ভারী বর্ষন ও পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে রাউজানের বিভিন্ন এলাকা প্লাবিত

শফিউল আলম, রাউজানবার্তা :

গত ৬ জুলাই শনিবার বিকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি ও গত ৭ জুলাই রবিবার থেকে আজ ৮ জুলাই সোমবার ভারী বর্ষন হয় । ভারী বর্ষনে ও ডাবুয়া খাল সর্তা খাল দিয়ে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে রাউজানের বিভিন্ন এলাকার ফসলী জমি জনগনের চলাচলের সড়ক পানিতে ডুবে যায় । 

ফসলী জমিতে আমন ধানের বীজতলা পানিতে তলিয়ে গেছে। ভারী বর্ষন ও ভারী বর্ষনে ও ডাবুয়া খাল সর্তা খাল দিয়ে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে রাউজান উপজেলা হলদিয়া ইউনিয়নের উত্তর সর্তা, হলদিয়া, গর্জনিয়া, এয়াসিন নগর , জনিপাথর, বৃকবানপুর, ডাবুয়া ইউনিয়নের পশ্চিম ডাবুয়, লাঠিছড়ি, কেউকদাইর, রামনাথ পাড়া, পুর্ব ডাবুয়া, হাসান খীল, দক্ষিন হিংগলা, চিকদাইর ইউনিয়নের পাঠান পাড়া দক্ষিন সর্তা, চিকদাইর, গহিরা ইউনিয়নের দলই নগর,কোতোয়ালী ঘোনা, 

নোয়াজিশপুর ইউনিয়নের ফতেহ নগর, হালদা নদী ও তেলপারই খাল  দিয়ে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানি ও ভারী বর্ষনে নদীমপুর, পশ্চিম নদীমপুর এলাকার ফসরী জমি জনগনের চলাচলের সড়ক পানিতে ডুবে যায় ।   

ডাবুয়া খাল, খাসকালী খাল, বেরুলিয়া খাল, কলমপতি খাল ও কাগতিয়া খাল, সোনাইর খাল, রাউজান খাল, মুকছড়ি খাল ও হালদা নদী দিয়ে  উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে  রাউজান পৌরসভার সাহানগর, দলিলাবাদ, ছত্র পাড়া, ঢেউয়া পাড়া, শরীফ পাড়া, দাশ পাড়া, পালিত পাড়া, হাজী পাড়া, ছিটিয়া পাড়া, সুলতানপুর কাজী পাড়া, পশ্চিম সুলতান পুর, পুর্ব গহিরা, গহিরা মোবারক খীল, দক্ষিন গহিরা, পশ্চিম গহিরা কোতোয়ালী ঘোনা, রাউজান ইউনিয়নের কেউটিয়া, পশ্চিম রাউজান, মঙ্গল খালী, খলিলাবাদ, হরনোথ ছড়া খাল, ভোমর ঢাল্লা খাল, ফটিকছড়ি খাল, কুমার খালী খাল দিয়ে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে রাউজানের পশ্চিম কদলুপুর, কাগতিয়া খাল, মগদাইর খাল, কালচাইন্দা খাল দিয়ে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পনিতে ও বৃষ্টির পানিতে, জোয়ারের পানিতে রাউজানের পুর্ব গুজরা ইউনিয়নের উত্তর গুজরা, আধার মানিক, বড়ঠাকুর পাড়া, হোয়রা পাড়া, কাগতিয়া খাল ও মগদাই খাল, কাঠাল ভাঙ্গা খাল, , হালদা নদী দিয়ে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানি ও জোয়ারের পানিতে রাউজানের পশ্চিম বিনাজুরী, কাগতিয়া, ডোমখালী, মগদাই, বদু মুন্সি পাড়া সরকার পাড়া, মিরধার পাড়া, হালদা নদী, কর্ণফুলী নদী, বাইজ্যাখালী খাল, দিয়ে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে ও জোয়ারের পানিতে রাউজানের উরকির , খলিফার ঘোনা, আবুর খীল, মইশকরম, হারপাড়া, মীরাপাড়া, কচুখাইন, মোকামী পাড়া, সামমহালদার পাড়া, পালোয়ান পাড়া, শেখ পাড়া, উভলং, কর্ণফুলী নদী ও হৃদ খাল দিয়ে নেমে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে রাউজানের গশ্চি, পচাখাইন, কোয়ে পাড়া, দেওয়ান পুর, বদু পাড়া এলকার  ফসরী জমি এলাকার জনগনের চলাচলের কয়েকটি সড়ক পানিতে ডুবে যায় । 

ভারী বর্ষন ও পাহাড়িী ঢলের শ্রোতের পানিতে চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কের জলিল নগর বাস ষ্টেশনের পুর্ব পাশে ডুবে যায়, রাউজান পৌরসভার ৫ নং ওয়ার্ডের সুলতানপুর কাজী পাড়া এলাকার জনগনের চলাচলের সড়ক জগৎ ধর সড়ক, হাফেজ বজুলর রহমান, পালিত পাড়া, দাশ পাড়া সড়ক, হলদিয়া ভিলেজ রোড, শহীদ জাফর সড়ক, দক্ষিন হিংগলা কলমপতি সড়ক, হাজী পাড়া সড়ক, রাউজান নোয়াপাড়া সড়কের কয়েকটি স্পটে পানিতে ডুবে যায়। 

ভারী বর্ষন হওয়ার পর থেকে ৮ জুলাই সোমাবার বিকাল থেকে হালদা নদী ও সর্তা খাল, ডাবুয়া খালে পানি বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে । রাউজানের বিভিন্ন এলাকায় ঘুরে এলাকার লোকজনের সাথে কথা বলে জানা যায় ভারী বর্ষন অব্যাহত থাকলে রাউজানে ভয়াবহ বন্যা হওয়ার আশংকা করছে এলাকার লোকজন । 

এ ব্যাপারে রাউজান উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নিয়াজ মোরশেদ বলেন, ভারী বর্ষন ও পাহাড়ী ঢলের স্রোতের পানিতে রাউজানে বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে ক্ষয়ক্ষতির তালিকা তৈয়ারী করা হচ্ছে ।

নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24. com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*