রাঙ্গুনিয়া পশ্চিম বেতাগী কোরআনের আলো জ্বালাছে মাওলানা মোস্তফা কামাল

এম জাহাঙ্গীর নেওয়াজঃ

কথায় বলে ইচ্ছা থাকলে উপায় হয় এমন এক পরিশ্রমি মানুষ মাওলানা মোস্তফা কামাল যার সাধ আছে সাধ্য নাই তর পরেও ছাড়নাই যিনি তিল তিল করে গড়ে তুলছেন কোরআনের আলোর বাতিঘর রাঙ্গুনিয়া উপজেলার পশ্চিম সিমান্ত বর্তী রাউজান উপজেলা পূর্ব দক্ষিণ কর্ণফুলীর নিকটবর্তী পশ্চিম বেতাগী নিজ বাড়িতেই গড়ে তুলেছে গাউছিয়া চিশস্তিয়া নুরানী একাডেমী।

যার অক্লান্ত পরিশ্রমে যা বিন্দু থেকে শুরু হয় আজ যেন গোলাপের শুভাশ চারিদিক ছড়াছে জ্বলে উটেছে কোরআনের আলো ।

ক্রমেই আলোকিত হচ্ছে পুরো এলাকা দেখতে মনে হয় সাধারণ ছোট্ট এক মাওলানা, যার নেই টাকা পয়সা কিন্তু আছে তার সাহস আছে ইচ্ছে শক্তি এলাকা বাসীও তার এই মহৎ উদ্যোগকে স্বাগত জানিয়ে নিজেদের ছেলে মেয়েদের কোরআন সুন্নার শিক্ষায় শিক্ষিত করতে মাওলানা মোস্তফা কামালের গড়ে তোলা প্রতিষ্ঠানে পাটাতে শুরু করে গত কয়েক বছর ধরে যার অক্লান্ত পরিশ্রমে তাই প্রতিষ্ঠান গাউছিয়া চিশস্তিয়া নুরানী একাডেমী যেন নুরানী মাদ্রাসায় রুপ নিতে শুরু করেছ।

এই গরীব এলাকায় তাহার এমন উজ্জ্বল কর্মকাণ্ড দেখে এলাকার কিছু কুচক্রী মহল তাহার পিছু লেগেছে বলে শোনা যাচ্ছে এমন অভিযোগে পশ্চিম বেতাগী এলাকার সাবেক মেম্বার মুহাম্মদ সৈয়দ বলেন সমাজে এমন কিছু লোক আছে যারা অন্যের ভালো সহায় করতে পারেনা তাই সহজ সরল গরীব ঘরের সন্তান মাওলানা মোস্তফা কামাল খেয়ে নাখেয়ে এলাকার ছোট ছোট ছেলে মেয়েদের ইসলামী শিক্ষার যে ব্যবস্থা গড়ে তুলেছেন এর জন্য এলাকাবাসী তাকে আরো বেশি সহযোগীতা করা প্রয়োজন তানাকরে উল্টো তার পেছনে লেগেছে যা কোন জ্ঞানী মানুষের কাছে আশা করা যায়না ।

পশ্চিম বেতাগী এলাকায় নুরানী শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য সাহসী পদক্ষেপ হিসাবে ধন্যবাদ জানিয়ে পশ্চিম বেতাগী সমাজ উন্নয়ন কমিটির সাংগঠনিক সম্পাদক যুবলীগ নেতা মুহাম্মদ আব্দুল মোতালেব বলেন সমাজ আলোকিত হউক এলাকার ছেলে মেয়েরা ইসলামের সুশিক্ষায় শিক্ষিত হউক যারা চাইনা তারাই মাওলানা মোস্তফা কামালের দোষ খুজে এতে তার কিছুই হবেনা বরণ নিজেরাই ক্ষতিগ্রস্ত হবে ।

এই শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার বিষয়ে গাউছিয়া চিশতিয়া নুরানী একাডেমীর প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা মোস্তফা কামাল বলেন আমি একজন গরীব ঘরের সন্তান তাই টাকার অভাবে নিজকে অনেক কষ্ট করতে হয়েছে ইচ্ছা থাকলেও বেশি দুর এগুতে পারিনি তবে মনে ইচ্ছা ছিল নিজ এলাকায় একটি কোরআনের বাগান গড়ে তোলার নিজের সার্মত না থাকলেও এলাকাবাসীর আন্তরিকতায় এত টুকু করতে পেরেছি একটি প্রতিষ্ঠান গড়তে আরো অনেক কিছুর প্রয়োজন রয়েছে এলাকাবাসী যদি তাদের সন্তানদের কোরআনের সুশিক্ষায় শিক্ষত করতে চাই তাহলে তাদের ও দানের হাত প্রশারিত করা প্রয়োজন ।

সকলের সহযোগিতা পেলে যাদের নামে এই প্রতিষ্ঠান তাহাদের উছিলায় একদিন এই প্রতিষ্ঠান মাথা উছুকরে দাড়াবে ইনশাআল্লাহ এই আমার বিশ্বাস আমি চাই গরীব সন্তানরা যেন সুশিক্ষার আলোয় আলোকিত হতে পারে । তাই তিনি ধনী বিত্তবানদের সার্বিক সহযোগিতা কামনা করেছেন ।