্টার, মওলানা আব্দুল মালেক, আলহাজ্ব নুরুল হুদা মেম্বার, ক্বারী মাওলানা ওসমান গণী, প্রধান শিক্ষক মোহাম্মদ নাছির উদ্দিন, সহকারী প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান, মাস্টার ফরিদুল আলম, যুবলীগ নেতা মুহাম্মদ মনছুর, মাওলানা দিদারুল আলম ক্বাদেরী, মাওলানা ইয়াছিন ভান্ডারী, মুহাম্মদ নুরুল হায়দার, মাওলানা আহমদ হোসেন রেজভী, মুহাম্মদ মাহবুবুল আলম, আবুল হাসেম রেজভী, মাওলানা সৈয়্যদ লুৎফুর রহমান, সৈয়দ মুহাম্মদ গিয়াস উদ্দিন, মোহাম্মদ মমতাজ উদ্দিন, মোহাম্মদ ওসমান, মাওলানা জাফর নুরী, মাওলানা জিলহাজ্ব উদ্দিন, মওলানা আবছার উদ্দিন, মাওলানা আলমগীর, মাওলানা আবুল বশর ভান্ডারী, মাওলানা তাজ মুহাম্মদ রেজভী, মাওলানা মামুন, হাফেজ ওমর ফারুক, মাওলানা শফি, মাওলানা সালেহ আকবর, মাওলানা রফিক, হক কমিটির সেক্রেটারী মাস্টার জাকের হোসেন, সর্তারকুল দায়রা শাখার সভাপতি মামুন মিয়া, নাজিম উদ্দিন মাইজভান্ডারী, প্রবাসী আব্দুল কাদের, মাওলানা মুনছুর আলম রেজভী, গাউছিয়া কমিটির ইলিয়াছ তাহেরী, মওলানা নেজাম তৈয়্যবী, শায়ের মাওলানা আব্দুল মাবুদ, মাওলানা মোজাম্মেল হোসাইন, শায়ের মুহাম্মদ মিনহাজ্ব, মুহাম্মদ জাবেদ, শায়ের মো. জিয়া উদ্দিন, শায়ের মো. ওসমান, ছাত্রসেনা নেতা সাদ্দাম হোসেন, মুসা মাহমুদ, কুতুব উদ্দিন, জমির উদ্দিন সানী, মাওলানা কুতুব উদ্দিন, মুহাম্মদ বোরহান উদ্দিন,কামাল উদ্দিন, মাওলানা ইকবাল হোসেন, মুহাম্মদ মমতাজ ড্রাইভার। পরে আখেরী মোনাজাত ও তাবারুক বিতরন করা হয়।

Categories
ধর্ম রাউজান সংগঠন বার্তা

উরকিরচর জনতা সংঘের ঈদে মিলাদুন্নবী (সঃ) ৭ নভেম্বর হতে শুরু

বিজ্ঞপ্তি, রাউজানবার্তা :

রাউজানের উরকিরচর জনতা সংঘের উদ্যোগে ৪৫তম পবিত্র জশনে জুলুছে ঈদে মিলাদুন্নবী (সঃ) আগামী ৭ নভেম্বর বৃহস্পতিবার হতে উরকিরচর উচ্চ বিদ্যালয়ে মাঠে শুরু হতে যাচ্ছে।

এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে পবিত্র জশনে জুলুছ, খতমে কোরআন, খতমে গাউছিয়া, খতমে খাজেগান, নাতে রাসূল (সঃ), বিনা মূল্যে ব্লার্ড গ্রুপ নির্ণয় , প্রবাসী সংবর্ধনা, শিশু কিশোর সমাবেশ, শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক ক্বেরাত,নাতে রাসূল (সঃ), ইসলামী জ্ঞান কুইজ প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) শীর্ষক আলোচনা সভা, মিলাদ মাহফিল ও তবরুক বিতরণ।

৭ই নভেম্বর মাহফিলে সভাপতিত্ব করবেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা ডঃ মোহাম্মদ লিয়াকত আলী, তকরীব করবেন মাওলানা জয়নাল আবেদীন আল-কাদেরী, মাওলানা এহসানুল হক জেহাদী,

৮ই নভেম্বর মাহফিলে সভাপতিত্ব করবেন রাণীরহাট আলামীন হামিদীয়া ফাযিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা ক্বারী নজরুল ইসলাম আল-কাদেরী, তকরীর করবেন মাওলানা সেকান্দর হোসেন আল-কাদেরী, মুফতি মাস্উদ রিজভী,

৯ই নভেম্বর ১ম অধিবেশনে সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি এস.এম জাহাঙ্গীর আলম সুমন, প্রধান অতিথি থাকবেন নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ কফিল উদ্দীন চৌধুরী, বিশেষ অতিথি থাকবেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মনির হোসাইন,

২য় অধিবেশনে সভাপতিত্ব করবেন ১২ নং উরকিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আবদুল জব্বার সোহেল, প্রধান অতিথি থাকবেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এম পি,চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান কাজী আবদুল ওহাব,উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ, ভারপ্রাপ্ত কর্মকর্তা কেফায়েত উল্লাহ। উক্ত অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার জন্য সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দীন সাইফ অনুরোধ জানিয়েছেন।