রাউজানের মহামুনিতে বাংলা নর্ববর্ষ উপলক্ষে মেলা

বাংলা নববর্ষে রাউজানে  আনন্দ উৎসবে মাতোয়ারা হয়ে উঠেছে এলাকার মানুষ, মহামুনিতে বাংলা নর্ববর্ষ উপলক্ষে মেলায় হাজার হাজার উপজাতীয় নারী পুরুষের পদচারনায় এলাকা মুখরি

শফিউল আলম, রাউজানবার্তা

রাউজানের মহামুনিতে বাংলা নর্ববর্ষ উপলক্ষে মেলায় হাজার হাজার উপজাতীয় নারী পুরুষের পদচারনায় এলাকা মুখরিত হয়ে উঠেছে । রাউজান উপজেলার পাহাড়তলী ইউনিয়নের মহামুনি বৌদ্ব মন্দিরে বাংলা নববর্ষ উপলক্ষে পাচঁদিন ব্যাপী মেলা শুরু হয় ।

১৩ এপ্রিল শনিবার  থেকে এই বিশাল মেলা শুরুর দিনে পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি জেলা খাগড়াছড়ি, বান্দরবান জেলা থেকে উপজাতীয় স¤প্রদায়ের হাজার হাজার নারী পুরুষ, কিশোর, কিশোরী, যুবক যৃবতী দল বেধেঁ বাস, জীপ, সিএনজি বেবী টেক্সী নিয়ে মহামুনি মেলায় এসে মহামুনি মন্দিরের মধ্যে প্রার্থনা করে তাদের মনোবাসনা পুর্ণ করেন ।

১৩ এপ্রিল শনিবার সকাল থেকে রাত পর্যন্ত সময় উপজাতীয় সম্প্রদায়ের লোকজন মহামুনি মন্দিরে এসে ভীড় জমায় । মহামুনি মন্দিরের ভেতরের মাঠে  উপজাতীয় স¤প্রদায়ের লোকজন আদিবাসী  নৃত্য গান ও গেীতম বৌদ্বের জীবন নিয়ে আলোচনা সভার মধ্যে রাত যাপন করবেন । মহামুনির মেলায় মন্দিরের বাইরে বিশাল মেলায় পাটির দোকান, আসবাব পত্রের দোকান, সহ বিভিন্ন প্রসাধনূ সামগ্রীর দোকান সহ বিভিন্ন ধরণের খাওয়ার দোকান বসে । এই সব দোকান গুলোতে উপজাতীয় মহিলা পুরুষ সহ অনান্য সম্প্রদায়ের লোকজন দল বেধেঁ কেনাকাটা করতে দেখা যায় ।

পাচঁদিন ব্যাপী এই মেলায় শনিবার সকাল থেকে উপজাতীয় সম্প্রদায়ের লোকজন রাত যাপন করে আজ রবিবার সকালে চলে যাবেন । ১৪ এপ্রিল রবিবার থেকে ১৭ এপ্রিল বধবার পর্যন্ত সময়ে। বাংলা নর্ববষ বরন অনুষ্টান উপলক্ষে মহামুনি তরুন সংঘ, মহামুনি সাস্কৃতিক সংঘ সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করার মাধ্যমে নর্ববর্সের আনন্দে মেতে উঠবে এলাকার লোকজন বলে মেলা উদযাপন পরিষদের সভাপতি অভয়নন্দ মহাথেরো জানান ।

রাউজানের পাহাড়তলী ইউনিয়নের চেয়ারম্যান রোকন উদ্দিন জানান মহামুনি মন্দিরে বাংলা নববর্ষ উপলক্ষে ৫দিন ব্যাপী মেলায় পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিরা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে । রাউজান থানার ওসি কেপায়েত উল্ল্রাহ বলেন মহামুনি মেলায় পুলিশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে ।

গত ১৮১৩ সালে পাহাড়তলী মহামুনি মন্দির প্রতিষ্টা করেন চাইঙ্গাঁ ঠাকুর । মহামুনি মন্দির নির্মান করার পর থেকে প্রতি বৎসর বাংলা নববর্ষের শুরু থেকে মহামুনিতে মাস ব্যাপী মেলা হতো । কালের বির্বতনে এই মেলা দিন দিন হৃাস পেয়ে আসছিলো ।  দুইশত দুই বৎসরের এই পুরানো মন্দির কে সংস্কার ও মেলার আয়োজন করতে নিরলস ভাবে মহামুনি মন্দির উন্নয়ন কমিটির সভাপতি লায়ন রুপম কিশোর বড়–য়া সহ এলাকার লোকজন এগিয়ে আসায় আবারো প্রাণ ফিরে পেল দুইশত বৎসরের পুরানো মহামুনি মেলা ।

মেলায়  আগত রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার ডাবুয়া পাড়ার যুবক সিচি মং মারমা জানান, তার এলাকা থেকে অর্ধ শতাধিক এলাকার লোকজন নিয়ে ও পরিবারের সদস্যদের প্রতি বৎসরের মতো এবারো মেলায় এসেছে রাত যাপন করে আজ রবিবার সকালে চলে যাবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*