রাউজানের পল্লী বিদ্যুৎ কর্তৃক কেটে ফেলা গাছের স্হানে গাছ রোপন

শফিউল আলম,রাউজানবার্তা :

রাউজান সদরের সাহেব বিবি সড়কের পাশ থেকে কর্তন করা বিভিন্ন প্রকৃতি গাছের স্থলে নতুন করে আমসহ বিভিন্ন ফলদ চারা রোপন করেছে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ (রাউজান) সদর কর্তৃপক্ষ। স্থানীয় সাংসদ ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে গতকাল শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত ওই সড়কে এসব চারা রোপণ করেন সমিতির কর্মচারীরা। এসব চারা রোপণের তত্ত¡বধায়ক হিসেবে উপস্থিত ছিলেন পল­ী বিদ্যুৎ বোর্ড সমিতির সভাপতি জসিম উদ্দিন চৌধুরী, সচিব তসলিম উদ্দিন, কর্মকর্তা শাহাদাত হোসেন, ইঞ্জিনিয়ার আদনান চৌধুরী, ইঞ্জিনিয়ার তৌফিক এলাহীসহ অনেকে।

এ প্রসঙ্গে পল্লী বিদ্যুৎ বোর্ড সমিতির সভাপতি জসিম উদ্দিন চৌধুরী ও সচিব তসলিম উদ্দিন বলেন ‘গত শুক্রবার পল­ী বিদ্যুতের লাইন সঞ্চালন ঠিক রাখার জন্য গাছের ডালপালা কর্তন করতে গিয়ে পল্লী বিদ্যুতের কিছু পাহাড়ি শ্রমিক ভুলবশত বিভিন্ন গাছের গোড়ালী কেটে ফেলে। এ নিয়ে জটিলতা সৃষ্টি হলে শনিবার এমপি সাহেবের নির্দেশে কর্তৃপক্ষের তরফ থেকে কর্তনকৃত গাছের পাশে ৬০টি বিভিন্ন জাতের ফলদ চারা লাগিয়ে দেয়া হয়েছে।’ তারা আরো বলেন ‘বৃক্ষরোপণে এবিএম ফজলে করিম চৌধুরী এমপি জাতীয় পুরস্কার পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পদক অর্জন করেছেন। তাছাড়া একঘন্টায় ৪ লাখ ৮০ হাজার চারা রোপণ করে সারদেশে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তিনি। 

একারণে কেউ গাছ কাটলে তিনি সবচেয়ে দুঃখ পান। পল্লী বিদ্যুতের কিছু কর্মি সেটি অনুধাবন করতে না পেরে ভুলবশত বিভিন্ন গাছের গোড়া কেটে ফেলেছিল।’ কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন ‘গাছের গোড়ালী কাটার বিষয়টি শ্রমিকদের ভুল ছিল। আমরা কর্তনকৃত গাছের প্রতিটি স্থলে (৬০টি) নতুন ফলদ চারা রোপণ করে দিয়েছি।’

প্রসঙ্গত, জলিল নগর বাস ষ্টেশন থেকে শুরু হওয়া সাহেব বিবি সড়কে শুক্রবার পল­ী বিদ্যুৎ কর্তৃপক্ষ বৈদ্যুতিক সঞ্চালন লাইন ঠিক রাখার লক্ষ্যে গাছের ঢালপালা ছাটতে গিয়ে কিছু পাহাড়ি শ্রমিক ৫৯টি মেহগনি ও গামারি গাছের গোড়ালী কেটে ফেলে। এতে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ ঘটনাস্থল পরিদর্শন করে পল্লী বিদ্যুৎ সমিতি-২’র ১ জন লাইনম্যান ও ৪ শ্রমিককে আটক করার নির্দেশ দিলে পুলিশ ওই ৫ জনকে আটক করে। গাছ কাটা নিয়ে এলাকায় বেশ তোলপাড় সৃষ্টি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*