বাংলাদেশের প্রথম স্থানে রাউজানের নোয়াপাড়া গ্রাম : যেখানে কম দুরত্বে ২৪টি ব্যাংক, বীমা, এনজিও সহ ১০টি মার্কেট

শফিউল আলম, রাউজানবার্তা : 

ব্যাংক-বীমা, মার্কেট ও লেনদেনে প্রথম স্থানে বাংলাদেশে একমাত্র গ্রাম রাউজানের নোয়াপাড়া। যেখানে কম দুরত্বে ২৪টি সরকারী বেসরকারি ব্যাংক, বীমা, এনজিও সহ ১০টি মার্কেট যেখানে লেনদেন-বিকিকিনী হয় শত কোটি টাকার উপর। বিট্রিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্ট্রার দা সুর্য সেন সহ অসংখ্য গুণীর জম্ম এই নোয়াপাড়ায়।

জানা যায়, রাউজান উপজেলার সর্ব দক্ষিনে ১৩ নং নোয়াপাড়া ইউনিয়ন। নোয়াপাড়া ইউনিয়নের দক্ষিনে কর্ণফুলী নদী, কর্ণফুলী নদীর ওপারে বোয়ালখালী উপজেলা। পশ্চিমে মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদী, হালদা নদীর ওপারে চট্টগ্রাম নগরীর মোহরা। উত্তরে পশ্চিম গুজরা ইউনিয়ন, পুর্বে বাগোয়ান ইউনিয়ন। 

নোয়াপাড়া ইউনিয়নের উপর দিয়ে চট্টগ্রাম কাপ্তাই মহাসড়ক অবস্থিত। রাউজানের নোয়াপাড়া বিট্রিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্ট্রার দা সুর্য সেন জম্মগ্রহন করেন। 

নোয়াপাড়া ইউনিয়নের মধ্যে পটিয়া পাড়া, সামমাহলদার পাড়া, পালোয়ান পাড়া, উভলং, সুর্য সেন পল্লী, গুহ পাড়া শেখ পাড়া, কচুখাইন, ঝিকুটিপাড়া মোকামী পাড়া গ্রাম রয়েছে । নোয়াপাড়া ইউনিয়নের অধিকাংশ বাসিন্দ্বা মধ্যপ্রাচ্যের দুবাই, আবুদাবী, কুয়েত, বাহরাইন, ওমান প্রবাসী । 

 নোয়াপাড়া ইউনিয়নে রয়েছে নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ, নোয়াপাড়া উচ্চ বিদ্যালয়, নোয়াপাড়া মুসলিম উচ্চ বিদ্যালয়, নোয়াপাড়া তাহেরিয়া সুন্নিয়া মার্দ্রাসা, কচুখাইন মিয়া আলী উচ্চ বিদ্যালয়, কচুখাইন মুহাম্মদিয়া দাখিল মার্দ্রাসা, নোয়াপাড়া এবি এম মল্লিক উচ্চ বিদ্যালয়, মেকামী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, পটিয়া পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, মুহাম্মদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, কচুখাইন সরকারী প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম নোয়াপাড়া সরকারী প্রাথমিক উচ্চ বিদ্যালয়, সামহালদার পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, মুকার দিঘির পাড় সরকারী প্রাথমিক বিদ্যালয়, নোয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, শেখপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, নোয়াপাড়া দয়াময়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়। 

বাংলাদেশের এক মাত্র গ্রাম যেখানে ২/৩শ মিটারের মধ্য রয়েছে ২৪টি ব্যাংক, বীমা এর মধ্য উল্লেখ যোগ্য হল আল আরফাহ, বেসিক, ব্যাংক এশিয়া, সিটি, ডাচ্ বাংলা, ইস্টার্ন, ইউসিবিএল, ষ্ট্যান্ডার্ট, এনআরবি, ফাস্ট সিকিউরিটি, সোস্যাল ইসলামি, এবি, সাউথইস্ট, মার্কেন্টাইল, কৃষি, রুপালী সহ ১৭টি তপশীল ভূক্ত ব্যাংক ও গ্রামীন, ব্র্যাক, জীবন বীমা সহ মোট ২৪ টি সরকারি বেসরকারি ব্যাংক, বীমা

নোয়াপাড়া ইউনিয়নের রয়েছে ইউনিয়ন ভুমি অফিস, বিপ্লবী মাস্ট্রার দা সুর্য সেন মাতৃসদন হাসপাতাল,  নোয়াপাড়া ইউানিয়ন স্বাস্থ্য কেন্দ্র । নোয়াপাড়া ইউনিয়নের দক্ষিনে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত চৌধুরী হাট বাজার । 

চৌধুরী হাট বাজার এক সময়ে উত্তর চট্টগ্রামে প্রসিদ্ধ বাজার হিসাবে পরিচিত ছিল। চট্টগ্রাম শহর থেকে নৌকা সম্পান যোগে কর্ণফুলী নদী দিয়ে এলাকার লোকজন আসা যাওয়া করতো। চট্টগ্রাম শহর থেকে ব্যবসায়ীরা বিভিন্ন প্রকার দ্রব্য ও মালামাল ক্রয় করে নৌকা ও সাম্পন ও বোটে করে কর্ণফুলী নদী দিয়ে নোয়াপাড়া চৌধুরী হাটে এনে স্তুপ করে চৌধুরী হাট থেকে ঠৈলাগাড়ী ও গরুর গাড়ী দিয়ে রাউজানের বিভিন্ন এলাকায় মালামাল নিয়ে যেতো ব্যবসায়ীরা । 

স্বাধীনতার পুর্বে রাউজানের নোয়াপাড়া পথের হাট একটি ছোট বাজার ছিল। কয়েকটি দোকান ছাড়া কোন মার্কেট ছিলনা। স্বাধীনতার পরবর্তী সময়ে রাউজানের নোয়াপাড়া পথের হাটে ১০টি মার্কেট গড়ে উঠে। প্রথমে নির্মান করা হয় অমির মার্কেট, স্কুল মাকের্ট, পরবর্তী নির্মান করা হয় সতিশ মাকের্ট, ভরত্বশ্বরী প্লাজা মাকের্ট, ইব্রাহিন ছোবাহন টাওয়ার, খায়েজ মাকের্ট সহ একাধিক মাকের্ট । প্রবাসী অধুষিত এলাকা নোয়াপাড়া ইউনিয়নের পথের হাট রাউজানের অন্যতম বিপনী কেন্দ্র হিসাবে গড়ে উঠে । 

নোয়াপাড়া পথের হাটে সরকারী বেসরকারী ২৪টি ব্যাংক বীমার শাখা রয়েছে। ব্যাংক বীমা শাখা গুলোতে ও নোয়াপাড়া পথের হাট বাজারে ২ হাজার ৫শত ব্যবসা প্রতিষ্টানে প্রতিদিন শত কোটি টাকার লেনদেন-বিকিকিনী হয়ে আসছে। নোয়াপাড়া পথের হাটে দুটি বেসরকারী হাসপাতাল রয়েছে পাইনিয়ার হাসাপাতাল ও কসমিক হাসপাতাল । 

রাউজানের নোয়াপাড়া এলাকায় এক সময়ে সন্ত্রাসীদের হাতে জিম্মি থাকলে ও বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে নোয়াপাড়া এলাকায় সন্ত্রাসীদের কঠোর হস্তে দমন করায় নোয়াপাড়া এলাকা শান্তির জনপদে পরিণত হয়েছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত সময়ে নোয়াপাড়া পথের হাটের বিপনী কেন্দ্রে  রাউজানের বিভিন্ন এলাকা থেকে মহিলা পুরুষ এসে কেনাকাটা করছে । 

রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপির একান্ত প্রচেষ্টায় নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজের ব্যাপক উন্নয়ন কাজ করা হয়েছে । হালদা নদীর ভাংগন রোধে রাউজানের নোয়াপাড়া কচুখাইন, মোকামী পাড়া এলাকায় নদী রক্ষা বাধ নির্মান করা হয়েছে । নোয়াপাড়া ইউনিয়ন ভুমি অফিস নির্মানের কাজ চলছে । নোয়াপাড়া কলেজের সামনে নির্মান করা হচ্ছে শেখ কামাল অডিটিরিয়াম কমপ্লেক্স ভবন, নোয়াপাড়ায় দক্ষিন রাউজান প্রশাসনিক থানা ভবন নির্মান কাজের ভিত্তিপ্রস্থও প্রদান করা হয়েছে শীঘ্রই দক্ষিন রাউজান প্রশাসনিক থানা ভবন নির্মান শুরু হবে বলে জানান নোয়াপাড়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান বাবুল মিয়া। 

নোয়াপাড়া ইউনিয়নের প্যনেল চেয়ারম্যান ও নোয়াপাড়া পথের হাট ব্যবসায়ী সমিতির উপদেষ্টা  বাবুল মিয়া আরো জানান নোয়াপাড়া ইউনিয়নের কচুখাইন এলাকা ও নগরীর মোহরা এলাকার মধ্যবর্তী স্থানে হালদা নদীতে ব্রীজ নির্মান করার প্রকল্প গ্রহন করা হয়েছে রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপির একান্ত প্রচেষ্টায় । 

রাউজানের নোয়াপাড়া পথের হাট ব্যবসায়ী সমিতির সভাপতি ও আওয়ামীলীগ নেতা মো. জাফর  এবং সাধারন সম্পাদক জসিম উদ্দিন বলেন নোয়াপাড়া পথের হাট রাউজানের একটি বিশাল বিপনী কেন্দ্র । রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি রাউজানের নোয়াপাড়া ইউনিয়নকে সন্ত্রাসমুক্ত করে এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ করার মাধ্যমে শান্তির জনপদে পরিণত করেছে । 

নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24. com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*