রাউজানে ব্যাপক উন্নয়ন কাজে বদলে গেছে পাহাড়তলী এলাকা

শফিউল আলম, রাউজানবার্তা :

রাউজানি উপজেলার ৯নং পাহাড়তলী ইউনিয়ন। পাহাড়তলী ইউনিয়নে রয়েছে বৌদ্ব সম্প্রদায়ের মহামুনি মন্দির, চট্টগ্রাম প্রক্যশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্র, ইমাম গাজ্জালী বিশ্ববিদ্যালয় কলেজ, উনসত্তর পাড়া উচ্চ বিদ্যালয়, মহামুনি এংলো পালি উচ্চ বিদ্যালয়, চুয়েট ক্যাম্পাস স্কুল এন্ড কলেজ, দেওয়ান পুর উচ্চ বিদ্যালয়, রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্র উচ্চ বিদ্যালয়,  খৈয়াখালী উচ্চ বিদ্যালয়, জগৎ পুর আশ্রম, পাহাড়তলী চৌমুহনী বাজার, গৌরি শংকর হাট । 

পাহাড়তলী ইউনিয়নের মধ্যে যেসব এলাকার অন্তভৃক্ত তা হলো উনসত্তর পাড়া, শাহেদুল্লাহ কাজীর বাড়ী, সন্দিপ পাড়া, খান পাড়া, শেখ পাড়া মহামুনি, বহলপুর, খৈয়াখালী, উত্তর দেওয়ান পুর দক্ষিন দেওয়ান পুর, বদু পাড়া। 

পাহাড়তলী ইউনিয়নের পুর্বে রাঙ্গুনিয়া উপজেলার পোমরা, বেতাগী, দক্ষিনে বেতাগী ইউনিয়নের অংশ। পশ্চিমে রাউজানের বাগোয়ান ইউনিয়নের গশ্চি, পাচখাইন, উত্তরে রাউজানের পুর্ব গুজরা ইউনিয়নের বড়ঠাকুর পাড়া, ও কদলপুর ইউনিয়নের জয়নগর বড়ুয়া পাড়া ও পরীর দিঘির পাড় । 

রাউজানের পাহাড়তলী ইউনিয়নের পাহাড়তলী চৌমুহনী বাজারে বেসরকারী মালিকানায় গড়ে উঠেছে ইব্রাহিম  সোসাইটি মার্কেট, মকবুল টাওয়ার, রহমান প্লাজা মার্কেট, ডি এন প্লাজা মাকের্ট, গাউছিয়া মাকের্ট জব্বার মার্কেট। 

এই সব মার্কেট ছাড়া ও রয়েছে ছোট ছোট মার্কেট ও ব্যবসা প্রতিষ্টান। পাহাড়তলী চৌমুহনী বাজারে রয়েছে ৯ টি ব্যাংক। ব্যাংকগুলো হলো ইউনিয়ন ব্যাংক, ওয়ান ব্যাংক, এন, সি,সি ব্যাংক, ফাষ্ট সিকিউরিটি ব্যাংক, একজিম ব্যাংক, এন, আর, সি ব্যাংক, কৃষি ব্যাংক, রপালী ব্যাংক, সোনালী ব্যাংক । 

পাহড়তলী চৌমুহনী বাজারে মাকের্টের দোকানগুলোতে প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলৈ কেনাকাটা। পাহাড়তলী ইউনিয়নের পাহাড়তলী চৌমুহনী বাজারে রাউজানের কদলপুর, উনসত্তর পাড়া, শাহেদুল্লাহ কাজীর বাড়ী, সন্দিপ পাড়া, খান পাড়া, শেখ পাড়া মহামুনি, বহলপুর, খৈয়াখালী, উত্তর দেওয়ান পুর দক্ষিন দেওয়ান পুর, বদু পাড়া, বাগেয়ান ইউনিয়নের পাচঁখাইন, কেয়েপাড়া, রাঙ্গুনিয়া উপজেলার পোমরা, বেতাগী, শান্তির হাট, গোচরা, তিন সৌদিয়া, বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ এলাকার মহিলা পুরুষ এসে  মার্কেটগুলোতে কেনা কাটা করে ।  

রাউজানের পাহাড়তলী ইউনিয়ন, কদলপুর ইউনিয়ন, বাগোয়ান, পুর্ব গুজরা ইউনিয়ন ও রাঙ্গুনিয়া উপজেলার পোমরা, গোচরা, বেতাগী, বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ, খরনদ্বীপ এলাকার  কয়েক হাজার মধ্যপ্রাচ্য প্রবাসীরা মধ্যপ্রাচ্য থেকে আয়ের টাকা পাহাড়তলী চৌমুহনীর ব্যাংক গুলোতে প্রেরন করে ।  

রাউজানের পাহাড়তলী চৌমুহনী এলাকার পার্শ্ববর্তী এলাকায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্বদ্যিালয় ক্যাম্পাস স্কুল এন্ড কলেজে  ছেলে মেয়েদের লেখপাড়া করার জন্য ও মধ্যপ্রাচ্য প্রবাসী পরিবারের সদস্যরা ভাড়া বাসা নিয়ে বসবাস করে আসছে। ভাড়া বাসায় ও কয়েকহাজার পরিবার বসবাস করছে । ভাড়া বাসায় বসবাসকারীরা ও পাহাড়তলী চৌমুহনী বাজারে কেনাকাটা ও ব্যাংকসমুহে প্রতিদিন লেনদেন করে আসছে । ব্যাংকগুলোতে ব্যবসায়ীরা ও লেনদেন করে আসছে । রাউজানের অন্যতম ব্যবসা কেন্দ্র পাহাড়তলী চৌমুহনী বাজারে প্রতিদিন কোটি টাকার বেশী কেনা কাটা হয় । ব্যাংকগুলোতে কোটি কোটি টাকার লেন দেন হয় প্রতিদিন । 

রাউজানের পাহাড়তলী  ইউনিয়নের চেয়ারম্যান রোকন উদ্দিন জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার পুর্বে পাহাড়তলী ইউনিয়নের কোন উন্নয়ন হয়নি । বর্তমান সরকার ক্ষমতায় আসার  পর রেলপথ মন্ত্রনালয় সর্ম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি রাউজানের পাহাড়তলী ইউনিয়নে শিক্ষা প্রতিষ্টান, ধর্মীয় প্রতিষ্টানের ব্যাপক উন্য়ন করেছেন । এছাড়া ও পাহাড়তলী ইউনিয়নের সড়ক, বাজার, ধর্মীয় প্রতিষ্টানের ব্যাপক উন্নয়ন কাজ করেন । পাহাড়তলী ইউনিয়নের উন্নয়ন কাজ গলোর মধ্যে রয়েছে। পিংক সিটি -২ নির্মান, পাহাড়তলী ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন, আশ্রয়ান প্রকল্প, ইমাম গাজ্জালী বিশ্বদ্যিালয় কলেজের একাডেমিক ভবন, গৌরি শংকর হাট বাজার মার্কেট নির্মান, উনসত্তর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনম উনসত্তর পাড়া উচ্চ বিদ্যালয়ের ভবন, দক্ষিন দেওয়ান পুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন, খৈয়াখালী সরকারী প্রাখমিক বিদ্যালয়ের ভবন,চুয়েট সরকারী প্রাথমিক বিদ্যালয়েরে ভবন, পাহাড়তলী ইউনিয়নের ১৭টি শিক্ষা প্রতিষ্টানে শহীদ মিনার, উনসত্তর পাড়া বধ্যভুমি ও ইমাম গাজ্জালী বিশ্ববিদ্যালয়ের সামনে বধ্যভুমিতে স্মৃতি সৌধ নির্মান করা হয় ।  এছাড়া ও চট্টগ্রাম কাপ্তাই সড়কের পাহাড়তলী চৌমুহনী বাজার এলাকায় প্রশস্তকরন ও ড্রেন নির্মান করা হয় । 

এছাড়া ও  রেলপথ মন্ত্রনালয় সর্ম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি পাহাড়তলী ইউনিয়নে গুরু ভান্তে সড়ক, তাজ মোহাম্মদ বাড়ী সড়ক, আর, ডি, মোহাম্মদিয়া সড়ক, রাউলী সড়ক, রাউলী সড়কের গার্ডওয়াল, শাহেদুল্ল্যাহ কাজী পাড়া সড়ক, চুয়েট গৌরি শংকর হাট সড়ক, দাশ পাড়া সড়ক, চুয়েট গেইট থেকে শেখ পাড়া সড়ক, ভান পাড়া ১নং ও ২ নং সড়ক, শেখ পাড়া ১ নং সড়ক, শেখ পাড়া ২ নং সড়ক, শেখ পাড়া ৩ নং সড়ক, মহামুনি স্কুল সড়ক, বদুপাড়া সৈয়দ বাড়ী সড়ক, দেওয়ান পুর ওয়েলফেয়ার সড়ক, ভদ্রসেন পাড়া সড়ক, দেওয়ান পুর স্কুল সড়ক, দেওয়ান পুর আর, ডি, মোহাম্মদিয়া সড়কের উন্নয়ন কাজ করা হয়েছে । রাউজানের পাহাড়তলীতে তিনটি কমিনিউটি ক্লিনিক নির্মান করা হয়েছে । সড়কে সোলার লাইট বসানো হয়েছে ২২টি, ৩৭টি মসজিদ মন্দিরে সোলার লাইট প্রদান করা হয়েছে । দুটি শিক্ষা প্রতিষ্টানে শেখ রাসেল কম্পিউটার ল্যাব বসানো হয়েছে । পাহাড়তলী ইউনিয়নের পাহাড়ী এলাকায় ১টি রাবার বাগান গড়ে তোলা হয় । রাউজানের পাহাড়তলী ইউনিয়ণে শত ভাগ বিদ্যুৎ এর আওতায় আনা হয়েছে ।  

রেলপথ মন্ত্রনালয় সর্ম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি এসব উন্নয়ন কর্মকান্ড ব্যতিত পাহাড়তলী ইউনিয়নে কৃষকের মধ্যে বিনা মুল্যে সার কীটনাশক বিতরন করেছে। পাহাড়তলী ইউনিয়নের সড়কের দু পার্শ্বে  ও শিক্ষা প্রতিষ্টানের আঙ্গিনায় ফলজ গাছের চারা রোপন করা হয়েছে। 

রাউজানের পাহাড়তলী ইউনিয়নের চেয়ারম্যান রোকন উদ্দিন আরো জানান, রেলপথ মন্ত্রনালয় সর্ম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি রাউজানের পাহাড়তলী ইউনিয়নের চুয়েট থেকে চট্টগ্রাম শহর পর্যন্ত রেললাইন নির্মান, চুয়েটের পার্শ্বে আইটি পার্ক, পাহাড়তলী এলাকায় আইটি ভিলেজ, পাহাড়তলী এলাকায় একটি শিশু সংশোধনাগার, একটি খাদ্য গুদাম, একটি ফায়ার ষ্টেশন, ফায়ার সাভিস ট্রেনিং সেন্টার, সহকারী পুলিশ সুপারের কার্যলয় ও বাসভবন নির্মান, হাইওয়ে থানা ভবন, কাজের ভিত্তিপ্রস্থর প্রদান করেছেন স্বরাস্ট্র মন্ত্রী আসাদুজ্জমান খান কামাল।, আরো একটি ২শত ৪৩ টি প্ল্ট বিশিষ্ট ফিংক সিটি পরিবার পরিকল্পনা ও মাতৃসদন কেন্দ্র নির্মানের প্রকল্পের কাজ শীঘ্রই শুরু করা হবে। 

পাহাড়তলী ইউনিয়নের চেয়ারম্যান রোকন উদ্দিন আরো বলেন, পাহাড়তলী ইউনিয়নে ৪শত ২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য দুটি তাপ বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। আরো একটি ৬শত মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন  কেন্দ্র নির্মান করা হবে। 

রাউজানের পাহাড়তলী ইউনিয়নের উনসত্তর পাড়া  এলাকার বাসিন্দ্বা কামাল বলেন পাহাড়তলী ইউনিয়নে বর্তমান সরকারের শাসন আমলে সাংসদ ফজলে করিম চৌধুরী পাহাড়তলী ইউনিয়নের ব্যাপক উন্নয়ন কাজ করায় পাহাড়তলী চৌমুহনী বাজার এখন রাউজানের অন্যতম ব্যবসা কেন্দ্রে পরিণত হয়েছে ।

নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24. com

নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24. com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*