রাউজানের খাসখালী খাল ভরাট করে ঘর নির্মান ও ময়লা আর্বজনা ফেলে খাল ভরাট

শফিউল আলম, রাউজানবার্তা :

চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার হিংগলা, ডাবুয়া রাবার বাগান, কলমপতি, মেলুয়া, দক্ষিন হিংগলা, রাউজান পৌরসভার ঢেউয়া পাড়া, সাপলঙ্গা, জলিল নগর বাস ষ্টেশন, দাশ পাড়া, পালিত পাড়া, শরীফ পাড়া, হাজী পাড়া, বিনাজুরী ইউনিয়নের উত্তর লেলেঙ্গারা, লেলেঙ্গারা, এলাকার দিয়ে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী এলাকা থেকে আসা খাসখালী খাল। খালটি কাগতিয়া খালের সাতে মিলিত হয়েছে। বর্ষার মৌসুমে পাহাড়ী ঢলের শ্রোতের পানি প্রবাহিত হয় খাসখালী খাল দিয়ে। 

শুস্ক মৌসুমে খাসখালী খালের পানি সেচের মাধ্যমে ব্যবহার করে এলাকার কৃষকেরা বোরো ধানের চাষাবাদ ও সব্জি ক্ষেতের চাষাবাদ করে। খাসখালী খালটি ভরাট হয়ে যাওয়ায় বর্সার মৌসুমে পাহাড়ী ঢলের শ্রোতের পানি খাল দিয়ে প্রবাহিত হতে প্রতিব›দ্বকতা সৃষ্টি হয়ে জলবদ্বতা সৃষ্টি হয়ে এলাকার মানুষের বাড়ী ঘর, জলিল নগর বাস ষ্টেশন, দোস্ত মোহাম্মদ চৌধুরী সড়ক, সাপলঙ্গা সড়ক পানিতে ডুবে গিয়ে এলাকার মানুষকে চরম দুভোর্গ পোহাতে হয়। জলবদ্বতায় ফসলী জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়। শুস্ক মৌসুমে খালে পানি না থাকায় সেচ সংকটের কারনে বোরো ধান ও সব্জি ক্ষেতের চাষাবাদ ব্যহত হয়। 

রাউজান জলিল নগর বাস ষ্টেশন থেকে লেলাঙ্গারা পর্যন্ত খালটি একধিকবার খনন করা হয়। খাল ভরাট করে নির্মান করা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। 

সরেজমিনে পরিদশন কালে দেখা যায় রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের ঢেউয়া পাড়া, জলিল নগর বাস ষ্টেশন এলাকায় খাসখালী খাল ভরাট করে আবারো কয়েকটি অবৈধ স্থাপনা নির্মান করেছে প্রভাবশালী ব্যক্তিরা। রাউজান জলিল নগর বাস ষ্টেশনের হোটেল রেস্তোরা ও বেকারীর ময়লা আর্বজনা ময়লা মুরগী ফার্মের বিষ্টা প্রতিদিন খাসখালী খালে ফেলায় খাসখালী খাল আবারো ভরাট হয়ে যাচ্ছে। খাসখালী খালের তলিবর্তী এলাকায় গড়ে উঠা ডেইরী ফার্ম, পোল্টি ফার্ম ও রাউজানের মেলুয়ায় গড়ে উঠা  ইটের ভাটার বিষাক্ত বজ্য, ইট ভাটার শ্রমিকের জন্য খোলা শৌচাগারের মল মুত্র খাসখালী খালে ফেরানোর কারনে খাসখালীূ খালের পানির সাথে ময়লা আবর্জনা, মুল মুত্র ডেইরী ফার্মের বজ্য পোল্টি ফার্মের মুরগীর বিষ্টা কাগতিয়া খাল হয়ে প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদীতে গিয়ে হালদা নদীর পানি দুষন হয়ে হালদা নদীর মা মাছের প্রজনন হুমকির মুখে পড়েছে। 

রাউজান জালিল নগর বাসন ষ্টেশন এলাকায় খাসখালী খাল বরাট করে অবৈধ স্থাপনা নির্মান ও ময়লা আর্বজনা ফেলে খাল ভরাট করার ব্যাপারে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ অভিযান পরিচালনা করবেন বলে জানান।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*