রাউজানের বিভিন্ন সড়কের পাশে রোপন করা ফলদ বৃক্ষ এলাকার সৌন্দর্য বর্ধন করেছে

শফিউল আলম, রাউজানবার্তা : 

রাউজান উপজেলার পুর্ব গুজরা ইউনিয়নের এবি এম ফজলে করিম চৌধুরী সড়কের  উত্তর গুজরা কমলার পিতার সেতু থেকে শুরু হয়ে পুর্ব গুজরা ইউনিয়ন ভুমি অফিসের সীমানা পর্যন্ত সড়কের দু পাশে রোপন করা ফলদ বৃক্ষের গাছ গুলো ফলন দিতে শুরু করেছে । 

সড়কের পাশে রোপন করা ফলদ বৃক্ষের গাছ গুলো এলাকার সৌন্দর্যকে বৃদ্বি করেছে।  এবি এম ফজলে করিম চৌধুরী সড়কের পাশে ছাড়া ও রাউজানের পুর্ব গুজরা ইউনিয়নের রাউলী সড়ক, পশ্চিম আধার মানিক সড়ক, অলিমিয়ার হাট থেকে নতুন বাজার সড়ক,ওয়াইস মিয়া চৌধুরী সড়ক, হাজীর পুল সড়ক,আধার মানিক সেকসন -২ সড়ক, হজরত বশরত আলী সড়ক, বড়ঠাকুর পাড়া সিকদার ঘাটা সড়ক, নতুন বাজার কদলপুর সড়ক, বামা চরন সড়কের দুপাশে রোপন করা ফলদ বৃক্ষের চারা বর্তমানে গাছে পরিণত হয়েছে। 

সড়কের পাশে রোপন করা ফলদ বৃক্ষের গাছ গুলোতে ফলন এসেছে। পুর্ব গুজরা ইউনিয়নের চেয়ারম্যান মুক্তিযোদ্বা আব্বাস উদ্দিন আহম্মদ বলেন, রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপির সহায়তায় রাউজান উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর ও রাউজান উপজেলা প্রশাসনের প্রচেষ্টায় পুর্ব গজরা ইউনিয়নে বিভিন্ন সড়কের পাশে ২০ হাজার ফলদ বৃক্ষের চারা রোপন করা হয় । 

সড়কের পাশে রোপন করা ফলদ বৃক্ষের চারাগেুলো প্রতিনিয়ত পরিচর্যা করে ফল গাছে পরিনত করা হয়েছে। সড়কের পাশে ছাড়া ও পুর্ব গুজরা ইউনিয়ন পরিষদের ভবনের ছাদে চেয়ারম্যান আব্বাস উদ্দন আহম্মদের বাড়ীর ছাদে ও বাড়ীর আঙ্গিনায় রোপন করা হয়েছে ফলদ বৃক্ষেরা চারা । রাউজান পুর্ব গুজরা পুলিশ তদন্ত কেন্দ্র ভবনের আঙ্গিনায় রোপন করা হয়েছে ফলদ বৃক্ষের চারা । 

পুর্ব গুজরা ইউনিয়নের বিভিন্ন সড়কের পাশে রোপন করা ফলদ বৃক্ষের মধ্যে রয়েছে বিভিন্ন প্রজাতির আম গাছ, আমলকি, আমড়া, হরিতকি, বেল, জাম, কাঠাল, জলপাই, তেতুল। এছাড়া ও সড়কের পাশে শিক্ষা প্রতিষ্টান, ধর্মীয় প্রতিষ্টানের আঙ্গিনায় ফলদ বৃক্ষের চারা ও তাল গাছের বীজ রোপন করা হয়েছে । 

রাউজান উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা সনজিব কুমার সুশীল জানান,রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপির একান্ত প্রচেষ্টায় রাউজানের ১৪টি ইউনিয়ন পৌর এলাকায় সড়কের পাশে ও শিক্ষা প্রতিষ্টান সামাজিক সাংস্কৃতিক সংগঠন, ধর্মীয় প্রতিষ্টানের আঙ্গিনায় ফলদ গাছের চরা রোপন করা হয়েছে । রোপন করা বৃক্ষের চারা বর্তমানে গাছে পরিনত হয়ে গাছে ফলন দেওয়া শুরু করেছে ।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*