রাউজানে সরকারী প্রাথমিক বিদ্যলয়ে শিক্ষক সংকট, শিক্ষার্থীদের পাঠদানের ভবন সংকট

শফিউল আলম, রাউজানবার্তা : 

রাউজান পৌরসভার ৭নং ওযার্ডে ১৯৩০ সালে প্রতিষ্টিত শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয় । ৩০ শতক জমিতে প্রতিষ্টিত শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখা ৩শত ৩ জন । ৩শত ৩জনকে পাঠদান করছে ডেপুটেশনে আসা ২ জন শিক্ষক সহ ৭জন শিক্ষক। ((((বিজ্ঞপ্তি- মোবাইলের যে কোন সমস্যা, মেরামত/ মোবাইল ফ্লাশ/ ভার্সন আপডেট / কান্ট্রি লক, জিমেইল লক, এমআই লক, আই ফোনের আইক্লাউড লক সহ যেকোন লক খুলতে যোগাযোগ করুন- ১। রহমানিয়া এন্টারপ্রাইজ সেইলস্ & সার্ভিসিং, ভারতশ্বরী প্লাজা, পথেরহাট, নোয়াপাড়া, রাউজান, চট্টগ্রাম।মোবাইল-01719-117470 ))) ২. মোবাইল থেরাপী, শাহ আমানত সিটি কর্পোরেশন মার্কেট, দোকান নং-৬৯, ২য় তলা, জুবলী রোড, আমতল, চট্টগ্রাম। মোবাইল-01719-117470 )))

৩শত ৩ জন শিক্ষার্থীকে পাঠদানের কক্ষ রয়েছে ৬টি। তিনটি ভবনের একটি কক্ষে রয়েছে প্রধান শিক্ষক সহ সহকারী শিক্ষকদের অফিস । পাঠদানের কক্ষ কম হওয়ায় শিক্ষার্থীর ক্লাশরুমে টাসাটসি করে বসে পাঠদান করতে হয় । 

শিক্ষক সংকট হওয়ায় শিক্ষার্থীদের পাঠদানে শিক্ষকদের হিমসিম খেতে হয় । শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক সহ ১০ জন শিক্ষকের স্থলে একজন সহকারী শিক্ষকের পদ শুন্য। অবশিষ্ট ৯ জনের মধ্যে তিনজনকে ডেপুটেশনে রাউজানের অনান্য সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দায়িত্ব দেওয়ায় ৫জন শিক্ষক স্কুলের শিক্ষার্থীদের পাঠদান করছে। অন্য স্কুল থেকে দুইজন শিক্ষককে ডেপুটেশনে এনে মোট ৭জন শিক্ষক শিক্ষার্থীদের পাঠদান করছে । ৭জন শিক্ষকের মধ্যে প্রধান শিক্ষক পার্থ প্রতিম দাশ স্কুলের কাজে উপজেলা শিক্ষা অফিসে কাজে ব্যস্ত থাকে । 

বর্তমানে প্রধান শিক্ষক পাথৃ প্রতিম দাশ প্রশিক্ষনে রয়েছে । অবশিষ্ট ৬জন শিক্ষক ৩শত ৩ জন শিক্ষার্থীকে পাঠদান করতে হচ্ছে বলে জানান, শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ফজিলতুন নেসা । 

শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর আজাদ হোসেন জানান, রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের শাহানগর, দলিলাবাদ, রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের গনি হাজী পাড়া, ডাবুয়া ইউনিয়নের দক্ষিন হিংগলা, বণিক পাড়া, হিংগলা নতুন পাড়া এলাকার দরিদ্র পরিবারের ছেলে মেয়েরা শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করে। 

স্কুলের শিক্ষার্থীদের পাঠদানের ভবন সংকট ও শিক্ষক সংকট নিরসনে রাউজান উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে অবহিত করা হলে ও স্কুলের নতুন ভবন নির্মান করা হয়নি । শিক্ষক সংকট নিরসন করা হয়নি । স্কুলের শিক্ষার্থীদের পাঠদানের কক্ষ সংকট ও শিক্ষক সংকট হলে ও গত কয়েক বৎসর থেকে শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষা সমাপনি পরিক্ষায় শতভাগ পাশ করে আসছে । 

শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদানের কক্ষ সংকট হওয়ায় নতুন ভবন নির্মান করা ও শিক্ষক সংকট নিরসন প্রসঙ্গে রাউজান উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক অফিসার মোঃ ইদ্রিসের কাছে জানতে চাইলে তিনি বলেন শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদানের কক্ষ সংকট হওয়ায় নতুন ভবন নির্মান করা ও শিক্ষক সংকট নিরসন করার আবেদন পুর্বে দেওয়া হলে ও তা আিমি অবগত নয় । পুর্বে দায়িত্ব প্রাপ্ত শিক্ষা অফিসার তা বলতে পারবে । শিক্ষা অফিসার চৌধুরী আবদুল্ল্যাহ আল মামুন বদলী হয়ে অনত্র চলে যাওয়ায় আমি ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার হিসাবে দায়িত্ব পালন করছি, শাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদানের কক্ষ সংকট হওয়ায় নতুন ভবন নির্মান করা ও শিক্ষক সংকট নিরসনের জন্য পদক্ষেপ নেওয়া হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*