রাউজানের খাল ভরাট করে পাকা ভবন নির্মান

শফিউল আলম, রাউজানবার্তা :

 রাউজানের পুর্বগুজরা ইউনিয়নের আধার মানিক নুনা পুকুর এলকায় যোগীছড়া খাল ভরাট করে পাকা ভবন নির্মান করেছে আধার মানিক আয়েশার বাপের বাড়ীর বাসিন্দ্বা নাসের ও তার ভাই নাজের । রাউজান উপজেলার ১০ নং পুর্বগুজরা ইউনিয়নের উত্তর গুজরা এলাকায় কাগতিয়া খাল থেকে শুরু হওয়া যোগিছড়া খাল।

যোগীছড়া খালটি উত্তর গুজরা এলাকা হয়ে আধার মানিক নুনা পুকুর পাড় হয়ে আধার মানিক হয়ে মগদাই খালের সাথে মিলিত হয় । যোগীছড়া খাল দিয়ে বর্ষার মৌসুমে বৃষ্টির পানি প্রবাহিত হতো।যোগীছড়া খালের অগ্রভাগে নুনাপুকুর এলাকায় খালটি ভরাট করে পাকা ভবন নির্মান করেন নাসের ও তার ভাই নাজের । খাল ভরাট করে পাকা ঘর নির্মান করায় বর্ষার মৌসুমে বৃষ্টি হলে বৃষ্টির পানি প্রবাহিত হতে প্রতিবন্দ্বকতা সৃষ্টি হয়ে এলাকায় জলবদ্বতা সৃষ্টি হয়ে ফসলী জমিতে ফসল উৎপাদন ব্যহত হয়ে আসছে । 

রাউজানের খাল ভরাট করে পাকা ভবন নির্মান করার দৃশ্য

অপরদিকে খালের পানি প্রবাহিত হতে না পেরে খালের মধ্যে পানির ঢলের শ্রোতের সাথ আসা মাটি জমে খালটি ভরাট হয়ে যাচ্ছে ।খাল ভরাট করে পাকা ভবন নির্মান করা হলে ও সংশ্লিষ্টরা নিরবতা পালন করে আসছে । বর্সার মৌসুমে খালের পানি চলাচল করতে বাধাপ্রাপ্ত হয়ে সৃষ্ট জলবদ্বতায় ফসলী জমির ফসল ও এলাকার মানুষের বসত বাড়ী পানিতে ডুবে গিয়ে হাজার হাজার মানুষকে দুভোর্গ পোহোতে হচ্ছে ।  

একই ভাবে রাউজানের পুর্ব গুজরা ইউনিয়নের আধার মানিক এলাকার বনিছড়ি খালটি ভরাট করে ফেলায় বর্ষর মৌসুমে খাল দিয়ে পানি চলাচলে বাধা সৃষ্টি হয়ে জলবদ্বতা সৃষ্টি হয়ে ফসলী জমির ফসল ও এলাকার মানুষের বসতবাড়ী পানিতে ডুবে গিয়ে এলাকার মানুষকে চরম দুভোর্গ পোহাতে হয় বর্ষার মৌসুমে । 

রাউজানের পুর্ব গুজরা ইউনিয়নের মেম্বার চন্দ্র সেন বড়ুয়া ও আবদুল সালাম বলেন যোগীছড়া খাল ও বনীছড়া খাল ভরাট করে ফেলায় বর্ষার মৌসুমে জলবদ্বতা সৃষ্টি হয়ে হাজার মানুষকে দুভোর্গ পোহাতে হচ্ছে । ফসলী জমিতে সরা বৎসর জলবদ্বতা হয়ে থাকায় ফসল উৎপাদন ব্যহত হয়ে আসছে । 

যোগিছড়া খাল ভরাট করে পাকা ভবন নির্মানকারী নাসেরের কাছে জানতে চাইলে নাসের বলেন যোগীছড়া খালের পাশে ফসলী জমি মাটি দিয়ে ভরাট করে ও খালটি ভরাট করে বসতভিটা তৈয়ার করে নুনাপুকুর এলাকার এক হিন্দু পরিবার। হিন্দু পরিবারের সদস্যদের কাছ থেকে ভরাট করা বসতভিটা ক্রয় করে আমারা পাকা ভবন নির্মান করেছি। সরকার খালের জায়গা উদ্বার করে খাল খনন করলে আমার আমাদের নির্মান করা পাকা ভবন ভেঙ্গে খালের জায়গা ছেড়ে দিব ।

নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24. com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*