দেশের নারী শিক্ষায় প্রদীপ শিখা প্রজ্বলিত করে নারী সমাজকে আলোকিত করে গেছেন নতুন চন্দ্র সিংহ

 শহীদ নতুন চন্দ্র সিংহের ৪৮ তম মৃত্যু বাষিকি উপলক্ষে আলোচনা সভায়  বক্তারা  


শফিউল আলম, রাউজানবার্তা :

দেশের নারী শিক্ষার প্রদীপ প্রজ্জলিত করে শহীদ নতুন চন্দ্র সিংহ নারী সমাজকে আলোর পথের সন্দ্বান দিয়ে গেছে । নারী সমাজ সুশিক্ষায় শিক্ষিত হওয়ার মাধ্যমে নারীরা আজ দেশ পরিচালনায় নেতৃত্ব প্রদান করছেন । শহীদ নতুন চন্দ্র সিংহের প্রতিষ্টিত কুন্ডেম্বরী বালিকা বিদ্যামন্দির, কুন্ডেশ্বরী বালিকা মহা বিদ্যালয় নারীদের শিক্ষার আলোতে আলোকিত করে গেছেন ।

নারী শিক্ষার প্রদীপ প্রজ্জলনকারী শহীদ অধ্যক্ষ নতুন চন্দ্র সিংহকে  ১৯৭১ সালের ১৩ এপ্রিল কুন্ডেম্বরী ভবনে রাজাকার আলবাদর বাহিনীর সদস্যরা পাক হানাদার বাহিনর সদস্যদের লেলিয়ে দিয়ে নির্মম ভাবে হত্যা করে নারী শিক্ষাকে বন্দ্ব করার প্রচেষ্টা চালিয়েছে তারা আজ ইতিহাসের কলংকজনক ব্যক্তি হিসাবে দেশ বিদেশে পরিচিত লাভ করেছে । শহীদ নতুন চন্দ্র সিংহকে হত্যা করে নারী শিক্ষা প্রতিষ্টান ধংস করার প্রচেষ্টাকারীরা ইতিহাসে কলংকজনক হিসাবে পরিচিত লাভ করলে ও নতুন চন্দ্র সিংহের প্রতিষ্টান দেশের নারী শিক্ষার আলো প্রজ্জলিত করে যাচ্ছে । নারীরা শিক্ষিত না হলে দেশ ও জাতির কল্যান করার সম্ভম নয় এই কথাটি শহীদ নতুন চন্দ্র সিংহ বুঝতে পেরে নারীদের শিক্ষিত করার মানসে নারী শিক্ষা প্রতিষ্টান প্রতিষ্টা করে । নতুন চন্দ্র সিংহ না থাকলে ও তার প্রতিষ্টিত নারী শিক্ষা প্রতিষ্টানের হাজার হাজার শিক্ষার্থী ও শিক্ষকের কাছে  যুগ যুগ ধরে নতুন চন্দ্র সিংহ স্মরণীয় হয়ে থাকবে ।

১৩ এপ্রিল শনিবার বিকালে রাউজানের কুন্ডেশ্বরী বালিকা বিদ্যামন্দির মাঠে শহীদ নতুন চন্দ্র সিংহ স্মৃতি সংসদের উদ্যোগে আয়োজিত নতুন চন্দ্র সিংহের ৪৮ তম মৃত্যুবাষিকি ও নতুন চন্দ্র সিংহ বৃত্তি প্রদান অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক মুনতাসীর মামুন একথা বলেন । 

শহীদ নতুন চন্দ্র সিংহ স্মৃতি সংসদের সহ সভাপতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিবঅগের অধ্যাপক প্রফেসর রেনু কুমার দে”র সভাপতিত্বে ও অধ্যাপক পূরবী দাশ গুপ্ত, অধ্যাপক সূবর্ণ চৌধুরী, অধ্যাপক ইফরাত জাহানের যৌথ সঞ্চালনায়  অনুষ্টিত আলেচনা সভা ও বৃত্তি প্রদান অনুষ্টানে  আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আনোয়ার সাঈদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারন সম্পাদক প্রফেসর ড. অলক পাল, জগ্ননাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ড.চৌধুরী শাহীদ কাদের, নাট্যব্যক্তিত্ব ও শিক্ষক শুভ্রা বিশ্বাস, ইন্ডপেনডেন্ট টেলিভিশনের চট্টগ্রাম ব্যুরো প্রধান অনুপম শীল, শহীদ নতুন চন্দ্র সিংহের পুত্র প্রফুল্ল রঞ্জন সিংহ  ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন নতুন চন্দ্র সিংহ স্মৃতি সংসদের সাধারন সম্পাদক অধ্যক্ষ সজল চৌধুরী । কুন্ডেশ্বরী ওয়েলফেয়ার ট্রাস্টের সাধারন সম্পাদক রাজীব সিংহ,। আলোচনা সভা শেষে নতুন চন্দ্র সিংহ স্মৃতি বৃত্তি কুন্ডেশ^রী দয়াময়ী স্মৃতি বৃত্তির টাকা তুলে দেয় অতিথিরা কৃতি শিক্ষার্থীদের হাতে ।নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24. com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*