রাউজানে বিপ্লবী মাস্টার দা সূর্যসেনের ১২৬ তম জম্মবার্ষিকি পালিত


শফিউল আলম, রাউজানবার্তা :

রাউজানে বৃটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক বিপ্লবী  মাস্টার দা সূর্যসেনের  ১২৬ তম জম্মবার্ষিকি পালিত হয়েছে । রাউজানের নোয়াপাড়ায় ১৮৯৪ সালে বিট্রিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টার দা সুর্য সেন জম্মগ্রহন করেন। বিট্রিশ সরকারের শাসণ আমলে বিট্রিশ সরকারের অত্যাচার ও নির্যাতরে বিরুদ্বে মাস্টার দা সুর্য সেন চট্টগ্রামের পুলিশ লাইনে বিট্রিশ সরকারের অস্ত্রাগার লুন্টন করে তার সহযোগিদের নিয়ে ।

বিট্রিশ সরকারের বাহিনীর সাথে যুদ্ব করে মাস্টার দা সুর্যসেনের নেতৃত্বে তার সহযোগিরা । পরবর্তী বিট্রিশ সরকার তাকে গ্রেফতার করে ফাসিঁতে ঝুলিয়ে হত্যা করে । ফাসিঁতে ঝুলিয়ে মাস্টার দা সুর্যসেনকে হত্যা করার পর তার মরদেহ তার স্বজনদের কাছে সোর্পদ না করে বিট্রিশ সরকার মাস্টার দা সুর্যসেনের মরদেহ সাগরে ফেলে দেয় ।

আজ ২২ মার্চ বিপ্লবী মাস্টার দা সূর্যসেনের ১২৬ তম জম্মদিন উপলক্ষে রাউজান সুর্যসেন চত্বরে ও সুর্যসেন পাঠাগারের সামনে মাস্টার দা সুর্য সেনের স্থাপন করার আবক্ষ মুর্তিতে  মাস্টার দা সুর্য সেন পাঠাগার পরিচালনা কমিটি, রাউজান উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শিল্পকলা একাডেমি পুস্পস্তবক ও মাল্য অর্পন করে বিপ্লবী মাস্টার দা সুর্যসেনের প্রতি শ্রর্দ্বা নিবেদন করেন । 

এসময়ে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন আহম্মদ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক রাউজহান পৌরসভার প্যানেল মেয়র বশির উদ্দিন খান, আওয়ামী লীগ নেতা মাস্টার দা সুর্য সেন পাঠাগার পরিচালনা কমিটির সভাপতি শ্যামল পালিত, আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন চৌধুরী, রাউজান পৌরসভা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, রাউজান উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম চৌধুরী রানা, শোয়েব খান, পৌর কাউন্সিলর এডভোকেট দিলিপ কুমার চৌধুরী, তসলিম উদ্দিন, রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, সাধারন সম্পাদক সাখাওয়াত হোসেন পিপলু, যুবলীগ নেতা আহসান হাবিব চৌধুরী, আরিফুল হক চৌধুরী, হাসান মোহাম্মদ রাসেল, জিয়াউল হক রোকন, সাবের উদ্দিন, জাহেদ বাবলু, ছাত্রলীগ নেতা আশিফ, নাসির উদ্দিন, ফয়সাল মাহমুদ, অরমান সিকদার প্রমুখ ।

অপরদিকে রাউজানের নোয়াপাড়ায় বিপ্লবী মাস্টার দা সুর্য সেনের বসতভিটায় মাস্টার দা সুর্য সেনের আবক্ষ মুর্তিতে পুস্পস্তবক অর্পন করে শ্রর্দ্বা নিবেদন করেন নোয়াপাড়া বিপ্লবী মাস্টার দা সুর্য সেন কিন্ডার গার্ঢেন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা ।

নিউজ ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন:

শফিউল আলম, প্রধান সম্পাদক

সাহেদুর রহমান মোরশেদ, সম্পাদক ও প্রকাশক

মোবাইল- ০১৮১৮-১১৭৪৭০

ইমেইল : raozan786@gmail.com

raozanbarta24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*