রাউজানে সড়কের গাছ কাটল পল্লী বিদ্যুৎ সমিতি, আটক ২ কর্মকর্তা সহ ৪ শ্রমিক

শফিউল আলম, রাউজানবার্তা :

রাউজানের সাহেব বিবি সড়কের পাশে রোপন করা ৫৯টি মেহগনি ও গামরী গাছ গোড়ালী দিয়ে কেটে ফেলল পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর শ্রমিকেরা। গাছ কাটার অপরাধে বন আইনে মামলা, আটক ২ কর্মকর্তা সহ ৪ শ্রমিক। 

রাউজান উপজেলার জলিল নগর বাস ষ্টেশন থেকে শুরু হওয়া সাহেব বিবি সড়কটি রাউজান পৌরসভার ঢেউয়া পাড়া হয়ে ৭নং রাউজান ইউনিয়নের পশ্চিম রাউজান হরিশখান পাড়া, ভাঙ্গার হাট হয়ে পশ্চিম রাউজান জমিদার আমিরজ্জমা চৌধুরীর বাড়ীর পাশ দিয়ে রাউজান ইউনিয়নের রশিদর পাড়া চান মিয়া চৌধুরী সড়কের সাথে সংযুক্ত। 

সাহেব বিবি সড়কের পাশে রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপির নির্দেশে এলাকার লোকজন মোহগনি গাছ, গামরী গাছের চারা রোপন কওে গত কয়েক বৎসর পুর্বে । সড়কের পাশে সারি সারি রোপন করা গাছগুলে মাঝারী আকারের হয়েছে। সারি সারি গাছ গুলো এলাকাকে অপরুপ সৌন্দর্য বৃদ্বি করেছে । সড়কের পাশে রোপন করা গাছের ছায়া দিয়ে প্রতিদিন সড়ক দিয়ে এলাকার লোকজন ও স্কুল কলেজ, মার্দ্রাসার শিক্ষার্থীরা চলাচল করে। 

সড়কের পাশে রোপন করা গাছের উপর দিয়ে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর বৈদ্যুতিক লাইন রয়েছে। ২৯ নভেম্বর ভোর ৬ টা থেকে সকাল ৮টার সময়ে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর জুনিয়র প্রকৌশলী ফজলু, লাইনম্যান রফিক, অজিতের নেতৃত্বে সাহেব বিবি সড়কের পাশে রোপন করা গাছগুলো গোড়ালী কেটে গাছগুলো কাটা হয় । বৈদ্যুৎতিক লাইনের নিচে সড়কের পাশে গাছগুলোর ডাল পালা না কেটে গাছের গোড়ালী কেটে গাছগুলো কেটে ফেলা হয় । 

গাছগুলো কাটার সময়ে রাউজান উপজেলার ৭নং রাউজান ইউনিয়নের পশ্চিম রাউজান ফকির মোহাম্মদ চৌধুরী বাড়ীর বাসিন্দ্বা ফরিদ মিয়া চৌধুরী সহ এলাকার লোকজন গাছ কাটতে বাধা দিলে ও কোন বাধা না শুনে পল্লি বিদ্যুৎ সমিতি ২ এর কর্মকর্তার নির্দেশে অস্থায়ী ভাবে নিয়োগ পাওয়া শ্রমিকেরা গাছগুলো গোড়ালী কেটে গাছগুলো ধংস করে । 

পরবর্তী চট্টগ্রাম রাঙ্গামাটি মোটর মালিক সমিতির সভাপতি আলহাজ্ব সৈয়দ হোসেন কোম্পানী, হরিশখান এলাকার বাসিন্দ্বা ফজলুল করিম ফজু, মনির, মেম্বার এখতেয়ার উদ্দিন গাছ কাটার বিষয়টি রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপিকে ফোন করে জানান ।রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি সড়ক থেকে নির্বিচারে গাছ কাটার সংবাদ পেয়ে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগকে বিষয়টি ফোন করে সরেজমিনে এসে ব্যবস্থা গ্রহন করার নির্দেশ দেয়। 

রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ, চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর জেনারেল ম্যানেজার আবুল কালাম আজাদ ও রাউজান ঢ্লাার মুখ বন বিভাগের ষ্টেশন অফিসার আবদুর রশিদ, রাউজান থানার পুলিশকে নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে সড়কের পাশে থেকে গাছ কাটার দৃশ্য পরিদর্শন করেন । 

সড়কের পাশে রোপন করা গাছের ডালপালা না কেটে গাছের গোড়ালী কেটে গাছগুলো ধংস করার অপরাধে ঘটনাস্থলে উপস্থিত হওয়া চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর জুনিয়র প্রকৌশলী ফজলু, লাইনম্যান রফিক, ও চারজন উপজাতীয় অস্থায়ী শ্রমিকেকে আটক করে পুলিশ রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগের নির্দেশে। 

উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর জুনিয়র প্রকৌশলী ফজলু, লাইনম্যান রফিক, অজিত ও চার শ্রমিকের বিরুদ্বে বন আইনে মামলা করার জন্য বন বিভাগের রাউজান ঢালার মুখ ষ্টেশন অফিসার আবদুর রশিদকে নির্দেশ প্রদান করে। বন বিভাগের রাউজান ঢালার মুখ ষ্টেশণ অফিসার আবদুর রশিদ বাদী হয়ে রাউজান থানায় চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর জুনিয়র প্রকৌশলী ফজলু, লাইনম্যান রফিক, অজিত ও চার শ্রমিকের বিরুদ্বে বন আইনে মামলা দায়ের করে বলে জানান  বন বিভাগের রাউজান ঢালার মুখ ষ্টেশন অফিসার আবদুর রশিদ । 

সড়কের পাশে থেকে কর্তন করা গাছগুলো জব্দ¦ করা হয়েছে । স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতাধিন সাহেব বিবি সড়কের পাশ থেকে ৫৯ টি গাছ কর্তনের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে জানানো হয়নি বলে জানান রাউজান উপজেলা প্রকৌশলী আবুল কালাম । 

বন বিভাগের রাউজান ঢালার মুখ ষ্টেশন অফিসার আবদুর রশিদ বলেন সড়কের পাশে ও যে কোন স্থান থেকে গাছ কাটতে হলে বন ও পরিবেশ অধিদপ্তর থেকে অনুমতি নিতে হয় । কোন অনুমতি না নিয়ে চট্টগ্রাম পল্লী বিদু্যুৎ সমিতি সড়কের পাশে রোপন করা গাছগুলো কেটে ফেলেছে । 

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর জেনারেল ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, বৈদ্যুৎতিক লাইনের নিচে সড়কের পাশে গাছগুলোর ডাল পালা কাটার নির্দেশনা থাকলে ও চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর জুনিয়র প্রকৌশলী ফজলু, লাইনম্যান রফিক, ও চারজন উপজাতীয় অস্থায়ী শ্রমিক গাছের ডালপালা না কেটে গাছগুলোর সম্পুর্ণভাবে কেটে ফেলেছে । নির্দেশনাকে উপেক্ষা করে গাছগুলো কেটে ফেলার অপরাধে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর জুনিয়র প্রকৌশলী ফজলু, লাইনম্যান রফিক, অজিতের বিরুদ্বে ব্যবস্থা গ্রহন করা হবে 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*