রাউজানে নিম্ম আয়ের মানুষকে সাহায্য : ৩শত প্রবাসী হোম কোয়ারেন্টাইনে, নামছে সেনাবাহিনী

শফিউল আলম, রাউজানবার্তা :

নিম্ম আয়ের মানুষকে সাহায্য ও রাউজান উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকায় দুবাই, আবুদাবী, ওমান, কুয়েত, কাতার, সৌদি আরব, ইতালী, ভারত, থেকে দেশে ফিরে আসা ৩শত জন প্রবাসী হোম কোয়ারেন্টাইনে রয়েছে। তাদের মধ্যে দুজন ইতালী প্রবাসী রয়েছে । 

 ২৫ মার্চ বুধবার সকাল থেকে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ রাউজানে সভা সমাবেশ, বিবাহ, মেজবান, ধর্মীয় অনুষ্টান, সাংস্কৃতিক অনুষ্টান হোটেল রেস্তোরা, জনসমাগম নিষিদ্ব করে রাউজানের বিভিন্ন এলাকায় মাইক দিয়ে প্রচারনা চািলয়েছেন । 

 ২৫ মার্চ মঙ্গলবার দুপুর থেকে রাউজানের বিভিন্ন এলাকায় সেনাবাহিনীর সদস্যরা টইল প্রদান করেন। রেলপথ সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপির  প্রদত্ত মাক্স রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ রাউজান থানার ওসি কেপায়েত উল্ল্রাহ, রাউজান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নুর আলম দীনের হাতে তুলে দেয় । 

 ২৫ মার্চ বুধবার সকাল থেকে চট্টগ্রাম রাঙ্গামাটি সড়ক, চট্টগ্রাম কাপ্তাই সড়কে যাত্রীবাহি বাস চলাচল ব›দ্ব ছিল। রাউজানের বিভিন্ন এলাকায় খাদ্য ও ঔষধের দোকান ব্যতিত দোকান গুলো ও মাকের্টগুলো ব›দ্ব ছিল । রাউজানের বিভিন্ন এলকায় সড়কে ও হাট বাজারগুলো ফাকাঁ থাকতে দেখা যায় । 

রাউজানে ১৮টি শিক্ষা প্রতিষ্টানকে কোয়ারেন্টিন হিসাবে প্রস্তত রাখা হয়েছে । রাউজান উপজেলা সদরে সুলতানপুর ৩১ শয্যা হাসাপাতান ও রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৮ শর্য্যার দুইটি আইসেলোশন ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে । 

রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ বলেন, করেনা ভাইরান এর প্রাদুর্ভাব থেকে জনগনকে রক্ষা করতে রাউজানের বিভিন্ন এলাকায় জনগনকে সচেতন করার জন্য ব্যাপক ভাবে মাইকিং, লিপলেট দিয়ে প্রচরানা চলছে । করোনা ভাইরাস প্রতিরোধে রাউজান উপজেলা প্রশাসন সকল প্রকার প্রস্তুতি নিয়ে রেখেছে । করেনা ভাইরাস এর প্রার্দুভাব থেকে রক্ষার কাজে নিয়োজিত রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ তার খরচে নিজের জন্য ও অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের জন্য সংক্রমক প্রতিরোধকারী পোষাক সেলাই করে কর্মকর্তা কর্মচারীদের মধ্যে দেওয়া হয়েছে। 

করোনা ভাইরাস এর প্রার্দুভাব থেকে জনগনেকে রক্ষার জন্য রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি ও তার পুত্র তরুন আওয়ামী লীগ নেতা ফারাজ করিম চৌধুরী কলোনা ভাইরাস প্রতিরোধ উপকরন প্রদান করেছেন । রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ, রাউজান থানার ওসি কেপায়েত উল্লাহ, রাউজান পৌরসভার ২য় প্যনেল মেয়র জমির উদ্দিন পারভেজ, রাউজানের প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যান করোনা ভাইরাসের প্রার্দূভাব খেকে জনগনকে রক্ষায় লিপলেট বিতরন, মাক্স ও হ্যন্ড ওয়াস, সাবান বিতরন করছেন। 

তরুন রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরীর উদ্যোগে করোনা ভাইরাসের কারনে কর্মহীন দরিদ্র পরিবারের সদস্যদের মধ্যে চাউল, ডাল সহ নিত্ত প্রযোজনীয় সামগ্রী রাউজানের বিভিন্ন এলাকায় বিতরন করেন সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলাম সহ সেন্ট্রাল বয়েজ অব রাউজানের কসর্মকর্তা সদস্যবৃন্দ। 

অপরদিকে মরহুম শফিকুল ইসলাম চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে রাউজান উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম শফিকুল ইসলাম চৌধুরীর পুত্র রাউজান উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী রাউজান পৌরসভার মুন্সির ঘাটা, দলিলাবাদ সহ রাউজানের বিভিন্ন এলাকায় চাউল, ডাল, তৈল, সাবান, পেয়াজ ও মাক্স বিতরন করেন। 

ডাবুয়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ¦ আবদুর রহমান চৌধুরী ডাবুয়ার বিভিন্ন এলাকায় মাক্স ও সাবান বিতরন করেন ।   

ইতালী থেকে আসা রাউজান পৌরসভার ৯ নং ওয়ার্ডের আইলী খীল এলাকার আবছার, বিনাজুরীর রুবেল বড়–য়া কে ও তাদের পরিবারের সকলকে আগামী ১৫ দিন হোম কোয়ারেন্টানে থাকার নির্দেশ দিয়েছেন রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ ।

 ২৪ মার্চ মঙ্গলবার রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ  ইতালী থেকে আসা বিনাজুরীর রুবেল বড়–য়ার ভাইয়ের ব্যবসা প্রাতষ্টান রাউজান ফকির হাট বাজারে অভিযান করেন। ইতালী থেকে আসা প্রবাসী রুবেল বড়–য়ার ভাইকে আগামী ১৫দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ প্রদান করেন । রাউজান পৌরসভার ৪ নং ওয়ার্ডের সুলতানপুর কাজী পাড়া ইকবাল নামের এক প্রবাসী মধ্যপ্রাচ্য থেকে দেশে এসে হোম কোয়ারেন্টাইন অমান্য করায় দশ হাজার টাকা জরিমানা আদায় করেন । প্রবাসী ইকবাল ও তার পরিবারের সদস্যদের আগামী ১৫দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্ধেশ প্রদান করেন রাউজান উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*