Categories
রাউজান

রাউজানে করোনায় আক্রান্ত বৃদ্ধির শংকা, সব কোরবানীর পশুর হাটে স্বাস্থ্য বিধি অমান্য

শফিউল আলম, রাউজানবার্তা :

 রাউজানের গহিরা দলই নগর স্কুল মাঠ ও রাউজানের বিভিন্ন এলাকায় কোরবানীর পশুর হাটে নেই সামাজিক দুরত্ব ক্রেতা বিক্রেতাদের মুখে নেই মাক্স কোরবানীর পশুর হাটে স্বাস্থ্য বিধি অমান্য করায় রাউজানে করোনায় আক্রান্ত বৃদ্ধি হওয়ায় শংকা দেখা দিয়েছে। 

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ রাউজান পৌরসভার ৯ নং ওয়ার্ডের পশ্চিম রাউজান চারাবটতল, রাউজান ফকির হাট বাজারের উত্তরে আদালত ভবন মাঠ, হলদিয়া ইউনিয়নের আমির হাটের পুর্বে ভট্টপাড়া মাঠ, চিকদাইর ইউনিয়নের হক বাজার, নোয়াজিশপুর ইউনিয়নের নতুন হাট, গহিলা ইউনিয়নের দলই নগর উচ্চ বিদ্যালয় মাঠ, ৭নং রাউজান ইউনিয়নের রমজান আলীর হাটের পাশে আর্যমৈত্রেয় ইনষ্টিটিশন মাঠ, ডাবুয়া ইউনিয়নের হিংগলা মুছা শাহ বাজার, পুর্ব গুজরা ইউনিয়নের অলি মিয়ার হাট, পশ্চিম গুজরা ইউনিয়নের রঘুনন্দন চৌধুরী হাট, পাহাড়তলী ইউনিয়নের বদু পাড়া পিংক সিটি ২ এর মাঠ, বাগোয়ান ইউনিয়নের লাম্বুর হাট, নোয়াপাড়া ইউনিয়নের চৌধুরী হাট, উরকির চর ইউনিয়নের উরকিরচর বাজার ও বইজ্যাখালী হাট সমুহে রাউজান ইউনিয়নের নাতোয়ান বগিচা এলাকায় কোরবানীর পশুর হাট বসানোর অনুমতি দেয়। 

কোরবানীর পশুর হাটে ক্রেতা বিক্রেতাদের মুখে মাক্স পড়ে সামাজিক দুরত্ব বজায় রেখে কোরবানীর পশুর হাটে কেনাকাটা করার জন্য নির্দেশ প্রদান করেন বলে জানান রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ। 

গত ২৮ জুলাই মঙ্গলবার রাউজানের ডাবুয়া ইউনিয়নের মুছা শাহ হাট, নোয়াজিশপুর ইউনিয়নের নতুন হাট, রাউজান ইউনিয়নের নাতোয়ান বাগিচা, নোয়াপাড়া ইউনিয়নের চৌধুরী হাট, গতকাল ২৯ জুলাই বুধবার রাউজানের পাহাড়তলী ইউনিয়নের পিংক সিটি-২ মাঠ, পশ্চিম গুজরা ইউনিয়নের রঘুনন্দন চৌধুরী হাট,রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের পশ্চিম রাউজান চারাবটতল, হলদিয়া ইউনিয়নের আমির হাটের পুর্বে ভট্টপাড়া মাঠে কোরবানীর পশুর হাট বসে। 

রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের পশ্চিম রাউজান চারাবটতল এলাকায় কোরবানীর পশুর হাটে কিছুটা নিয়ম মেনে হাজার হাজার পশু বিক্রেতা ও ক্রেতার গরু, ছাগল, মহিষ, বিক্রয় করা হলে ও রাউজানের অনান্য কোরবানীর পশুর হাটে কোন প্রকার স্বাস্থ্যবিধি নামে হাজার হাজার মানুষ গাদাগাদি করে কোরবানীর পশুর হাটে গরু ছাগল, মহিষ, কেনাকাটা করতে দেখা যায় । 

 ২৯ জুলাই বুধবার বিকালে রাউজানের গহিরা দলই নগর উচ্চ বিদ্যালয় মাঠে কোরবানীর পশুর হাট পরিদর্শন কালে দেখা যায় স্কুল মাঠ থেকে কোরবানীর পশুর হাট সম্প্রসারিত করে গহিরা আতুরনীর দোকান এলাকা থেকে শুরু হওয়া গহিরা দলই নগর প্রাণ কৃষ্ণ মহাজন সড়কটি দলই নগর উচ্চ বিদ্যালয়ের সামনে ও গহিরা ইউনিয়ন পরিষদ ভবন, দৌলত দিঘি, হয়ে উত্তর দলই নগর এলাকা পর্যন্ত দেড় কিলোমিটার দৈর্ঘ সড়কের দু পাশে গাদাগাদি করে কোরবানীর পশুর হাট বসানো হয়েছে । 

সড়কের উপর বসানো কোরবানীর পশুর হাটে হাজার হাজার ক্রেতা বিক্রেতাদের ভীড়ে সড়ক দিয়ে যানবাহন ও পথচারী চলাচল বন্দ্ব হয়ে যায় । গহিরা দলই নগর উচ্চ বিদ্যালয় মাঠে বসানো কোরবানীর পশুর হাটটি পুর্বে রাউজানের চিকদাইর ইউনিয়নের দক্ষিন সর্তা কাল চান চৌধুরী বাজারে বসতো । কালচান চৌধুরী হাটটি রাউজান উপজেলা পরিষদের ইজারা প্রাপ্ত বাজার । 

কাল চান চৌধুরী হাটে অদুদিয়া সড়কের উপর কোরবানীর পশুর হাট বসানো যাবেনা ও কালচান চৌধুরী হাটে সড়ক ব্যতিত কোরবানীর পশুর হাট বসানোর জায়গা না থাকায় সামাজিক দুরত্ব বজায় রেখে কাল চান চৌধুরী হাটের কোরবানীর পশুর বাজার পাশ^বর্তী গহিরা দলই নগর স্কুল মাঠে সরকারের স্বাস্থ্যবিধি মেনে বসানোর জন্য রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ নির্দেশ দেয়। 

গহিরা কাল চান চৌধুরী হাটের কোরবানীর পশুর হাট সামাজিক দুরত্ব বজায় রাখার কথা বলে গহিরা দলই নগর উচ্চ বিদ্যালয় মাঠে বসানো হলে ও বাজারে সরকারের স্বাস্থ্যবিধি না মেনে গাদাগাদি করে মাঠে ও সড়কের উপর কোরবানীর পশুর বাজার বসানো হয় । 

 ২৯ জুলাই বুধবার একই ভাবে স্বাস্থ্য বিধি না মেনে পাহাড়তলী ইউনিয়নের পিংক সিটি -২ এর মাঠে কোরবানীর পশুর হাট বসানো হয়। রাউজানের হলদিয়া ইউনিয়নের আমির হাট এলকার পুর্ব পাশে ভট্ট পাড়া মাঠে ও সরকারের স্বাস্থ্যবিধি অমান্য করে কোবানীর পশুর হাট বসানো হয় । একইভাবে পশ্চিম গুজরা ইউনিয়নের রঘু নন্দন চৌধুরী হাটে কোরবানীর পশুর বাজরা বসানো হয়। 

 ২৯ জুলাই বুধবার রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ রাউজানের পশ্চিম রাউজান চারাবটতল এলাকা, গহিরা দলই নগর স্কুল মাঠ, হলদিয়া ইউনিয়নের আমির হাটের পেির্ব ভট্টপাড়া মাঠের কোরবানীর পশুর হাট পরিদর্শন করেন । RAB ৭ এর হাটহাজারী ক্যম্পের  কর্মকতা মাসুদের নেতৃত্বে RAB সদস্যরা রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগের সাথে ছিলেন। 

কোরবানীর পশুর হাট পরিদর্শন কালে গহিরা দলই নগর সড়কের বসানো কোরবানীর পশুর হাটে ফটিকছড়ির জাফত নগর ইউনিয়নের মেম্বার গরু ব্যবসায়ী আফাজ ও তার সাথে থাকা লোকজনের মুখে মাক্স না পাওয়ায় আফাজ মেম্বারকে ১ হাজার টাকা জরিমানা করে উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ । 

গহিরা দলই নগর স্কুল মাঠের কোরবানীর পশুর হাটের আয়োজক গহিরা ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আবছার বাশির কাছে বাজারে সামাজিক দুরত্ব নিশ্চিত  না করা ও ক্রেতা বিক্রেতাদের মুখে মাক্স না থাকা প্রসঙ্গে জানতে চাইলে চেয়ারম্যান নুরুল আবছার বাশি বলেন, সামাজিক দুরত্ব বজায় রেখে ও ক্রেতা বিক্রেতাদের মুখে মাক্স লাগিয়ে কোরবানীর পশুর হাট বসানো হয়েছে। 

রাউজানের পাহাড়তলী ইউনিয়নের বদু পাড়া পিংক সিটি ২ এর মাঠে কোরবানীর পশুর হাটের আয়োজন কারী পাহাড়তলী ইউনিয়নের চেয়ারম্যান রোকন উদ্দিন বলেন, কোরবানীর পশুর হাটে সামাজিক দুরত্ব বজায় রেখে পশুর হাট বসানো হলে ও হাজার হাজার ক্রেতা বিক্রেতারা সামাজিক দুরত্ব বজায় না রেখে কেনাকাটা করছেন । পিংক সিটি ২ এর মাঠে ক্রেতা ও বিক্রেতাদের মুখে মাক্স রয়েছে। 

রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ কোরবানীর পশুর হাট পরিদর্শন কালে জানান, সারাদেশে কোরবানীর পশুর হাটে সরকারের স্বাস্থ্যবিধি অমান্য করে সামাজিক দুরত্ব বজায় না রেখে ও পশুর ক্রেতা বিক্রেতাদের মুখে মাক্স না লাগিয়ে কোরবানীর পশুর হাটে হাজার হাজার মানুষ ভীড় করে কোরবানীর পশুর হাটে কেনাকাটায় মেতে উঠেছে । রাউজানে ও সরকারী নির্দেশনা অমান্য করে সরকারের স্বাস্থ্যবিধি না মেনে কোরবানীর পশুর হাটে হাজার হাজার মানুষ কোরবানীর পশু বিক্রয় ও ক্রয় করতে মেঠে উঠেছে । আজ গহিরা দলই নগর এলাকায় ক্রোবানীর পশুর হাটে মুখে মাক্স না লাগিয়ে কোরবানীর গরু বিক্রয় করতে আসা আফাজ মেম্বার নামের এক গরু ব্যবসায়ীর কাছ থেকে ১ হাজার টাকা জরিমানা আদায় করেছি । 

সরকারের স্বাস্থ্য বিধি অমান্য করে রাউজানে কোরবানীর পশু হাট বসানোর কারনে রাউজানে করোনায় আক্রান্তের সংখা বৃদ্বি পাবে বলে আশংকা করছেন এলাকার সাধারন মানুষ। রাউজানে করোনার প্রার্দুভাব শুরু হওয়ার পর থেকে রাউজানের বিভিন্ন এলাকার ১ হাজার ২শত জন বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ করোনা পরিক্ষা করান। তাদের মধ্যে থেকে ৩শত জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছে । করোনায় আক্রান্তদের মধ্যে দেড় শতাধিক ব্যক্তি আইসেলোশনে থেকে চিকিৎসা করার পর সুস্থ হয়েছে। আক্রান্তদের মধ্যে ৫০ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা যায়। কোরবানীর পশুর হাটের কারনে রাউজানে করোনায় আক্রান্তের সংখা আরো বেড় যাওয়ার শংকা করছেন রাউজানের সচেতন জনগোষ্টি । 

রাউজানে সরকারের স্বাস্থ্যবিধি অমান্য করে কোরবানীর পশুর হাট বাসানোর ব্যাপারে রাউজান থানার ওসি কেপায়েত উল্লাহকে একাধিকবার সন্দ্ব্যা  ৬ টা থেতে ৬ টা ৩০ মিনিটের সময়ে তার মোবাইল ফোনে ফোন করা হলে ও রাউজান থানার ওসি কেপায়েত উল্ল্যাহ তার মোবাইল ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি ।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *