Categories
চট্টগ্রাম রাউজান সরাদেশ

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২: একই পরিবারের দেবর-ভাবী পরিচালক, সভাপতি রাউজানের

শফিউল আলম, রাউজানবার্তা :

গ্রাহকের সাথে লুকোচুরি করে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর বার্ষিক সদস্য সভার আয়োজন করা হয়। গত ৩০ জানুয়ারী বৃহস্পতিবার সকাল দশটার সময়ে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি এর সদর দপ্তরের পাশে কিং অব রাউজান কমিনিউটি সেন্টারে ৩২ তম বার্ষিক সভার আয়োজন করা হয় । চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতির ৩২ তম বার্ষিক সভা অনুষ্টানের পুর্বে পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যুৎ গ্রাহকদের বিদ্যুৎ বিলের সাথে বার্ষিক সভা অনুষ্টানের পত্র দেওয়া হতো পুর্বে । গতকাল ৩০ জানুয়ারী বৃহস্পতিবার অনুষ্টিত ৩২ তম বার্ষিক সভা অনুষ্টানের কোন চিটি গ্রাহকদের না দিয়ে পল্লী বিদ্যুৎ সমিতি বোর্ডের পরিচালকদের স্বজনদের পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারী, মিটার রিডার ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে লুকোচুরী করে ৩২ তম বার্ষিক সভার আয়োজন করা হয় ।  

রাউজানের পুর্ব গুজরা ইউনিয়নের বড়ঠাকুর পাড়া এলাকার বাসি›দ্বা জাহাঙ্গীর আলম অভিযোগ করে বলেন আমাকে বিদ্যুৎ বিল দেওয়ার সময়ে ও অন্য কোন সময়ে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভার চিটি দেয়নি । রাউজান উপজেলার বিনাজুরী ইউনিয়নের লেলাঙ্গারা এলাকার বাসি›দ্বা বিনাজুরী ইউনিয়ন আওয়ামী লীগের সঅদারন সম্পাদক আবু সৈয়দ আলমগীর, রাউজানের মোহাম্মদপুর এলাকার ব্যবসায়ী মোজ্জামেল হক, রাউজানের কদলপুর ইউনিয়নের মেম্বার আবদুল করিম অভিযোগ করে বলেন, গতকাল ৩০ জানুয়ারী বৃহস্পতিবার  চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতির ৩২ তম বার্ষিক সভা অনুষ্টানের কোন চিটি পায়নি । 

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার কয়েকজন বাসি›দ্বা অভিযোগ করে বলেন, ফটিকছড়ি এলাকা থেকে পরিচালক পদে একাধিক ব্যক্তি মানোনয়ন পত্র দিলে ও চার ব্যক্তির মনোনয়ন পত্র বিভিন্ন অজুহাত দেখিয়ে বাতিল করে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের পছন্দের ব্যক্তি মোহাম্মদ শহীদুল ইসলামকে বিনা প্রতিদ›িদ্বতায় পরিচালক নির্বাচিত করে। মোহাম্মদ শহিদুল ইসালামের ভাই রফিকুল ইসলামের স্ত্রী শাহাজীদী লায়লা আকতারকে মহিলা পরিচালক নির্বাচিত করে। একই পরিবারের দেবর ভাবী দুজনেই পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক পদে আসিন হওয়ায় ফটিকছড়ি উপজেলার সাধারন মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে । 

গত ৩০ জানুয়ারী বৃহস্পতিবার চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি বোর্ডের সভাপতি জসিম উদ্দিন চৌধুরী। চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর সমিতি বোর্ডেও সচিব তসলিম উদ্দিন চৌধুরীর সঞ্চলনায় অনুষ্টিত সদস্য সভায় উপস্থিত ছিলেন  চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ সাবেক জেনারেল ম্যানেজার একে এম শামশুউদ্দিন, বর্তমান জেনারেল ম্যনেজার এস এম আবুল কালাম আজাদ, সমিতি বোর্ডের সহ সভাপতি মীর মোঃ শামশুল হক, কোষাধ্যক্ষ অহিদুল আলম, পরিচালক নুরুল আলম, আবদুর রাজ্জাক, শিবু চন্দ, মোঃ রাসেল, মহিলা পচিালক শাহাজাদী লায়লা আকতার, নাজমা রহমান, শিখা রাণি দে। চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভার প্রথম অধিবেশন শেষে ২য় অধিবেশন সমিতির সভা কক্ষে অনুষ্টিত হয় । 

২য় অধিবেশনে পরিচালকদের ভোট গ্রহনের মাধ্যমে সমিতি বোর্ডের সভাপতি সভাপতি নির্বাচিত হয় তসলিম উদ্দিন চৌধুরী । 

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ ডি,জিএম সদস্য সেবা তাওসিফ জামিল চৌধুরীকে ফোন করে গ্রহকদেও অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে, তিনি বলেন গ্রাহকদের সদস্য সেবার বিষয়ে চিটি দিয়ে জানানো হয়েছে ।একই পরিবারের দুজন পরিচালক হওয়া প্রসঙ্গে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ ডি,জিএম সদস্য সেবা তাওসিফ জামিল চৌধুরী কিছুই জানেনা বলে জানান ।

Categories
আরো… রাউজান

রাউজানে জাহান বেকারীর নতুন শো রুমের উদ্বোধন

শফিউল আলম, রাউজানবার্তা : 

রাউজান জলিল নগর বাস ষ্টেশনের ঐতিহ্যবাহি ব্যবসায়ী প্রতিষ্টান জাহান বেকারী এন্ড সুইটসের রাউজান জলিল নগর বাস ষ্টেশনের জানে আরশ চৌধুরী পেট্রোল পাম্পের পাশে নতুন শো রুম এর উদ্বোধন করেন রাউজান পৌরসভার ২য় প্যনেল মেয়র জমির উদ্দিন পারভেজ। 

এসময়ে আরো উপস্থিত ছিলেন রাউজান জলিল নগর ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ¦ সৈয়দ হোসেন কোম্পানী, সাধারন সম্পাদক আবু হোসাইন বাবু, চট্টগ্রাম বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ ইউনুছ, জাহান বেকারী এন্ড সুইটসের মালিক আলহাজ¦ শাহ আলম সওদাগর, ব্যবসায়ী খোকন, শাহাজাহান তালুকদার, ফজলুল করিম, আমানত উল্লাহ বাবুল, যুবলীগ নেতা হাসান মোহাম্মদ রাসেল, জিয়াউল হক রোকন, সেলিম উদ্দিন, সাবের উদ্দিন, প্রমুখ।  

Categories
চট্টগ্রাম রাউজান সরাদেশ

রাউজানে মুক্তিযোদ্বা ও সাংবাদিকদের সাথে অশোভন আচরনের অভিযোগ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর বিরুদ্ধে

শফিউল আলম, রাউজানবার্তা :

য গ্রাহকের সাথে লুকোচুরি করে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভার আয়োজন অনুষ্টানে মুক্তিযোদ্বা ও সাংবাদিকদের সাথে অশোভন আচরন করা হয় । গতকাল ৩০ জানুয়ারী বৃহস্পতিবার সকাল দশটার সময়ে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি এর সদর দপ্তরের পাশে কিং অব রাউজান কমিনিউটি সেন্টারে ৩২ তম বার্ষিক সভার আয়োজন করা হয় ।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতির ৩২ তম বার্ষিক সভা অনুষ্টানের পুর্বে পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যুৎ গ্রাহকদের বিদ্যুৎ বিলের সাথে বার্ষিক সভা অনুষ্টানের পত্র দেওয়া হতো পুর্বে । গতকাল ৩০ জানুয়ারী বৃহস্পতিবার অনুষ্টিত ৩২ তম বার্ষিক সভা অনুষ্টানের কোন চিটি গ্রাহকদের না দিয়ে পল্লী বিদ্যুৎ সমিতি বোর্ডের পরিচালকদের স্বজনদের পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারী, মিটার রিডার ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে লুকোচুরী করে ৩২ তম বার্ষিক সভার আয়োজন করা হয় ।

৩২ তম বাষিক সভায় সংবাদ সংগ্রহের জন্য জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় কর্মরত সাংবাদিকেরা ও রাউজান উপজেলা মুক্তিযোদ্বা সংসদের প্রদত্ত প্রতিনিধি মুক্তিযোদ্বা ইউছুপ খান অনুষ্টানে উপস্থিত হয় । ৩২ তম বার্ষিক সদস্য সভার ১ম পর্ব শেষে মুক্তিযোদ্বা ইউছুপ খান ও উপস্থিত সাংবাদিকদের পল্লী বিদ্যুৎ সমিতির সভা কক্ষের হলরুমে নিয়ে যায় দুপুরের খাওয়ার খাওয়ার জন্য । মুক্তিযোদ্বা ইউছুপ খান সহ সাংবাদিকেরা সভা কক্ষে যায় । সভা কক্ষের মধ্যে টেবিলে খাওয়ার জন্য প্লেট দেওয়া হয় । খাওয়ার দেওয়ার পুর্বে পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক আবদুর রাজ্জাক সভা কক্ষে পরিচালক ব্যতিত সবাইকে বের হয়ে যেতে বলেন । এসময়ে মুক্তিযোদ্বা ইউছুপ খান সহ সাংবাদিকেরা বের হয়ে গেলে তাদেরকে পুনরায় পাশবর্তী ক্যম্পাসের রুমে বসানো হয় খাওয়ার দেওয়ার জন্য । ক্যম্পাসের রুমে মুক্তিযোদ্বা ইউচ’প খান সহ সাংবাদিকেরা বসে থাকলে ও তাদেরকে খাওয়ার দেওয়া হয়নি । পরে মুক্তিযোদ্বা ইউছুপ খান সহ সাংবাদিকেরা ক্যাম্পাসের রুম থেকে বের হয়ে অনুষ্টান বর্জন করে চলে আসে।

মুক্তিযোদ্বা ইউছুপ খাণ বলেন অনুষ্টানে আসার জন্য রাউজান উপজেলা মুকিআতযোদ্বা সংসদের কমান্ডার আবু জাফর চৌধুরীকে আমন্ত্রন জানানো হয় । উপজেলা মুক্তিযোদ্বা সংসদের কমান্ডার আবু জাফর চৌধুরী অসুস্থ হওয়ায় তার প্রতিনিধি হিসাবে আমাকে অনুষ্টানে প্রেরণ করে। অনুষ্টানে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তারা আমার সাথে অশোভন আচরন করেন । রাউজানের পুর্ব গুজরা ইউনিয়নের বড়ঠাকুর পাড়া এলাকার বাসি›দ্বা জাহাঙ্গীর আলম অভিযোগ করে বলেন আমাকে বিদ্যুৎ বিল দেওয়ার সময়ে ও অন্য কোন সময়ে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভার চিটি দেয়নি ।

রাউজান উপজেলার বিনাজুরী ইউনিয়নের লেলাঙ্গারা এলাকার বাসি›দ্বা বিনাজুরী ইউনিয়ন আওয়ামী লীগের সঅদারন সম্পাদক আবু সৈয়দ আলমগীর, রাউজানের মোহাম্মদপুর এলাকার ব্যবসায়ী মোজ্জামেল হক, রাউজানের কদলপুর ইউনিয়নের মেম্বার আবদুল করিম অভিযোগ করে বলেন, গতকাল ৩০ জানুয়ারী বৃহস্পতিবার চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতির ৩২ তম বার্ষিক সভা অনুষ্টানের কোন চিটি পায়নি । চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার কয়েকজন বাসি›দ্বা অভিযোগ করে বলেন, ফটিকছড়ি এলাকা থেকে পরিচালক পদে একধিক ব্যক্তি মানোনয়ন পত্র দিলে ও চার ব্যক্তির মনোনয়ন পত্র বিভিন্ন অজুহাত দেখিয়ে বাতিল করে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের পছন্দের ব্যক্তি মোহাম্মদ শহীদুল ইসলামকে বিনা প্রতিদ›িদ্বতায় পরিচালক নির্বাচিত করে। মোহাম্মদ শহিদুল ইসালামের ভাই রফিকুল ইসলামের স্ত্রী শাহাজীদী লায়লা আকতারকে মহিলা পরিচালক নির্বাচিত করে। একই পরিবারের দেবর ভাবী দুজনেই পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক পদে আসিন হওয়ায় ফটিকছড়ি উপজেলার সাধারন মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে ।

গতকাল ৩০ জানুয়ারী বৃহস্পতিবার চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি বোর্ডের সভাপতি জসিম উদ্দিন চৌধুরী। চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর সমিতি বোর্ডেও সচিব তসলিম উদ্দিন চৌধুরীর সঞ্চলনায় অনুষ্টিত সদস্য সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ সাবেক জেনারেল ম্যানেজার একে এম শামশুউদ্দিন, বর্তমান জেনারেল ম্যনেজার এস এম আবুল কালাম আজাদ, সমিতি বোর্ডের সহ সভাপতি মীর মোঃ শামশুল হক, কোষাধ্যক্ষ অহিদুল আলম, পরিচালক নুরুল আলম, আবদুর রাজ্জাক, শিবু চন্দ, মোঃ রাসেল, মহিলা পচিালক শাহাজাদী লায়লা আকতার, নাজমা রহমান, শিখা রাণি দে। চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভার প্রথম অধিবেশন শেষে ২য় অধিবেশন সমিতির সভা কক্ষে অনুষ্টিত হয় । ২য় অধিবেশনে পরিচালকদের ভোট গ্রহনের মাধ্যমে সমিতি বোর্ডের সভাপতি ও সচিব, কোষাধ্যক্ষ নির্বাচনের প্রক্রিয়া অনুষ্টিত হয় । এ ব্যাপারে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এজি, এম সদস্য সেবা তাওসিফ জামিল চৌধুরীকে একাধিক বার ফোন করে বিষয়টি প্রসঙ্গে জানতে চাইলে, চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এজি, এম সদস্য সেবা তাওসিফ জামিল চৌধুরী বলেন, চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভা অনুষ্টানের জন্য গ্রাহকদেরকে চিটি দেওয়া হয়েছে বলে দাবী করে ।  গ্রাহকেরা চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বার্ষিক সদস্য সভার কোন চিটি পায়নি গ্রাহকের অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে, চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এজি, এম সদস্য সেবা তাওসিফ জামিল চৌধুরী নির্বাচন অনুষ্টানে ব্যস্ত রয়েছে দাবী করে ফোন কেটে দেয় ।

Categories
চট্টগ্রাম রাউজান সরাদেশ

রাউজানে হয়রানী ও উৎকোচ ছাড়া কাজ না হওয়ার অভিযোগ সাব রেজিষ্ট্রার অফিসের বিরুদ্ধে

শফিউল আলম রাউজানবার্তা :

রাউজান উপজেলা সাব রেজিষ্ট্রার অফিসে প্রতিদিন রাউজানের বিভিন্ন এলাকা থেকে জমি বিক্রেতা ও জমি ক্রয়কারী ব্যক্তিগন আসেন জমির রোজিষ্ট্রারী করার জন্য । জমির কবলা রেজিষ্ট্রাারী করার সময়ে সরকারী নিয়ম অনুসারে ফি জমা দেওয়ার পর জমির রেজিষ্ট্রাারী করতে গেলে রাউজান উপজেলা সাব রেজিষ্ট্রার অফিসের অফিস সহকারী মিহির চক্রবর্তীকে জমির যে পরিমান মুল্য ধরা হয়েছে ঐ পরিমাণ টাকা প্রতি লাখে ১ হাজার টাকা করে উৎকোচ দিতে হয় বলে অভিযোগ করেন রাউজান উপজেলা সাব রেজিষ্ট্রার অফিসের দলিল লিখক সমিতির সভাপতি আবু সৈয়দ আলমগীর । উকোচের টাকা না দিলে জমির রোজিষ্ট্রাারী করা হয়না । জমি রেজিষ্ট্রারী না করে বিভিন্ন অজুহাত দেখিয়ে এলাকার লোকজনকে হয়রানী করা হয় । রাউজান উপজেলা সাব রেজিষ্ট্রার অফিসের অফিস সহকারী মিহির চক্রবর্তীকে উৎকোচের টাকা দিলে জমি রেজিষ্টারী করা হয় ।

রাউজান উপজেলা সাব রেজিষ্ট্রার অফিসের দলিল লিখক সমিতির সভাপতি আবু সৈয়দ আলমগীর সহ কয়েকজন দলিল লিখক অভিযোগ করে আরো বলেন অফিস সহকারী মিহির চক্রবর্তী সম্প্রতি ৯জন দলিল লিখকের লাইসেন্স নবায়ন করার সময়ে প্রতিজন থেকে ৬ হাজার টাকা করে ৫৪ হাজার টাকা উৎকোচ নেয় যে সব দলিল লিখক থেকে তাদের লাইসেন্স নাবায়নের সময়ে উৎকোচ নেওয়া হয়েছে তাদের মধ্যে হলেন পিবলু, শাহাদাৎ, সাইফুউদ্দিন দস্তগীর, আবদুল হাকিম, সুজিত বৈদ্য, শহীদ সহ আরো ৩জন ।

রাউজানের সুলতানপুর এলাকার বাসি›দ্বা মোস্তাফা অভিযোগ করে বলেন গত এক বৎসর পুর্বে একজন অসুস্থ ব্যক্তির কাছ থেকে জমি ক্রয় করার সময়ে অসুস্থ ব্যক্তি রাউজান উপজেলা সাব রেজিষ্টার অফিসে আসতে পারেনি । উপজেলা সাব রেজিষ্টার অফিস থেকে কমিশন নিয়ে অসুস্থ্য ব্যক্তির বাড়ীতে রেজিষ্ট্রারী নেওয়া হয় । সরকারী নিয়ম অনুসারে জমির রেজিষ্টারী ফি, কমিশন ফির টাকা দেওয়ার পর ও অফিস সহকারী মিহির চক্রবর্তী আমার কাছে টাকা দাবি করলে আমি ৩হাজার টাকা অফিস সহকারী মিহির চক্রবর্তীকে ৩ হাজার টাকা উৎকোচ দিলে আমার কাজ করে দেয় ।

রাউজান উপজেলা সাব রেজিষ্ট্রার অফিসে প্রতিদিন জমি বিক্রয় ও জমি ক্রয় করতে আসা ব্যক্তিদের কাছ থেকে অফিস সহকারী মিহির চক্রবর্তী উৎকোচ নেওয়ার অভিযোগ করেন এলাকার ভুক্তভুগিরা ।

অফিস সহকারী মিহির চক্রবর্তীর বিরুদ্বে অভিযোগের তদন্ত করতে গতকাল ৩০ জানুয়ারী বৃহস্পতিবার দুপুর ১ টার সময়ে  সরেজমিনে রাউজান উপজেলা সাব রেজিষ্ট্রারী অফিসে গেলে অফিসে মিহির চক্রবর্তীকে অফিসে পাওয়া যায়নি । অফিস সহকারী মিহির চক্রবর্তীকে তার ব্যবহৃত মোবাইল ফোনে ফোন করে অভিযোগের বিষয়ে জানতে চাইলে, অফিস সহকারী মিহির চক্রবর্তী বলেন, তার বিরুদ্বে অভিযোগ মিথ্যা । একটি মহল তার বিরুদ্বে মিথ্যা অভিযোগ করার মাধ্যমে ষড়যন্ত্র করছে ।

Categories
রাউজান

রাউজানে বিনা মুল্যে দরিদ্র পরিবারের সদস্যদের চিকিৎসা সেবা ও ঔষধ বিতরন

শফিউল আলম, রাউজানবার্তা :

 রাউজান রাস বিহারী ধামের সাবেক সভাপতি প্রবীন চিকিৎসক প্রয়াত ফনিভুষন দাশের পরলৌকিক ক্রিয়া উপলক্ষে বিনা মুল্যে দরিদ্র পরিবারের সদস্যদের ফ্রি চিকিৎসা ও বিনা মুল্যে ঔষধ বিতরন করা হয় । 

 ২৯ জানুয়ারী বুধবার সকাল থেকে রাউজান রাস বিহারী ধাম মন্দির মাঠে বিনা মুল্যে দরিদ্র পরিবারের সদস্যদের ফ্রি চিকিৎসা ও বিনা মুল্যে ঔষধ বিতরন ব্লাড গ্রুফ নির্ণয়, ডায়বেটিস পরিক্ষা করা হয়। এলাকার দু হাজারের বেশী নারী পুরুষ বিনা মুল্যে চিকিৎসা সেবা গ্রহন ও বিনা মুল্যে ঔষধ নেয়। বিনা মুল্যে ব্লাড গ্রুফ নির্ণয়, ডায়বেটিস পরিক্ষা করান। রাউজান কেয়ার ল্যাব ডায়গনেষ্টিক সেন্টার, রাউজান হেলথ সেন্টার, দুর্জয় ক্লাব ও ইচ্ছাপুরন ক্লাবের উদ্যোগে প্রবীন চিকিৎসক প্রয়াত ফনিভুষন দাশের পরলৌকিক ক্রিয়া উপলক্ষে বিনা মুল্যে দরিদ্র পরিবারের সদস্যদের ফ্রি চিকিৎসা ও বিনা মুল্যে ঔষধ বিতরন অনুষ্টানের আয়োজন করেন । 

বিনা মুল্যে চিকিৎসা সেবা প্রধান করেন চট্টগ্রাম মেডিকেল কলেজের বিশেষজ্ঞ এবং অর্থোপেডিক্স সার্জন ডাঃ মোহাম্মদ মহসিন, মেডিসিন ও শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ অরুন দাশ গুপ্ত, মেডিসিন ও বাত ব্যথা ডায়বেটিস বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ পারভেজ রানা,  প্রসুতি রোগ বিষেশজ্ঞ ডাঃ মিসেস নেলী বিশ্বাস, হৃদরোগ বিশেষ্জ্ঞ ডাঃ অনুসেন দাশগুপ্ত, নাক কান গলা রোগ বিশেসজ্ঞ ডাঃ মোহাম্মদ সাইফুল ইসলাম। বিনা মুল্যে দরিদ্র পরিবারের সদস্যদের আরো যে সব চিকিৎসক চিকিৎসা সেবা প্রদান করেন তারা হলেন, ডাঃ মোহাম্মদ রিদওয়ান চৌধুরী, ডাঃ কৌশিক দত্ত, ডাঃ পুনম দাশ গুপ্তা, ডাঃ জনি সরকার ।

Categories
আরো… রাউজান

রাউজানে ভরাট হয়ে যাওয়া কলমপতি খাল খনন শুরু

শফিউল আলম, রাউজানবার্তা :

 রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের জঙ্গল রাউজান এলাকার পার্শ্ববর্তী পার্বত্য জেলার কাউখালী উপজেলার হলদিয়া এলাকা থেকে প্রবাহিত কলমপতি খাল । কলমপতি খালটি রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের জঙ্গল রাউজান, আইলী খীল, পশ্চিম রাউজান, কুলাল পাড়া, ২নং ডাবুয়া ইউনিয়নের কলমপতি, রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের ঢেউয়া পাড়া, শরীফ পাড়া হয়ে রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের সাপলঙ্গা এলাকায় এসে খাসখালী খালের সাতে মিলিত হয়েছে । 

কলমপতি খাল দিয়ে বর্ষার মৌসুমে বৃষ্টি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানি প্রাবহিত হয় । শুস্ক মৌসুমে কলমপতি খালের পানি সেচের মাধ্যমে ব্যবহার করে এলাকার কৃষকেরা বোরো ধান ও সব্জি ক্ষেতের চাষাবাদ করতো । 

গত কয়েক বৎসর পুর্বে থেকে কলমপতি খাল ভরাট হয়ে যাওয়ায় বর্ষার মৌসুমে প্রবল বর্ষন হলে বৃষ্টির পানি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানি চলাচলে প্রতিব›দ্বতা সৃষ্টি হয়ে এলাকায় জলবদ্বতা সৃষ্টি হয়ে জনগনের চলাচলের সড়ক, বাড়ী ঘর, ফসলী জমি পানিতে ডুবে জলবদ্বতার সৃষ্টি হয় । এতে এলাকার মানুষকে চরম দুভোর্গ পোহাতে হয় । 

শুস্ক মৌসুমে কলমপতি খালে পানি না থাকায় সেচ সংকট সৃষ্টি হয়ে বোরো ধানের চাষাবাদ ও সব্জি ক্ষেতের চাষাবাদ ব্যহত হয়ে আসছে। এলাকার বাসি›দ্বাদের চরম দুর্ভোগ থেকে রক্ষার জন্য রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপির একান্ত প্রচেষ্টায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বি,এ, ডি,সি) ভরাট হয়ে যাওয়া কলমপতি খালের খনন কাজের প্রকল্প নেয় । 

রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের জঙ্গল রাউজান সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পুর্ব উত্তর পাশ থেকে রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের ডাক্তারখানা পর্যন্ত তিন কিলোমিটার দৈঘ ভরাট হয়ে যাওয়া কলমপতি খাল খনন কাজ শুরু করা হয় । ত্রিশ লাখ টাকা ব্যায়ে তিন কিলোমিটার দৈর্ঘ কলমপতি খাল খনন ও খালের পাড়ে পনি নিস্কাসনের জন্য ১২টি কার্লভাট নির্মান করা হবে বলে জানান কলমপতি খাল খনন কাজের ঠিকাদার শওকত হোসেন । ভরাট হওয়া কলমপতি খাল ৩২ ফুট প্রশস্ত করে ১০ ফুট গভীর করে খনন করা হবে বলে জানান ঠিকাদার শওকত হোসেন। 

রাউজান পৌরসভার ২য় প্যনেল মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন ভরাট হওয়া কলমপতি খাল খনন কাজ শেষে হলে বর্ষার মৌসুমে জলবদ্বতার অভিশাপ থেকে মুক্তি পাবে এলাকার বাসি›দ্বারা । গত ২৮ জানুয়ারী ভরাট হওয়া কলমপতি খাল খনন কাজের  উদ্বোধন করেন রাউজান উপজেলা সহকারী কমিশনার ভুমি মামনুন আহম্মদ অনীক। এসমসয়ে আরো উপস্থিত ছিলেন রাউজান পৌরসভার ২য় প্যনেল মেয়র জমির উদ্দিন পারভেজ, ঠিকদার শওকত হোসেন।

Categories
চট্টগ্রাম রাউজান সরাদেশ

রাউজানে কাপ্তাই সড়কে দূর্ঘটনায় দুই যাত্রী নিহত আহত ৩০

শফিউল আলম, রাউজানবার্তা :

 রাউজানে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত ও ৩০ জন আহত হয়েছে। চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কের রাউজানের পাহাড়তলী চৌমুহনীর পশ্চিম পাশে পিংক সিটির পুবে কালাব্রীজ এলাকায় আজ ২৮ জানুয়ারী সকাল পৌনে ১১ টার সময়ে যাত্রবাহি বাস উল্টে দুই যাত্রী ঘটনাস্থলে নিহত ও বাসের ৩০ জন যাত্রী আহত হওয়ার এ ঘটনা ঘটে।

 পাহাড়তলী ইউনিয়নের চেয়ারম্যান রোকন উদ্দিন ও স্থানীয় লোকজন জানান, চট্টগ্রাম শহর থেকে যাত্রী নিয়ে চট্টগ্রাম –জ-৬০, আল্লাহর দান নামে যাত্রীবহি বাসটি রাঙ্গুনিয়া উপজেলার চদ্রঘোনা যাওয়ার পথে রাউজান উপজেলার পাহাড়তলী ইউনিয়নের পাহাড়তলী চৌমুহনীর পশ্চিম পাশে পিংক সিটির পুর্ব পাশে কালাব্রীজ এলাকায় আসলে যাত্রীবহি বাসটির সামনের টায়ার ফেঁটে যায় । এসময়ে যাত্রীবাহি বাসটি নিয়ন্ত্রন হারিয়ে উল্টে গিয়ে সড়কের পাশে পড়ে যায়। 

বাসটি উল্টে যাওয়ার পর এলকার লোকজন ও স্থানীয় চেয়ারম্যান রোকন উদ্দিন ঘটনাস্থলে এসে হাফেজ বজলুর রহমান সড়কের নির্মান কাজের ঠিকাদারী প্রতিষ্টান সাইফ পাওয়ার টেকের একটি ক্রেন, রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ক্রেন দিয়ে উল্টে যাওয়া যাত্রাবাহি বাসটি উদ্বার করে। 

ঘটনার সংবাদ পেয়ে রাউজান থানার ওসি কেপায়েত উল্ল্যাহর নেতৃত্বে রাউজান থানা পুলিশ ও রাঙ্গুনিয়া থেকে দমকল বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়। বাসটি উদ্বার করার সময়ে বাসের মধ্যে থেকে এক মহিলা ও পুরুষের লাশ উদ্বার করা হয় । 

যাত্রীবাহি বাসের মধ্যে থাকা ৩০ জন যাত্রীকে আহত অবস্থায় উদ্বার চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও চট্টগ্রাম নগরীর বিভিন্ন হাসপাতালে প্রেরন করেন বলে রাউজান থানার ওসি কেপায়েত উল্ল্যাহ জানান । 

বাসের মধ্যে থেকে উদ্বার করা মহিলার লাশ ও পুরুষের লাশ ময়না তদন্তের জন্য মর্গে প্রেরন করার জন্য রাউজান নোয়াপাড়া পুলিশ ফাড়িতে নিয়ে যাওয়া হয় । নিহত যাত্রীদের মধ্যে রাঙ্গুনিয়া উপজেলার শিলক এলাকার অবসরপ্রাপ্ত বর্ডার গার্ড আবদুল মালেকের স্ত্রী জাহানারা বেগম (৪৫) ও রাঙ্গুনিয়া উপজেলার ইমাম (২৮) । রাউজান থানার ওসি কেপায়েত উল্ল্যাহ বলেন দুর্ঘটনার সংবাদ পেয়ে ঘটনাস্থলে এসে দুইজনের রাশ উদ্বার করা হয় । আহত ৩০ জনকে উদ্বার করে চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও চট্টগ্রাম নগরীর বিভিন্ন হাসপাতালে প্রেরন করা হয়েছে । আহতদে মধ্যে দুই জন চুয়েটের শিক্ষক ( আবদুর রাজ্জাক ও নাদিয়া মেহজাবিন) বলে জানা গেছে বাকীদের পরিচয় জানা যায়নি ।

Categories
রাউজান শিক্ষাঙ্গন

রাউজান আর, আর এ সি সরকারী মডেল উচ্চ বিদ্যালয়কে একটি মান সম্পন্ন বিদ্যালয় হিসাবে গড়ে তোলা হবে- জেনায়েদ কবির সোহাগ

শফিউল আলম, রাউজানবার্তা :

 রাউজান আর, আর এ সি সরকারী মডেল উচ্চ বিদ্যালয়কে একটি মান সম্পন্ন বিদ্যালয় হিসাবে গড়ে তোলা হবে। চট্টগ্রাম নগরীর সরকারী বিদ্যালয়গুলোতে শিক্ষার মান ভাল হওয়ায় ঐসব বিদ্যালয়ে ভর্তি পরিক্ষা দিয়ে পরিক্ষায় উত্তির্ন মেধাবী শিক্ষার্থীরা সরকারী বিদ্যালয়ে ভর্তি করা হয় । রাউজান আর আর এ সি সরকারী মডেল উচ্চ বিদ্যালয় সরকারী করার পর থেকে প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন স্কুল থেকি প্রাথমিক শিক্ষা সমাপনী পরিক্ষায় উর্ত্তিন শিক্ষার্থীদের ভর্তি পরিক্ষা নিয়ে পরিক্ষায় উত্তির্ন মেধাবী শিক্ষার্থীদের ৬ষ্ট শ্রেনীতে ভর্তি করা হয়েছে । 

রাউজান আর, আর, এ, সি মডেল সরকারী উচ্চ বিদ্যালয়কে একটি ভাল মানের শিক্ষা প্রতিষ্টান হিসাবে গড়ে তোলতে অভিবাবক, শিক্ষক শিক্ষিকাদেরকে এগিয়ে আসতে হবে । ২৭ জানুয়ারী সোমবার দুপুরে রাউজান আর, আর এ সি সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরনী সভায় প্রধান অতিথির বক্তব্যে রাউজান উপওেজলা নির্বাহী অফিসার ও স্কুল পরিচালনা কমিটির সভাপতি জেনায়েদ কবির সোহাগ একথা বলেন । 

রাউজান আর, আর, এ সি সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসতাক আহম্মদের সভাপতিত্বে স্কুলের সিনিয়র শিক্ষক অজিত কুমার বড়ুয়ার সঞ্চলনায় শেখ রাসেল স্কোয়ারে অনুষ্টিত পুরস্কার বিতরনী সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা সহকারী কমিশনার ভুমি মামনুন আহম্মেদ অনীক, রাউজান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তৌহিদ তালুকদার, রাউজান থানার সেকেন্ড অফিসার আমজাদ হোসেন চৌধুরী, রাউজান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সজল চন্দ, স্কুল পরিচালনা কমিটির সাবেক সহ সভাপতি মুক্তিযোদ্বা তোয়ায়েল আহম্মদ, স্কুল পরিচালনা কমিটির সাবেক সদস্য রাউজান পৌরসভার কাউন্সিলর জানে আলম জনি। 

অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন রাউজান উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার নিক্সন চৌধুরী, সমবায় অফিসার মুজিবুর রহমান খান ।অনুষ্টানে কৃতি শিক্ষার্থী সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়।

Categories
আরো… রাউজান

মুজিববর্ষ উপলক্ষে রাউজানে ফলদ গাছের চারা রোপন

শফিউল আলম, রাউজানবার্তা :

 মুজিববর্ষ উপলক্ষে রাউজান পৌরসভার ৮নং ওয়াডের সাপলঙ্গা সড়কের পাশে ফলদ গাছের চারা রোপন করা হয়। 

রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর এডভোকেট দিলিপ কুমার চৌধুরী স্থানীয় সমাজ সেবক আরিফুল ইসলাম চৌধুরীর সহায়তায় তরুন আবদুল ছবুর, সাজ্জাদ হোসেনের প্রচেষ্টায় রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের খাসঁখালী খালের পাড় দিয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধিনে নব নির্মিত সাপলঙ্গা সড়কের পাশে সড়কের শুরু থেকে সাজঘর ডেকোরেটার্স থেকে সাপলঙ্গা রুহুল আমিন মুন্সির ঘাটা পর্যন্ত আম্রপলি, হাড়ীভাঙ্গা, ফজলী, লেংরা, আমের চারা রোপন করা হয় । 

সাপলঙ্গা এলাকার তরুন আবদুল সবুর বলেন সাপলঙ্গা সড়কের পাশে পুর্বে সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরীর দেওয়া পেয়ারা, জলপাই, গাছের চারা রোপন করা হয় । সড়কের পাশে রোপন করা চারা গুলো বড় হয়ে উঠেছে । সড়কের পাশে ১শত ৩৫ টি আম গাচের চারা রোপন করা হয়েছে মুজিববর্ষ উপলক্ষে। আবদুল সবুর আরো বলেন, সাপলঙ্গা সড়ক, দলিলাবাদ সড়ক নাগেশ^র গার্ডেন সড়কের পাশে গত এক বৎসর পুর্বে রাউজান পৌরসভার কাউন্সিলর এডভোকেট দিলিপ কুমার চৌধুরীর প্রচেষ্টায় ২ হাজার ৬শতটি তালের বীজ রোপন করা হয় । সড়কের পাশে রোপন করা ফলদ গাছের চারাগুলো প্রতিদিন তরুন আবদুল ছবুর সহ এলাকার কয়েকজন ব্যক্তি পরিচর্যা করে। প্রতিদিন সকাল বিকালে চারাগুলোতে পানি দেওয়া হয় ।

Categories
আরো…

রাউজানের কদলপুর থেকে ইয়াবা সহ মাদক ব্যবসায়ী আটক

শফিউল আলম, রাউজানবার্তা :

 রাউজান উপজেলঅর কদলপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ¤্রীভবানী ব্রর্মচারীর পরিত্যক্ত বসত ভিটা থেকে ২৫ জানুয়ারী শনিবার সকাল ৯টা ১৫ মিনিটের সময়ে গোপন সংবাদের ভিত্তিত্বে রাউজান থানার পুলিশ অভিযান চালিয়ে মাদক ব্যবসায়ী মোঃ আরজু (৩১) কে আটক করে। 

মোঃ আরজুকে আটক করার পর তার দেহ তল্লাসী করে পুলিশ ৩০ পিস ইয়াবা উদ্ধার করে বলে রাউজান থানার এস আই আরাফাত জানান । 

পুলিশের হাতে আটক মাদক ব্যবসায়ী মোঃ আরজু রাউজানের কদলপুর এলাকার আবুল হোসেন পেষ্টমাস্টারের বাড়ীর নুর মোহাম্মদের পুত্র । রাউজান থানার এস আই আরাফাত আরো জানান মাদক ব্যবসায়ী আরাফাতের বিরুদ্ধে রাউজান থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা রুজু করা হয়েছে। মাদক ব্যবসায়ী মোঃ আরজুকে ২৫ জানুয়ারী শনিবার দুপুরে পুলিশ আদালতে সোর্পদ করেছে।