প্রবল বর্ষন ও পাহাড়ী ঢলের শ্রোতে রাউজানের বিস্তিন্ন এলাকা প্লাবিত লক্ষাধীক মানুষ পানিবন্দী

বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের জন্য ২০ মেট্রিক টন চাউল, ২শত প্যাকেট শুকনা খাওয়ার ১লাখ টাকা বরাদ্ব  দিয়েছে ত্রাণ মন্ত্রনালয়  

শফিউল আলম রাউজানবার্তা :

 প্রবল বর্ষন ও পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে রাউজানের বিস্তিন্ন এলাকা প্লাবিত হয়ে পড়েছে । পানিতে তলিয়ে গেছে এলাকার মানুষের বসতবাড়ী, ফসলী জমি, জনগনের চলাচলের সড়ক । 

প্রবাল বর্ষন ও পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কের জলিল নগর বাস ষ্টেশন, রাউজান প্রাণী সম্পদ অফিসের সামনে, বেরুলিয়া, দাইয়্যার ঘাটা, সরতের দোকান এলাকায় সড়কের উপর দিয়ে পানি চলাচল করায় যানবাহন চলাচল বন্দ্ব হয়ে যাওয়ায় যাত্রীদের চরম দুভোর্গ পোহাতে হয়। বেশী ভাড়া দিয়ে রিক্সা ভ্যান ও জীপ গাড়ীতে করে সড়কে আটকা পড়া যাত্রীরা রাউজান থেকে হাটহাজারী পর্যন্ত চলাচল করতে দেখা যায় । 

রাউজানের হাফেজ বজলুর রহমান সড়ক, রাউজান নোয়াপাড়া সড়ক, দোস্ত মোহাম্মদ চৌধুরী সড়ক, শহীদ জাফর সড়ক, অদুদিয়া সড়ক, চিকদাইর পাঠানা পাড়া সড়ক, সাহেব বাড়ী সড়ক, চিকদাইর নোয়াজিশপুর সড়ক, দুর্গাচরন সড়ক, এয়াসিন শাহ সড়ক. বিনাজুরী লেলাঙ্গারা সড়ক, জাম্বুইন সড়ক, রাউলী সড়ক,  ডাবুয়া গনির ঘাট সড়ক, হলদিয়া ভিলেজ রোড, হজরত আলী হোসেন শাহ সড়ক, সমুহের বিভিন্ন স্থানে বন্যার পানিতে ডুবে যায় । 

গত ১০ ও ১১ জুলাই ভোররাত থেকে ভারী বর্ষন হলে রাউজানের সর্ত্খাালও ডাবুয়া খালের ভাঙ্গন দিয়ে পাহাড়ী ঢলের শ্রোতের পানি প্রবেশ করে রাউজানের বিভিন্ন এলাকা প্লাবিত হয় । গত ১২ জুলাই শুক্রবার ভোর রাত থেকে বৃষ্টি ব›দ্ব হলে রাউজানের উচু এলাকা থেকে পানি নেমে গিয়ে কিছুটা বন্য্য পরিস্থিতির অবনতি হলেও নিম্মঞ্চল প্লাবিত হয় । 

 ১৩ জুলাই শনিবার ভোররাত থেকে প্রবল বর্ষন শুরু হলে বৃষ্টির পানি পাহাড়ী ঢলের শ্রোতের পানি এসে রাউজানের দক্ষিন হিংগলা, ঢেউয়া পাড়া, হাজী পাড়া, শরীপ পাড়া, সুলতানপুর ছিটিয়া পাড়া, বণিক পাড়া, সন্দিপ পাড়া, বড়বাড়ী পাড়া, বার্চামিয়র দোকান, সুলতানপুর কাজী পাড়া, পশ্চিম সুলতানপুর, চিকদাইর ইউনিয়নের দক্ষিন সর্তা গহিরা ইউনিয়নের দলই নগর, নোয়াজিশপুর ইউনিয়নের ফতেহ নগর, নদীম পুর, পশ্চিম ডাবুয়া লাঠিছড়ি, রাধামাধবপুর, গহিরা মোবারক খীল, পশ্চিম গহিরা, বিনাজুরী ইউনিয়নের লেলাঙ্গারা, জাম্বইন, ইদিলপুর, পশ্চিম বিনাজুরী, রাউজান ইউনিয়নের কেউটিয়া খলিলাবাদ, মঙ্গল খালী, পশ্চিম রাউজান, কদলপুর ইউনিয়নের পশ্চিম কদলপুর, পুর্ব গুজরা ইউনিয়নের উত্তর গুজরা, আধারমানিক, বড়ঠাকুর পাড়া, হোয়ারা পাড়া, পশ্চিম আধার  মানিক, পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া ডোমখালী, বদু মুন্সি পাড়া মীরধার পাড়া, সরকার পাড়া, উরকির চর ইউনিয়নের মীরা পাড়া, উরকিরচর, খলিফার ঘোনা, আবুর খীল, হারপাড়া, সার্কদা, নোয়াপাড়া ইউনিয়নের পটিয়াি পাড়া, কচুখাইন, মোকামী পাড়া, উভলং, বাগোয়ান ইউনিয়নের গশ্চি, পাচখাইন, কোয়ে পাড়া খেলার ঘাট, পাহাড়তলী ইউনিয়নের  খৈয়া খালী, বদু পাড়া দেওয়ান পুর, মহামুনি এলকা প্লবিত হয় । কর্ষফুলী নদী ও হালদা নদী দিয়ে আসা পাহাড়ী ঢলের শ্রোতের পানির পাশাপাশি জোয়ারের পানিতে এলাকার বাসি›দ্বাদের বসতবাড়ী, ফসলী জমি জনগনের চলাচলের সড়ক পানিতে ডুবে যায়। রাউজান উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নিয়াজ মোরশেদ বলেন । 

 ১৩ জুলাই ভোর রাত থেকে প্রবল বর্ষন পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে রাউজানের বিস্তিন্ন এলাকা প্লাবিত হয়ে পড়েছে । রাউজানের বিস্তিন্ন এলাকার মানুষের বসতবাড়ী ও ফসলী জমি পানিতে তলিয়ে যায় । রাউজানে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের জন্য ত্রাণ ও পুনঃবাসন মন্ত্রনালয় ২০ মেট্রিক টন চাউল, ২শত প্যকেট শুকনা খাওয়ার ও ১লাখ টাকা বরাদ্ব দিয়েছেন । বরাদ্ব পাওয়া চাউল ও শুকনা খাওয়ার আদ ১৩ জুলাই শনিবার স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বারদের মাধ্যমে বন্যা দুর্গত এলাকার মানুষদের বিতরন করা হয় বলে জানান রাউজান উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নিয়াজ মোরশেদ।

নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24. com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*