Categories
রাউজান

রাউজানের নোয়াপাড়ায় মৃত ছাগল জবাই করে মাংস বিক্রি দুইজনকে দন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত

শফিউল আলম, রাউজানবার্তা : 

রাউজানের নোয়াপাড়া পথেরহাটে মৃত ছাগল জবাই করে মৃত ছাগলের মাংস বিক্রয় করার অপরাধে রাউজান উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যজিষ্ট্রেট জোনায়েদ কবির সোহাগ মৃত ছাগলের মাংস বিক্রয়কারী রাউজানের নোয়াপাড়া এলাকার শ্যমল শীলের পুত্র রকি শীল (১৮) কে তিনমাসের কারাদন্ড দেয় । 

রকি শীলের সাাথে মৃত ছাগলের মাংস বিক্রয় কাজে সহায়তা কারী রাউজানের পাহাড়তলী এলাকার মৃত ইষাহাকের পুত্র মোঃ জসিম (৪০) কে এক মাসের কারাদন্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত । 

 ৩১ মে রবিবার বিকালে রাউজানের নেঅযাপাড়া পথের হাটে মৃত ছাগল জবাই করে মৃত ছাগলের মাংস বিক্রয় করার সংবাদ পেয়ে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ নোয়াপাড়া পথের হাট বাজারে উপস্থিত হয়ে পুলিশের সহায়তায় মৃত ছাগলের মাংসসহ রিকু শীল ও জসিমকে আটক করে। 

রাউজান উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যজিষ্ট্রেট জেনায়েদ কবির সোহাগ  রিকু শীল ও জসিমকে পৃথক পৃথক ভাবে জিজ্ঞাসাবাদ করে দুজনেই মৃত ছাগলের মাংস বিক্রয় করার কথা স্বীকার করেন বলে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ জানান। 

দন্ডিত দুজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়ে তাদেরকে রাউজান থানা পুলিশের কাছে সোর্পদ করেন উপজেলা নির্বাহিী অফিসার জোনায়েদ কবির সোহাগ।  

Categories
রাউজান

শোক সংবাদ : মমতাজুল হক শরীফ

শফিউল আলম, রাউজানবার্তা:  

রাউজান উপজেলা ছাত্রলীগের সাবে সভাপতি, রাউজান কলেজ ছাত্র সংসদের সাবেকভিপি রাউজান পৌরসভা আওয়ামী লীগের রাউজান পৌরসভা ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মমতাজুল হক শরীফ ৩১ মে রবিবার ভোর ৫ টা ৩০ মিনিটের সময়ে ইন্তেকাল করেন (ইন্না লিলাহি ওয়া ইন্না এলাহি রাজেউন ) । আওয়ামী লীগ নেতা মমতাজুল হক দীর্ঘদিন ধরে কিডনি রোগে আক্রান্ত ছিলেন। 

আওয়ামী লীগ নেতা মমতাজুল হক শরীফ মৃত্যুকালে এক ছেলে ও এক কন্যা সন্তান, স্ত্রী সহ অনেক গুনগ্রাহি রেখে যায়। 

 ৩১ মে রবিবার রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডেও নঙ্গরমুড়া জামে মসজিদ মাঠে আওয়ামী লীগ নেতা মরহুম মমতাজুল হক শরীফের জানাজার নামাজ অনুষ্টিত হয়। জানাজার নামাজ শেষে মরহুমের লাশ নঙ্গে মাড়া জামে মসজিদের পাশে কবরস্থানে দাফন করা হয় । 

আওয়ামী লীগ নেতা মমতাজুল হক শরীফের মৃত্যুতে রেলপথ ,মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি  এবি এম ফজলে করিম চৌধুরী এমপি, রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবদুল ওহাব, সিনিয়র সহ সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারন সম্পাদক অধ্যক্ষ কফিল উদিআদন চৌধুরী, রাউজান উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ শোক প্রকাশ করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন ।

Categories
রাউজান

সামাজিক দুরত্ব : ব্যবসা প্রতিষ্টানে কেনা কাটা মনিটারিং করনে রাউজান ইউএনও

শফিউল আলম, রাউজানবার্তা : 

রাউজানে সামাজিক দুরত্ব বজায় রাখার মাধ্যমে যানবাহন চলাচল ও শপিং মল সহ ব্যবসা প্রতিষ্টানে কেনা কাটা মনিটারিং করেন উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ । 

 ৩১ মে রবিবার সকল ব্যবসা প্রতিষ্টান খোলা রাখা ও সরকারী অফিস খোলা রাখার সরকারী নির্দেশনা দেওয়ায় রাউজানের সকল শপিং মল ও ব্যবসা প্রতিষ্টান খুললে, সড়কে সিএনজি অটোরিক্সা চলাচল করলে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ সেনাবাহিনীর সদস্যদের সহায়তায় সড়কে যানবাহন চলাচলে সামজিক দুরত্ব বজায় রেখে যাত্রী পরিবহন করা হচ্ছে কিনা? শপিং মল ও ব্যবসা প্রতিষ্টানে সামাজিক দুরত্ব মেনে কেনা কাটা করছেন কিনা রাউজান ফকির হাট বাজার ও চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের রাউজানের মুন্সির ঘাটায় মনিটারিং করেন । 

এসময়ে সামাজিক দুরত্ব বজায় না রেখে যাত্রী পরিবহন করার সময়ে কয়েকটি সিএনজি অটোরিক্সা আটক করে যাত্রী নামিয়ে দেওয়া হয় । সড়কে কয়েকজন পথচারী মুখে মার্কস না লাগিয়ে চলাচল করায় তাদেরকে দোকান থেকে মাক্স ক্রয় করে মুখে মাক্স দিয়ে চলাচল করতে নির্দেশ প্রদান করা হয় । এসময়ে আরো উপস্থিত ছিলেন রাউজান উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নিয়াজ মোরশেদ ।

Categories
রাউজান

রাউজানের মধ্যম বিনাজুরীতে দিলীপ বড়ুয়ার খাদ্যসামগ্রী বিতরণ

রাউজানবার্তা প্রতিবেদক :

মধ্যম বিনাজুরীর ঐতিহ্যবাহী পরিবারের কৃতি সন্তান  মিলনারাম বিহার পরিচালনা কমিটির যুগ্ম সম্পাদক বিনাজুরী ২নং ওর্য়াডে আওয়ামীলীগের সহ-সভাপতি সমাজকর্মী দিলীপ বড়ুয়ার উদ্যোগে করোনা ভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। 

রবিবার বিকেল ৩টায় দিলীপ বড়–য়ার বাড়ির উঠানে চাল, আলু, পিয়াজ, সয়াবিন তেলসহ অর্ধশতাধিক পরিবারের মাঝে নিত্যপ্রয়োজনীয় এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন মিলনারাম বিহারে অধ্যক্ষ বিনয়পাল মহাস্থবির, মিলনারাম বিহার পরিচালনা কমিটির যুগ্ম সম্পাদক বিনাজুরী ২নং ওর্য়াডে আওয়ামীলীগের সহ-সভাপতি সমাজকর্মী দিলীপ বড়ুয়া, মধ্যম বিনাজুরী মিলনারাম বিহার কমিটির সাধারণ সম্পাদক আওয়ামীলীগ নেতা জয়সেন বড়ুয়া, বাবুল, মানবাধিকার কর্মী সুমন রাজ বড়ুয়া, বিপ্লব বড়ুয়া, ত্রাণদাতা দিলীপ বড়ুয়া,র সহ ধর্মনি উপাসিকা পঞ্চরানী বড়ুয়া, পুত্রবধু দীপা বড়ুয়াসহ আরও অনেকে। 

উল্লেখ্য প্রবাস জীবন শেষ করে দিলীপ বড়ুয়া সমাজ উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে যাচ্ছেন। করোনা ভাইরাসের প্রদুর্ভাবের শুরুতেই বিভিন্ন ভাবে অসহায় মানুষকে সহযোগিতা করে যাচ্ছেন।

Categories
রাউজান শিক্ষাঙ্গন

রাউজান উপজেলায় এসএসসিতে পাশের হার ৯০.২৩%

এম বেলাল উদ্দিন, রাউজানবার্তা :

সারাদেশে প্রকাশিত হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল। চট্টগ্রামের রাউজান উপজেলায় এসএসসিতে পাশের হার ৯০.২৩%।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে রাউজানে ৫৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ হাজার ৮ শত শিক্ষার্থী পরিক্ষায় অংশ নেয়। যার মধ্যে পাশ করেছে ৪ হাজার ৩ শত ৩১ জন। অকৃতকার্য হয়েছে ৪৬৯ জন।

এ প্লাস (A+) পেয়েছে ১৮১ জন শিক্ষার্থী। ৫৬ টি শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝে ৩৩ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী এ প্লাস পায়। সর্বোচ্চ এ প্লাসের দিকে আছে চুয়েট স্কুল এন্ড কলেজ। তাদের এ প্লাসের সংখ্যা ৭২ জন। 

শত ভাগ পাশের মধ্যে এগিয়ে রয়েছে রাউজানে ৩ টি বিদ্যালয়। সেগুলো হলো, নোয়াজিষপুর ফতেহনগর অদুদিয়া উচ্চ বিদ্যালয়, নন্দীপাড়া এস.এম পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, কোয়েপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়।

এ বিষয়ে রাউজান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদ তালুকদার জানান, করোনার এই সময়ে আমরা ফলাফল নিয়ে চিন্তিত ছিলাম। আমাদের প্রত্যাশা অনুযায়ী ফলাফল এসেছে। অন্যান্যবারের তুলনায় পাশের হার বেড়েছে।এবার পাশ করেছে শতকরা ৯০.২৩% ছাত্র-ছাত্রী। এ প্লাসের সংখ্যাও ভালো। মোট এ প্লাস প্রাপ্ত ছাত্র ছাত্রী ১৮১ জন। শতভাগ পাশ শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে ৩টি। 

ভালো ফলাফলের জন্যে সকলকে ধন্যবাদ জানিয়েছেন রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। তিনি করোনা ভাইরাসের মুহুর্তে ঘরে বসে লেখাপড়ার কাজ চালানোর জন্য সকল শিক্ষার্থিকে আহবান জানান।তিনি বলেন বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য যা যা করেছেন তা অন্য কোন সরকারের আমলে হয়নি। তিনি আরো বলেন শিক্ষার কোন বিকল্প নেই, তাই সকলকে ভাল শিক্ষা গ্রহন করে দেশের  জন্য মানুষের জন্য অবদান রাখতে হবে।

Categories
রাউজান

করেনার করাল গ্রাস থেকে রক্ষায় রাউজানে তামাক মুক্ত থাকার জন্য সকলের প্রতি আহবান

শফিউল আলম, রাউজানবার্তা : 

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে রাউজান উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় করোনার সংক্রমক সহ বিভিন্ন রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য সকলকে তামাক বর্জন করার আহবান জানান আলোচনা সভায় বক্তারা । 

 ৩১ মে রবিবার সকাল ১১ টার সময় বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা তাদের বক্তব্যে একথা বলেন । 

রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগের সভাপতিত্বে রাউজান উপজেলা পরিষদ হলে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনাল ভুমি আবদুল্লাহ আল মাহমুদ. উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নুরে আলম দীন, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার নিক্সন চৌধুরী,

 রাউজান থানার ওসি তদন্ত মীর হোসেন, উপজেলা প্রকৌশলী আবুল কালাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নিয়াজ মোরশেদ, উপজেলা সমবায় অফিসার মুজিবুর রহমান খান, উপজেলা সমাজ সেবা অফিসার মনির হোসাইন, উপজেলা নির্বাচন অফিসার অরুন উদয় ত্রিপুরা, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার শফিউল আলম প্রমুখ ।

Categories
রাউজান

তাপমাত্রা পরিক্ষা করে রাউজানে কর্মকর্তা কর্মচারীদের অফিসে প্রবেশ করালেন ইউএনও

শফিউল আলম, রাউজানবার্তা :  

করেনা ভাইরাসের কারনে সরকারী অফিস বন্দ্ব থাকার পর সরকারী নির্দেশে অফিস খোলা হলে কর্মকর্তা কর্মচারীদের তাপমাত্রা পরিক্ষা করে রাউজানে অফিসে প্রবেশ করানো হয়। 

 ৩১ মে সরকারী অফিস খোলা হলে রাউজান উপজেলা পরিষদের বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা, সেবা নিতে আসা লোকজনকে অফিসে প্রবেশ করার মুর্হুতে তাপমাত্রা নির্ণয় মেশিন দিয়ে তাপমাত্রা পরিক্ষা করেন রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ। 

তাপমাত্রা পরিক্ষার পর কর্মকর্তা, কর্মচারী, সেবা নিতে আসা লোকজন নিজ নিজ অফিসে প্রবেশ করেন। সেবা নিতে আসা লোকজন ও উপজেলা পরিষদের বিভিন্ন বিভাগে উপস্থিত হয়ে তাদের কাজ সেরে চলে যায় ।

Categories
রাউজান

রাউজানে মদ ও গাঁজা সহ দুই জন আটক

রাউজানবার্তা প্রতিবেদক :

পাহাড়ি মদ ও গাজা সহ দুই পাচারকারীকে আটক করেছে রাউজান থানা পুলিশ। ৩০ মে শনিবার সকালে (৮:৩০) চট্টগ্রাম-কাপ্তাই রোড সংলগ্ন কাতালপীরের মাজার এলাকা হতে এস.আই. মেহের আলীর নেতৃত্বাধীন রাউজান থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে তাদের আটক করেন। 

আটককৃতরা হলেন বেতবুনিয়ার হেডম্যান পাড়াস্থ আবুল কালাম মিয়ার বাড়ির আবুল কাশেমের পুত্র মো. আলমগীর হোসেন (৩৬) ও একই এলাকার ইসহাক সওদাগরের বাড়ির তৌহিদ আহমেদের পুত্র রাকিব হোসেন(১৯)। 

এই সময় তাদের কাছ হতে স্যালাইন প্যাকেট ভর্তি ত্রিশ লিটার পাহাড়ি চোলাই মদ ও দুই কেজি পাঁচশত গ্রাম গাজা উদ্ধার করা হয়।

রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেপায়েত উল্লাহ রাউজানবার্তাকে বলেন, দুই পাচারকারী বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করে আদালতে প্রেরণ করা হয়েছে।

Categories
রাউজান

রাউজান পৌরসভার মেয়রকে কারন দর্শানোর নেটিশ

শফিউল আলম, রাউজানবার্তা : 

দীর্ঘদিন ধরে রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত রাউজান পৌরসভায় তার কর্মস্থলে অনুপস্থিত থাকা ও সরকারী দয়িত্বের প্রতি অবহেলা সহ বিভিন্ন অভিযোগের ভিত্তিত্বে রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিতকে কারন দর্শানের নেটিশ দিয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়। 

 ২৯ মে স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখা এর উপ সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত কারন দর্শানোর এই নেটিশ দেয়া হয়। চট্টগ্রাম জেলার রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিতের বিরুদ্বে কর্মস্থলে অনুপস্থিত থাকা ও সরকারী দায়িত্বের প্রতি অবহেলা সহ বিভিন্ন অভিযোগ চট্টগ্রাম জেলা প্রশাসক চট্টগ্রামের তদন্তে প্রমানিত হওয়ার কথা নেটিশে উল্লেখ করা হয়। 

গত ২০১৫ সালে রাউজান পৌরসভার মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে কর্মস্থলে অনুপস্থিত ও এলাকাবাসির কোন খোজ খবর নেয়নি রাউজান পৌরসভার মেয়র দেবাশীস পালিত। বন্যা সহ বিভিন্ন দুর্যোগকালীন সময়ে তার কোন দৃশ্যমান পদক্ষেপ লক্ষ্য করা যায়নি। চট্টগ্রাম জেলা আইন শৃংখলা সভায় ও উপস্থিত হয়না মেয়র দেবাশীষ পালিত। প্রাণঘাতি করোনা ভাইরাসের সময়ে রাউজানে রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিতকে রাউজানে দেখা যায়নি । 

গত ২৬ এপ্রিল রাউজান পৌরসভার ৯টি ওয়ার্ডের ৯জন কাউন্সিলর ও ৩টি সংরক্ষিত ওয়ার্ডের ৩জন মহিলা কাউন্সিলর রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিতের বিরুদ্বে অনাস্থা এনে চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ ইলিয়াছ হোসেনের কাছে স্বারকলিপি দেয়। 

রাউজান পৌরসভার কয়েকজন বাসিন্ধা তাদের নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করে বলেন, রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে তার কাছ থেকে কোন সেবা পায়নি। কোন প্রয়োজনীয় কাজের জন্য মেয়রের স্বাক্ষর নিতে হলে ছুটে যেতে হয় চট্টগ্রাম শহরের মেয়রের বাসায়। এতে রাউজান পৌরসভার সাধারন মানুষ চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত রাউজানে কর্মস্থলে না আসলে ও সরকার প্রদত্ত সম্মানী ভাতা সহ সকল প্রকার সুযোগ সুবিধা গ্রহন করছেন ।  

Categories
রাউজান

রাউজানে তরুন যুবক জুয়েলের বিষমুক্ত সব্জির চাষাবাদ

শফিউল আলম, রাউজানবার্তা :

রাউজান উপজেলার ৯নং পাহাড়তলী ইউনিয়নের খান পাড়া গ্রামের মোঃ আমিনের পুত্র জুয়েল একজন শিক্ষিত তরুন যুবক। জুয়েল তরুন শিক্ষিত যুবক হয়ে চাকুরীর পেছনে না ঘুরে। বাড়ীর অদুরে চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কের পাশে পিংক সিটির পুর্ব পাশে দুই একর ফসলী জমিতে আধুনিক প্রযুক্তি মালচিং পেপার, ফেরোমন ফাদ ব্যবহার করে প্রথমে শুস্ক মৌসুমে স্কোয়স চাষ করে। 

স্কোয়াস চাষ করে তুরুন বেকার শিক্ষিত যুবক জুয়েল সফলতা লাভ করেন। তরুন শিক্ষিত যুবক জুয়েল স্কোয়াস চাষ করে তার চাষাবাদের খরচ বাদ দিয়ে  ৪ লাখ টাকা আয় করেন। স্কোয়াস চাষ শেষে একই জমিতে আধুনিক প্রযুক্তি মালচিং পেপার, ফেরোমন ফাদ, কৃত্রিম মাচা ব্যবহার করে ২ একর জমিতে খরিপ-১ মৌসুমে শসা, কেয়ার, ও করল্লা চাষ করেন । 

তরুন শিক্ষত যুবক জুলেলের সব্জি ক্ষেতের চাষাবাদ থেকে প্রতিদিন রাউজান ও চট্টগ্রামের সব্জি ব্যবসায়ীরা এসে শসা, কেয়ার, করল্লা ক্রয় করে নিয়ে গিয়ে হাট বাজারে বিক্রয় করছেন । 

তরুন শিক্ষিত যুবক জুয়েল বলেন, চাকুরীর মতো সোনার হরিণের পেছনে ছুটাছুটি না করে ফসলী জমিতে স্কোয়াস ও সব্জি ক্ষেতের চাষাবাদ করে তরুন যুবকেরা নিজেদের ভাগ্য সফল করতে পারে। 

রাউজান উপজেলা কৃষি কর্মর্কতা শাবিব্বর আহম্মদ বলেন, তরুন শিক্ষিত যুবক জুয়েলের সব্জি ক্ষেতের চাষাবাদে ব্যাপক ভাবে ফলন হয়েছে। তরুন শিক্ষিত যুবক জুয়েলের সব্জি ক্ষেতের চাষাবাদ থেকে উৎপাদিত শসা, কেয়ার, ও করল্লা বিষমুক্ত উপায়ে উৎপাদন করা হচ্ছে। তরুন শিক্ষিত যুবক জুয়েলের বিষমুক্ত উপায়ে সব্জি ক্ষেতের চাষাবাদে রাউজান উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সব ধরণের সহায়তা ও সহযোগিতা প্রদান করছেন ।