রাউজানে বন্যার সর্বেশষ পরিস্থিতি: খাল খনন করায় বন্যা থেকে রক্ষা পেয়েছে রাউজানের বিভিন্ন এলাকা

শফিউল আলম, রাউজানবার্তা :

রাউজানে ভরাট হয়ে যাওয়া খাল খনন করায় বৃষ্টি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানি দ্রুত গতিতে প্রবাহিত হওয়ায় বন্যা থেকে রক্ষা পেয়েছে রাউজানের বিভিন্ন এলাকা। 

 ৬ জুলাই শনিবার বিকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি ও গত ৭ জুলাই রবিবার থেকে ৯ জুলাই মঙ্গলবার ভারী বর্ষন হ। ভারী বর্ষনে ও পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে  রাউজানের বিভিন্ন এলাকার ফসলী জমি জনগনের চলাচলের সড়ক পানিতে ডুবে যায়। 

ফসলী জমিতে আমন ধানের বীজতলা পানিতে তলিয়ে যায়। ভারী বর্ষন হওয়ার পর থেকে ফসলী জমি এলাকার জনগনের চলাচলের সড়ক সমুহ পানিতে ডুবে গেলেও খাল খনন করায় বৃষ্টি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানি দ্রুত প্রবাহিত হওয়ায় রাউজানের হলদিয়া, ডাবুয়া, চিকদাইর, গহিরা, বিনাজুরী ইউনিয়ন ও  রাউজান পৌরসভা এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হয়। 

বৃষ্টির পানি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানি দ্রুত নেমে যাওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ গত কয়েক বৎসরের তুলনায় কম। ৯ জুলাই মঙ্গলবার সকাল থেকে রাউজানের উপর এলকায় পানি নেমে গিয়ে বন্যার কবল থেকে রক্ষা পায় এলাকার লক্ষাধিক বাসিন্দ্বা । পানি নেমে গিয়েও জোয়ারের পানিতে  রাউজানের নিম্ম এলাকা প্লবিত হয়। 

গত কয়েক বৎসর ধরে বর্ষার মৌসুমে বৃষ্টি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে রাউজানে ব্যাপক বন্যা হয়ে ক্ষয়ক্ষতি হয়। বন্যার কবল থেকে এলাকার বাসিন্দ্বাদের রক্ষা করার জন্য রেলপথ মন্ত্রানালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বি,এ,ডি,সি) এর অর্থায়নে রাউজানের ভরাট হয়ে যাওয়া খাসঁখালী খাল, পুরাতন খাসখালী খাল, বেরুলিয়া খাল, লাঠিছড়ি খাল, ডাবুয়ায় রাজা খাল, ভোমর ঢালা খাল, কাগতিয়া খাল, মধুখালী খাল, মুগদা খাল, হরনাথ ছড়া খাল, রাউজান খাল, কুমার খালী খাল খনন করে । 

রাউজানের ডাবুয়া ইউনিয়নের মেম্বার জাহাঙ্গীর আলম ও মিটু শীল জানান বর্ষার মৌসুমে বৃষ্টি হলে পাহাড়ী ঢলের শোতের পানি নেমে ডাবুয়ার বিস্তিন্ন এলাকা প্লবিত হতো। শত শত বৎসর পুর্বে ভরাট হওয়া রাজা খাল দুই কিলোমিটার খনন করায় এবারের বর্সার মৌসুমে বৃষ্টি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানি দ্রুত প্রবাহিত হওয়ায় এবার এলাকার বাসিন্দ্বারা বন্যা থেকে রক্ষা পেয়েছে। 

রাউজান পৌরসভার ৫ নং ওয়ার্ডেও কাউন্সিলর জানে আলম জনি বলেন খাল খনন করায় এ বৎসরের বর্ষায় বৃষ্টি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানি নেমে যাওয়ায় বন্যা থেকে রক্ষা পেয়েছে এলাকাবাসী।  

নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24. com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*