শফিউল আলম, রাউজান বার্তাঃ

রাউজানে আখ ক্ষেত করে লাভবান হচ্ছে কৃষক।আখ চাষ করে কৃষকেরা তাদের ফসলী জমি থেকে উৎপাদিত আখ বিক্রয় করে আখ ক্ষেতের চাষাবাদে যে টাকা খরচ হয়েছে, চাষাবাদের খরচের টাকা তুলে আরো দ্বিগুন লাভ টাকা লাভ করছে । 

রাউজান উপজেলার পশ্চিম ডাবুয়া এলাকার কৃষক ননা মিয়া বলেন, এবার  ৮০শতক জমিতে আখ ক্ষেত করে। কৃষক ননা মিয়া ৮০ শতক জমিতে আখ ক্ষেতের চাষাবাদ করতে তার খরচ হয় ১ লাখ ২০ হাজার টাকা। 

কৃষক ননা মিয়া তার আখ ক্ষেত থেকে এ পর্যন্ত ১ লাখ ৫০ হাজার টাকার আখ বিক্রয় করেছেন।আখ ক্ষেতে যে আখ রয়েছে তা বিক্রয় করে আরো ১ লাখ ৫০ হাজার টাকা আয় করতে পারবেন বলে আশা করছেন আখ চাষী ননা মিয়া। 

একই এলাকার কৃষক শফি ১৬ শতক জমিতে আখ চাষ করে। কৃষক শফি বলেন, ১৬ শতক জমিতে আখ চাষ করতে তার খারচ হয় ২০ হাজার টাকা । কৃষক শফি এপর্যন্ত তার আখ ক্ষেত থেকে ৩০ হাজার টাকার আখ বিক্রয় করেছেন। আরো ৩০ হাজার টাকার আখ বিক্রয় করতে পারবে । 

রাউজানে ফসলী জমিতে উৎপাদিত স্থানীয় উন্নত জাতের আখ রাউজানের বিভিন্ন এলাকায় হাটে বাজারে আখ চাষীরা ও আখ চাষীদের কাছ থেকে ক্রয় করে নিয়ে মৌসুমী আখ ব্যবসায়ীরা আখ বিক্রয় করতে দেখা যায় । এলাকার লোকজন বাজার থেকে আখ ক্রয় করে নিয়ে যায় । রাউজানের ফসলী জমিতে উৎপাদিত আখ রাউজানের হাট বাজার ছাড়া ও ফটিকছড়ি, হাটহাজারীর বিভিন্ন এলাকার হাট বাজারে ব্যবসায়ীরা ক্রয় করে নিয়ে বিক্রয় করেন । 

 রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের উত্তর সর্তা, গর্জনিয়া, বৃকবানপুর, বৃন্দ্বাবনপুর, ডাবুয়া ইউনিয়নের পশ্চিম ডাবুয়া, রোয়াইঙ্গা বিল, হাসান খীল, চিকদাইর ইউনিয়নের দক্ষিন সর্তা, পাঠান পাড়া, গুিহরা ইউনিয়নের দলই নগর, কোতোয়ালী ঘোনা, কাজী পাড়া নোয়াজিশপুর ইউনিয়নের ফতেহ নগর, পশ্চিম নদীম পুর, রাউজান পৌরসভার সুলতানপুর কাজী পাড়া, ঢেউয়া পাড়া, শরীফ পাড়া, রাউজান ইউনিয়নের খলিলাবাদ, খানখানাবাদ, কেউটিয়া, পুর্ব রাউজান, এলাকায় স্থানীয় উন্নতজাতের আখ ক্ষেতের চাষাবাদ করেছে এলাকার কৃষকেরা । 

রাউজানের অনান্য এলাকায় ও আখ চাষ করেছে এলাকার কৃষকেরা। 

রাউজান উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা সনজিব কুমার সুশীল জানান, রাউজানে এবৎসর ৩০ হেক্টর জমিতে স্থানীয় উন্নত জাতের আখ ক্ষেতের চাষাবাদ করা হয়েছে । আখের ফলন ভাল হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *